R G Kar Incident: যুবভারতীতে পুলিসের লাঠিচার্জ, বাংলাজুড়ে প্রতিবাদ মিছিলে ইস্টবেঙ্গল-মোহনবাগান...

Mohun Bagan-East Bengal: কথা ছিল দুই দলের সমর্থকরা যৌথভাবে প্রতিবাদ জানাবেন গ্যালারি থেকে। কিন্তু নিরাপত্তার কারণে রবিবার বাতিল করা হয় ডার্বি। দমেননি সমর্থকরা। 'দুই গ্যালারির এক স্বর, জাস্টিস ফর আরজি কর', এই স্লোগানেই রবিবার যুবভারতী স্টেডিয়ামের বাইরে আরজি কর কাণ্ডের প্রতিবাদে ফেটে পড়েন মোহনবাগান, ইস্টবেঙ্গল ও মহামেডান স্পোর্টিং ক্লাবের সমর্থকরা। রবিবার রাতে সেই আন্দোলন ছড়াল গোটা বাংলায়। 

Updated By: Aug 18, 2024, 10:35 PM IST
R G Kar Incident: যুবভারতীতে পুলিসের লাঠিচার্জ, বাংলাজুড়ে প্রতিবাদ মিছিলে ইস্টবেঙ্গল-মোহনবাগান...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ময়দানের দুই যুযুধান প্রতিপক্ষ ইস্টবেঙ্গল (East Bengal FC), মোহনবাগান (Mohun Bagan)। এই দুই দলের সমর্থকরা যে কোনও বিষয়ে এক হতে পারে, তা রবিবার কলকাতার রাস্তায় না দেখলে সত্যিই বিশ্বাস করতে পারত না ফুটবলপ্রেমীরা। আরজি কর ঘটনার প্রতিবাদেই এবার এক হলেন তাঁরা। আরজি করে (R G Kar Incident) ডাক্তারি পড়ুয়াকে ধর্ষণ ও খুনের ঘটনায় উত্তাল গোটা রাজ্য। কথা ছিল দুই দলের সমর্থকরা যৌথভাবে প্রতিবাদ জানাবেন গ্যালারি থেকে। কিন্তু নিরাপত্তার কারণে রবিবার বাতিল করা হয় ডার্বি। দমেননি সমর্থকরা। 'দুই গ্যালারির এক স্বর, জাস্টিস ফর আরজি কর', এই স্লোগানেই রবিবার যুবভারতী স্টেডিয়ামের বাইরে আরজি কর কাণ্ডের প্রতিবাদে ফেটে পড়েন মোহনবাগান, ইস্টবেঙ্গল ও মহামেডান স্পোর্টিং ক্লাবের সমর্থকরা। জমায়েত হাতের বাইরে বেরোতেই সেখানে লাঠিচার্জ করে পুলিস। পুলিসের লাঠিচার্জের প্রতিবাদে আরও বৃহত্‍ আকার নেয় তাঁদের প্রতিবাদ।  

আরও পড়ুন- Kaushik Ganguly: রবিবারেই মাতৃহারা কৌশিক, শেষকৃত্য করেই আরজি কর-কান্ডের প্রতিবাদ মিছিলে পরিচালক...

রবিবার সন্ধেতেই যুবভারতীর প্রতিবাদের ঢেউ আছড়ে পড়ল হুগলী, জলপাইগুড়ি, বর্ধমান সহ বাংলার জেলায় জেলায়।যুযুধান দুই শিবির রবিবাসরীয় সন্ধ্যায় মিলিত হল বর্ধমানের কার্জনগেট চত্বরে। আরজিকর মেডিকেল কলেজে তরুণী চিকিৎসকের মৃত্যুর প্রতিবাদ ও অপরাধীদের গ্রেফতারের দাবি জানিয়ে সবুজ মেরুন ও লাল হলুদ শিবির এক সুরে মিলল। শহরের বিভিন্ন জায়গা থেকে দুই শিবিরের সমর্থকরা জমায়েত হয় কার্জনগেট চত্বরে। সেখানে আওয়াজ ওঠে উই ওয়ান্ট জাস্টিস।

