Lionel Messi, FIFA World Cup 2022: মেলালেন তিনি মেলালেন, লাল-গেরুয়া-সবুজ স্লোগান তুলছে মেসির জন্য

মেসি যে আর আর্জেন্টিনার জার্সি গায়ে তুলবেননা সেই খবরে বিশ্বকে প্রায় কাঁদিয়ে দিয়েছেন তিনি। বাংলার সঙ্গে ফুটবল এবং রাজনীতির যোগ বহু পুরনো। সারাবছর রাজনীতির ময়দানে লড়াই লেগে থাকলেও মেসি মিলিয়ে দিয়েছেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃত্বকে। মেসির অবসরের ঘোষণায় আবেগতারিত সকলেই। 

Updated By: Dec 14, 2022, 07:53 PM IST
Lionel Messi, FIFA World Cup 2022: মেলালেন তিনি মেলালেন, লাল-গেরুয়া-সবুজ স্লোগান তুলছে মেসির জন্য

অনুষ্টুপ রায় বর্মণ: প্রায় একমাস হতে চলল শুরু হয়েছে ফুটবল বিশ্বকাপ। নতুন বিশ্বচ্যাম্পিয়নের হাতে কাপ ওঠার মাঝে বাকি শুধু মাত্র দুটি ম্যাচ। কিন্তু তার আগেই বেজে গেলো বিদায় ঘণ্টা। বর্তমান যুগের অন্যতম শ্রেষ্ঠ খেলোয়াড়, আর্জেন্টিনার অধিনায়ক মেসি জানিয়ে দিলেন এটাই নীল-সাদা জার্সি পরে তাঁর শেষ বিশ্বকাপ ম্যাচ।   

১৮ ডিসেম্বর কাতারের লুসেল স্টেডিয়ামে  মেসি ১৯৮৬-র মারাদোনার স্মৃতি ফিরিয়ে আনতে পারবেন কিনা তা জানা না থাকলেও তিনি যে আর আর্জেন্টিনার জার্সি গায়ে তুলবেননা সেই খবরে বিশ্বকে প্রায় কাঁদিয়ে দিয়েছেন তিনি।

বাংলার সঙ্গে ফুটবল এবং রাজনীতির যোগ বহু পুরনো। সারাবছর রাজনীতির ময়দানে লড়াই লেগে থাকলেও মেসি মিলিয়ে দিয়েছেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃত্বকে। মেসির অবসরের ঘোষণায় আবেগতারিত সকলেই।   

তৃণমূল নেতা সুদীপ রাহা জানিয়েছেন, ‘ময়দান ফুটবলের ঈশ্বরকে মিস করবে। খেলার মাঠে এই উচ্চতায় নিজেকে নিয়ে গেলেও, জায়গা আঁকড়ে থাকতে চাননি মেসি। এটা শিক্ষনীয়। আমার এবারের ওয়ার্ল্ড কাপ দেখে মনে হচ্ছে মেসির ওয়ার্ল্ড কাপ দরকার নেই, ওয়ার্ল্ড কাপের মেসিকে দরকার’।

প্রায় একই সুর শোনা গেলো এসএফআই-এর সর্বভারতীয় সম্পাদক ময়ূখ বিশ্বাসের গলায়। ময়ূখ জানিয়েছেন, ‘ইট ইজ দ্যা পারফেক্ট টাইম ফর দ্যা মায়েস্ত্রো। একজন মায়েস্ত্রো জানে কখন সেটাকে শেষ করতে হয়। এটা আমাদের কাছে হৃদয় বিদারক হলেও আমরা সেটা মেনে নিচ্ছি। মেসি যা দিয়েছে গোটা পৃথিবী তা স্মরন করবে। আমরা আর্জেন্টিনার সমর্থকরাও চিরকাল মনের মণিকোঠায় রেখে দেব’।

আরও পড়ুন: Luka Modric, FIFA World Cup 2022: 'ওটা কোনওমতেই পেনাল্টি নয়', রেফারিকে 'জঘন্যতম' বলে ক্ষোভ উগরে দিলেন লুকা মদ্রিচ

২০১৬ সালে, আর্জেন্টিনা কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে পেনাল্টিতে হেরে যায়। শ্যুটআউটে একটি স্পট-কিক মিস করেন তিনি। বিধ্বস্ত মেসি নিয়ে নেন অবসরের সিদ্ধান্ত।

তিনি বলেন, ‘ড্রেসিংরুমে আমি ভেবেছিলাম যে জাতীয় দলের সঙ্গে এটা আমার শেষ, এটা আমার জন্য নয়। আমি এই মুহূর্তে এটাই অনুভব করছি, এটি অত্যন্ত দুঃখজনক’।

আরও পড়ুন: 'জার্নি' এখন অতীত, কাতারের ঘাস ছুঁয়ে এবার ছুটে চলেছে দুরন্ত 'স্বপ্ন'...

যদিও কয়েকমাস পরেই ফের দেশের জার্সি গায়ে মাঠে নামার সিদ্ধান্ত নেন তিনি। প্রায় সেরকমই কিছু আবার আশা করছেন বিজেপি নেতা শঙ্কুদেব পন্ডা। তিনি বলেন, ‘এই সিদ্ধান্ত ফুটবলপ্রেমীদের মন খারাপ করা সিদ্ধান্ত। এখনও অনেক খেলা ওনার বাকি রয়েছে। খুব তাড়াতাড়ি এই সিদ্ধান্ত তিনি পুনর্বিবেচনা করুন এটাই চাইব। এখনও সময় আছে। এটা একটু তাড়াতাড়ি হয়ে যাচ্ছে’।

অন্যদিকে বাম নেতা শতরুপ ঘোষের গলায় শোনা গেলো মেসির বিশ্বজয়ের আসার সুর। তিনি জানিয়েছেন, ‘একদিন থামতেই হতো। কিন্তু আমাদের প্রজন্ম সৌভাগ্যবান। আমরা সবুজ ঘাসে এরকম এক ম্যাজিশিয়ানকে দেখার সুযোগ পেলাম। এগজিট টা যেন ঠিক তেমনই হয়। যেমন এগজিট এক জিনিয়াসের প্রাপ্য। হাতে বিশ্বকাপ নিয়ে’।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.