ম্যাচ গড়াপেটায় নড়ে গেল শ্রীলঙ্কা! ৬ বছরের জন্য নির্বাসিত IPL খেলা Nuwan Zoysa

ফের শিরোনামে ম্যাচ গড়াপেটা! বাইশ গজের সবচেয়ে কলঙ্কিত ইস্যুতে জড়িয়ে গেল শ্রীলঙ্কা। 

Updated By: Apr 28, 2021, 05:48 PM IST
ম্যাচ গড়াপেটায় নড়ে গেল শ্রীলঙ্কা! ৬ বছরের জন্য নির্বাসিত IPL খেলা Nuwan Zoysa

নিজস্ব প্রতিবেদন: ফের শিরোনামে ম্যাচ গড়াপেটা! বাইশ গজের সবচেয়ে কলঙ্কিত ইস্যুতে জড়িয়ে গেল শ্রীলঙ্কা। অর্জুন রণতুঙ্গার দেশের ক্রিকেটকে কালিমালিপ্ত করলেন নুয়ান জয়সা (Nuwan Zoysa)। প্রাক্তন বাঁ-হাতি জোরে বোলারকে ম্যাচ ফিক্সিংয়ের জন্য ৬ বছর নির্বাসিত করল আইসিসি (ICC)। ২০২৪ সালের ৩১ অক্টোবর পর্যন্ত জারি থাকবে জয়সার সাসপেনশন। এই সময়ের মধ্যে কোনও রকম ক্রিকেটীয় কার্যকলাপে অংশ নিতে পারবেন না তিনি। ডেকান চার্জাসের হয়ে আইপিএলও খেলেছিলেন জয়সা।

আরও পড়ুন: IPL 2021: অস্থির সময়ে খেলার মাঠের এই মুহূর্তগুলোই চোখ জুড়িয়ে দেয়

জয়সার এই ঘটনায় বছর তিনেক আগেই শ্রীলঙ্কার ক্রিকেট উত্তাল হয়েছিল। ২০১৮-র ৩১ অক্টোবর থেকে তাঁর বিরুদ্ধে তদন্ত শুরু করে দেয় আইসিসি-র দুর্নীতি দমন শাখা। জয়সার বিরুদ্ধে একাধিক গুরুতর অভিযোগ এনেছে আইসিসি। সরাসরি ম্যাচ গড়াপেটা থেকে শুরু করে অন্যায় ভাবে আন্তর্জাতিক ম্যাচের ফলাফলকে প্রভাবিত করার মতো অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। এমনকী দলের গোপন তথ্য ফাঁস ও ক্রিকেট দুর্নীতিতে অন্যদের  উৎসাহিতও করেছেন তিনি। জয়সার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়েছে এবং তিনি সব মাথা পেতে স্বীকার করে নিয়েছেন।

কিছুদিন আগেই ৮ বছরের জন্য আইসিসি ক্রিকেট থেকে নির্বাসিত করল হিথ স্ট্রিককে। জিম্বাবোয়ের প্রাক্তন অধিনায়ক এবং কলকাতা নাইট রাইডার্সের প্রাক্তন বোলিং প্রশিক্ষককে ম্যাচ গড়াপেটার জন্য এই নিদান দিয়েছিল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। দলের ভিতরের গোপন তথ্য ফাঁস করা, অনৈতিক ভাবে উপহার নেওয়া এবং তদন্তে ইচ্ছাকৃত ভাবে দেরি করার মতো অপরাধ করেন স্ট্রিক।

.