বাজেটে 'বড়লোক' হল 'খেল ইন্ডিয়া'

২০১৮-১৯ অর্থ বর্ষে সাই-এর ৪২৯.৫৬ কোটি টাকার আর্থিক অনুদান কমিয়ে মাত্র ৬৬ কোটি করেছে সরকার। ক্রীড়া বিশেষজ্ঞদের অনেকেই মনে করছেন, সরকারের এই সিদ্ধান্তের ফলে কমনওয়েলথ এবং এশিয়ান গেমসের মত ইভেন্টে প্রভাব পড়বে।

Updated By: Feb 2, 2018, 03:42 PM IST
বাজেটে 'বড়লোক' হল 'খেল ইন্ডিয়া'

নিজস্ব প্রতিবেদন: জন্ম হল বুধবার, আর বৃহস্পতিবারই কোটিপতি। সৌজন্যে- কেন্দ্রীয় বাজেট। বুধবার ভারতের প্রথম 'ক্রীড়া দরদী' প্রকল্প খেল ইন্ডিয়ার আনুষ্ঠানিক সূচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর বৃহস্পতিবারই সেই 'এক দিনের সন্তানে'র জন্য ১৭০ কোটি টাকা বরাদ্দ করলেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। ১ ফেব্রুয়ারি বাজেট প্রস্তাব পেশ করার সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, শুধু খেল ইন্ডিয়া প্রকল্পের জন্য ১৭০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এছাড়াও এই প্রকল্পের সঙ্গে জড়িত আরও সমস্ত খাতের সর্বমোট বরাদ্দ যোগ করলে, খেল ইন্ডিয়া সর্বমোট পাচ্ছে প্রায় ৫২০ কোটি টাকা।  

আরও পড়ুন- ৪ রানের জন্য রক্ষা পেল সচিন-সৌরভের রেকর্ড

মূলত তৃণমূল স্তরে ক্রীড়া পরিষেবার সামগ্রিক ছবির পরিবর্তন করতেই খেল ইন্ডিয়া প্রকল্পের সূচনা করেছে মোদী সরকার। উল্লেখ্য, এই বিষয়ে ভারতরত্ন তথা রাজ্যসভার সাংসদ সচিন রমেশ তেন্ডুলকারের প্রস্তাব অনুসারেই অগ্রসর হয়েছে সরকার। প্রসঙ্গত, স্পোর্টস অথিরিটি অব ইন্ডিয়া'র আর্থিক বরাদ্দ কমিয়েছে সরকার। ২০১৮-১৯ অর্থ বর্ষে সাই-এর ৪২৯.৫৬ কোটি টাকার আর্থিক অনুদান কমিয়ে মাত্র ৬৬ কোটি করেছে সরকার। ক্রীড়া বিশেষজ্ঞদের অনেকেই মনে করছেন, সরকারের এই সিদ্ধান্তের ফলে কমনওয়েলথ এবং এশিয়ান গেমসের মত ইভেন্টে প্রভাব পড়বে। একই সঙ্গে ন্যাশনাল স্পোর্টস ডেভেলপমেন্ট ফান্ডে ৫ কোটি টাকার অনুদান কমিয়ে ২ কোটি টাকা করা হয়েছে বলে ডিএনএ সুত্রের খবর।  

আরও পড়ুন- ক্যাশলেস হবে 'মোদীকেয়ার', জানালেন জেটলি

অন্যদিকে ন্যাশনাল সার্ভিস স্কিম-এ ৬.৫ কোটি টাকা বরাদ্দ বাড়িয়েছে সরকার।       

.