Watch | Mohammed Shami | Shaheen Shah Afridi: বিরল মৈত্রীর ছবি, 'গুরু' শামির কাছে তালিম'ছাত্র'শাহিনের

ভারত-পাকিস্তানের ম্যাচ মানেই হয়তো প্রতিদ্বন্দ্বিতা। হয়তো এই কারণেই বলা কারণ, লড়াই শুধু কয়েক ঘণ্টার জন্যই তোলা থাকে। বাকি সময়টা কিন্তু দুই দেশের ক্রিকেটারদের একে অপরের প্রতি শ্রদ্ধা ও সমীহ করা। 

Updated By: Oct 17, 2022, 10:07 PM IST
Watch | Mohammed Shami | Shaheen Shah Afridi: বিরল মৈত্রীর ছবি, 'গুরু' শামির কাছে তালিম'ছাত্র'শাহিনের
শামির ক্লাসে একাগ্র আফ্রিদি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সময় প্রায় এসেই গেল। হাতে আর ঠিক ছ'দিন। রবিবার অর্থাৎ ২৩ অক্টোবর, চিরপ্রতিদ্বন্দী পাকিস্তানের বিরুদ্ধে মেলবোর্নের বাইশ গজে মুখোমুখি টিম ইন্ডিয়া (IND vs PAK)। কুড়ি ওভারের বিশ্বকাপে (T20 World Cup 2022) রোহিত শর্মা বনাম বাবর আজম ডুয়েল। দুই দেশের ক্রিকেটারদের লড়াই শুধু খেলার কয়েক'টি ঘণ্টার জন্যই সীমাবদ্ধ। বাকি সময়ে ভারত-পাক ক্রিকেটারদের একে-অপরের প্রতি শ্রদ্ধা ও সমীহ অন্য মাত্রায়। এবার নেটসেশনে দুই দেশের দুই জোরে বোলারের দেখা হয়ে গেল। দু'জনেই তারকা, একজন অভিজ্ঞ, অন্যজন সবে শুরু করেছেন পথচলা। কথা হচ্ছে ভারতের মহম্মদ শামি (Mohammed Shami) ও শাহিন শাহ আফ্রিদির (Shaheen Shah Afridi)। এই দুই ক্রিকেটারের দেখা হয়ে গেল নেটসেশনে। শামি-আফ্রিদিকে দেখতে পেয়েই বুকে টেনে নেন। এরপর আফ্রিদি বলেন, 'যবে থেকে বোলিং শুরু করেছি, আপনাকেই ফলো করি'! আফ্রিদি নেট অনুশীলনের মাঝেই টিপস নেন শামির থেকে। শামির ক্লাসে মনোযোগী ছাত্রের মতোই পাওয়া গেল আফ্রিদিকে। সেই ভিডিয়ো পাকিস্তান ক্রিকেট বোর্ড ট্যুইট করেছে। 

চোট আঘাত সারিয়ে আফ্রিদি এখন পুরো ফিট। শ্রীলঙ্কায় টেস্ট সিরিজ খেলতে গিয়েই চোট পেয়েছিলেন তিনি। গলে প্রথম টেস্টে চোট লেগে দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে যান তিনি। যদিও শানিহের চোটের কথা মাথায় রেখেই তাঁকে নেদারল্যান্ডসের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে রাখা হয়েছিল। এমনকী এশিয়া কাপের দলও তাঁকে নিয়ে করা হয়। পরে ফিটনেস পরীক্ষায় ব্যর্থ হওয়ায় শাহিন এশিয়া কাপ থেকেও ছিটকে যান। গতবছর দুবাইয়ে টি-২০ বিশ্বকাপে ভারত-পাকিস্তান মুখোমুখি হয়েছিল। ভারতকে ১০ উইকেটে হারিয়েছিল পাকিস্তান। শাহিনের আগুনে গতিতে নাস্তানাবুদ হয়েছিল টিম ইন্ডিয়া। ৩১ রানে তিন উইকেট নিয়েছিলেন শাহিন। কেএল রাহুল, রোহিত শর্মা ও বিরাট কোহলি শাহিনের শিকার হয়েছিলেন।

আরও পড়ুন: Watch, Mohammed Shami, India vs Australia: দেখুন শামির সেই বিধ্বংসী শেষ ওভার! ঘোরের মধ্যে নেটিজেনরা

অন্যদিকে গত জুলাই থেকে প্রতিযোগিতামূলক ক্রিকেটের বাইরে জাতীয় দলের তারকা জোরে বোলার শামি। তাই জসপ্রীত বুমরার বদলে তাঁকে দলে নেওয়া নিয়ে প্রশ্ন তুলেছিলেন সুনীল গাভাসকরের মতো কিংবদন্তিও। তবে শামির ফিটনেস ও অভিজ্ঞতা উপর ভরসা রেখেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। শামির ভরসার মান রাখলেন। 'সহেসপুর এক্সপ্রেস' বুঝিয়ে দিলেন কেন তিনি বিশ্বসেরাদেরই একজন। সোমবার অর্থাৎ এদিন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ার্ম-আপ ম্যাচে শামিই ছিল ভারতের সারপ্রাইজ প্যাকেজ। ১৯ ওভার পর্যন্ত তিনি ছিলেন অব্যবহৃত। কিন্তু ২০ নম্বর ওভারেই তাঁর হাতে বল তুলে দেন রোহিত শর্মা। অস্ট্রেলিয়ার জেতার জন্য প্রয়োজন ছিল  ৬ বলে ১১ রান। শামি বল হাতে আগুন ঝলসালেন। পরপর চার বলে একাই তুলে নিলেন চার উইকেট। অস্ট্রেলিয়ার নিশ্চিত জেতা ম্যাচের স্বপ্ন ভেঙে গুঁড়িয়ে দিলেন বাংলার হয়ে প্রথম শ্রেণির ক্রিকেট খেলা জোরে বোলার। অ্যারন ফিঞ্চ ভাবতেও পারেননি যে, এত বড় চমক তাঁর জন্য তোলা আছে। শেষ ওভারে শামির সৌজন্যেই ভারত ৬ রানে অস্ট্রেলিয়াকে হারিয়ে অনেকটা আত্মবিশ্বাস বাড়িয়ে নিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.