বাঁশবেড়িয়াতেও দেখা গেস লাল হলুদ সবুজ মেরুনের প্রতিবাদ মিছিল।বাঁশবেড়িয়া ফুটবল মাঠ থেকে মিছিল শুরু হয় বাঁশবেড়িয়া পুরসভার সামনে গিয়ে শেষ হয়।পুরসভা এলাকার ফুটবলপ্রেমী মোহনবাগান ইস্টবেঙ্গল সমর্থকরা এই মিছিলে পা মেলান।এলাকার ক্লাবের ফুটবলাররা উপস্থিত ছিলেন।ইস্টবেঙ্গলের প্রাক্তন ফুটবলার অরিন্দম দেব যিনি অনেক ডার্বি খেলেছেন তিনি ওই প্রতিবাদ মিছিলে সামিল হন। দ্বৈরথ ভুলে লাল হলুদ সবুজ মেরুন মিশে গেল ভদ্রেশ্বরেও।ইলিশ চিংড়ির লড়াই মাঠে হত সেই ডার্বি বাতিল হওয়ায় প্রতিবাদ চিকিৎসক তরুনীর হত্যার প্রতিবাদে মিছিলে সামিল আট থেকে আশি। ভদ্রেশ্বর বাজার থেকে ভদ্রেশ্বর স্টেশন পর্যন্ত জাস্টিস চেয়ে হয় মিছিল।

আরও পড়ুন- R G Kar Doctor Rape-Murder Case: আরজি কর-কাণ্ডে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ, প্রধান বিচারপতির বেঞ্চে মঙ্গলেই শুনানি...

জার্সি পরে দুই দলের পতাকা ও জাতীয় পতাকা নিয়ে বালি নিমতলা আইল্যান্ডে জমায়েত করেন ফুটবলপ্রেমীরা। প্রশাসনের ভূমিকায় ক্ষোভ প্রকাশ করেন তাঁরা। ইস্টবেঙ্গল মোহনবাগান চির প্রতিদ্বন্দ্বী দুই দলের সমর্থকরা আজ একাকার হয়ে গেছে প্রতিবাদে।তাদের একটাই দাবি জাস্টিস ফর আর জি কর।

একই চিত্র কোন্নগর চলচ্চিত্রম মোড়ে। সেখান থেকে মোহনবাগান ও ইস্টবেঙ্গল দুই দলের সমর্থকরা একসঙ্গে মিছিল করেন কোন্নগর বাটা মোর পর্যন্ত। ফুটবল সমর্থনে চির শত্রু হলেও আর জি কর তাদের একসূত্রে বেঁধে দিয়েছে।তাই ফুটবলের ঊর্ধ্বে আজকের এই মিছিল এমনটাই জানিয়েছেন সমর্থকরা। মোহনবাগান এবং ইস্টবেঙ্গল সমর্থকরা যৌথভাবে আর জি কর কান্ডের বিচার চেয়ে শেওড়াফুলিতে প্রতিবাদ মিছিলে শামিল হলেন।  সবুজ মেরুন এবং লাল হলুদ পতাকা নিয়ে চিকিৎসকের হত্যাকারীর বিচার চেয়ে মিছিল হয়।

আরও পড়ুন- R G Kar Incident: 'বিচার চাই', ফুটবলপ্রেমীদের বিক্ষোভে লাঠিচার্জ পুলিসের! যুবভারতীতে ধুন্ধুমার...

অন্যদিকে রবিবার সন্ধ্যায় আসানসোলের বি এন আর মোড়ে রবীন্দ্রভবনের সামনে মোহনবাগান ও ইস্টবেঙ্গল ক্লাবের সমর্থকরা একসঙ্গে আর জি কর ঘটনার প্রতিবাদে সরব হন। আরজি কর কান্ডের অপরাধীদের শাস্তির দাবিতে দুই দলের সমর্থকরা জলপাইগুড়িতে একসঙ্গে মিছিল করলেন।  দুই দলের কর্মী সমর্থকদের দাবি আমরা আগে আরজি কর কান্ডের দোষীদের বিচার চাই। 

জাস্টিস ফর আরজি কর সল্টলেক যুবভারতীর আঁচ এসে পড়ল বসিরহাটেও। আরজিকর হাসপাতালের তরুনী চিকিৎসকে ধর্ষণ করে খুনের প্রতিবাদে রবিবার রাতে লাল হলুদ সবুজ মেরুন ইস্টবেঙ্গল মোহনবাগানের সমর্থকরা এক জোট হয়ে বসিরহাট শহরে মিছিল করেন। বসিরহাট টাউন হলের সামনে এসে তারা বিক্ষোভ দেখায়। সল্টলেকে সমর্থকদের পুলিসের লাঠিচার্জের  বিরুদ্ধে প্রতিবাদ ওঠে মিছিল থেকে।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.