IND vs BAN, 1st Test: ব্যাট হাতে জ্বললেন পূজারা-শ্রেয়স, প্রথম দিনের শেষে ২৭৮/৬ তুলল ভারত

IND vs BAN, 1st Test: চট্টগ্রামে শুরু হয়ে গেল ভারত-বাংলাদেশ দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। বুধবার অর্থাৎ আজ প্রথম দিনের শেষে ভারত হাফ ডজন উইকেট হারিয়ে ২৭৮ রান তুলল।

Updated By: Dec 14, 2022, 06:21 PM IST
IND vs BAN, 1st Test: ব্যাট হাতে জ্বললেন পূজারা-শ্রেয়স, প্রথম দিনের শেষে ২৭৮/৬ তুলল ভারত
পূজারা-আইয়ার জুটি (ছবি-বিসিসিআই)

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে শুরু হয়েছে ভারত-বাংলাদেশ (IND vs BAN 1st Test) প্রথম টেস্ট। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ বাংলাদেশ ২-১ জিতেই দুই ম্যাচের টেস্ট খেলতে নামছে। বুধবার অর্থাৎ আজ টেস্টের প্রথম দিনের খেলা হয়ে গেল। এদিন টস জিতে কেএল রাহুল (KL Rahul) ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন। রোহিত শর্মা (Rohit Sharma) চোটের জন্য দলে নেই। তাঁর বদলে নেতৃত্ব দিচ্ছেন রাহুল। প্রথম দিনেই ভারত হাফ ডজন উইকেট হারিয়ে ২৭৮ রান তুলল।

এদিন ভারতের প্রথম চার ব্যাটারের তিনজনই ফিরে যান মাত্র ৪৮ রানের মধ্যে। অধিনায়ক রাহুল ও শুভমান গিলের ওপেনিং জুটি ব্যাট করতে নেমেই ব্য়র্থ হয়। ৪০ বলে ২০ রান করে ফিরে যান গিল। রাহুল ফেরেন ২২ রান করে। চারে নেমে কোহলি ফেরেন মাত্র ১ রান করে। চোট সারিয়ে টেস্ট দলে ফেলা উইকেটকিপার ব্যাটার ঋষভ পন্থ পাঁচে নেমেছিলেন এদিন। তিনে নামা টেস্ট স্পেশ্যালিস্ট চেতেশ্বর পূজারার সঙ্গে জুটি বেঁধে ভারতের প্রাথমিক বিপর্যয় সামাল দেন। ৭৩ বলে ৬৪ রান যোগ করেন তাঁরা। ৪৫ বলে ঝোড়ো ৪৬ রানের ইনিংস খেলে আউট হন পন্থ। এরপর ২০৩ বলে ফেস করে ৯০ রানের ইনিংস খেলে আউট হন পূজারা। ছয়ে ব্যাট করতে নেমে শ্রেয়স আইয়ার দারুণ ব্যাট করেন। ১৬৯ বলে ৮২ রানে তিনি অপরাজিত আছেন। এদিন পূজারা-আইয়ার মিলে ৩১৭ বলে ১৪৯ রানের যুগলবন্দি করেছেন। তাঁদের সৌজন্যেই ভারত এই রান করতে পেরেছে। সাতে ব্যাট করতে নেমে অক্ষর প্যাটেল ২৬ বলে ১৪ রান করে ফিরে যান। দিনের শেষে ভারত ৬ উইকেট হারিয়ে ২৭৮ রান তুলেছে। এখনও ব্যাটিংয়ে আছেন আর অশ্বিন, কুলদীপ যাদব, উমেশ যাদব ও মহম্মদ সিরাজ। 

আরও পড়ুন: Arjun Tendulkar | Ranji Trophy 2022-23: অর্জুনের লক্ষ্যভেদ, রঞ্জি অভিষেকেই ঝকঝকে শতরান! স্পর্শ করলেন সচিনকে

ফাস্টবোলার মহম্মদ শামি ও অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা চোট সারিয়ে পুরোপুরি সেরে ওঠেনি এখনও। শামিকে কাঁধ ও জাদেজাকে হাঁটু ভোগাচ্ছে। ফলে শামি-জাদেজা টেস্ট সিরিজ থেকে ছিটকে গিয়েছেন। তাঁদের পরিবর্তে নবদীপ সাইনি ও সৌরভ কুমার এসেছেন। এর পাশাপাশি জোরে বোলার জয়দেব উনাদকাটকেও দলে নেওয়া হয়েছে। সুযোগ পেয়েছেন বাংলার হয়ে প্রথম শ্রেণির ক্রিকেট খেলা অভিমন্যু ঈশ্বরন।

বাংলাদেশের বিরুদ্ধে ভারতের টেস্ট দল: কেএল রাহুল (অধিনায়ক), শুভমান গিল, চেতেশ্বর পূজারা (সহ অধিনায়ক), বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, ঋভষ পন্থ, কেএল ভারত, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, শার্দূল ঠাকুর, মহম্মদ সিরাজ, উমেশ যাদব, অভিমন্যু ঈশ্বরন, নবদীপ সাইনি, সৌরভ কুমার ও জয়দেব উনাদকাট।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.