Kuldeep Yadav, IPL 2022: কেন 'দাদা' Yuzvendra Chahal-এর আগে যেতে চান চায়নাম্যান স্পিনার? জেনে নিন

ইনিংসের অষ্টম ওভারে হাতে বল তুলে নেন কুলদীপ। সেই ওভারের দ্বিতীয় ও তৃতীয় বলে তাঁর শিকার ছিলেন বাবা ইন্দ্রজিৎ ও নারিন। এরপর ১৪তম ওভারে আবার নাইটদের জোড়া ধাক্কা দিলেন কুলদীপ। 

Updated By: Apr 29, 2022, 04:11 PM IST
Kuldeep Yadav, IPL 2022: কেন 'দাদা' Yuzvendra Chahal-এর আগে যেতে চান চায়নাম্যান স্পিনার? জেনে নিন
নাইটদের প্রতিটি উইকেট নেওয়ার পর এ ভাবেই সেলিব্রেশন করছিলেন কুলদীপ। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: কলকাতা নাইট রাইডার্সকে দেখলেই (Kolkata Knight Riders) একেবারে তেলেবেগুনে জ্বলে উঠছেন কুলদীপ যাদব (Kuldeep Yadav)। গত ১০ এপ্রিল ব্র্যাবোর্নে ৩৫ রানে ৪ উইকেট নিয়ে 'ব্রাত্যজনের চায়নাম্যান সঙ্গীত' বাজিয়েছিলেন দিল্লি ক্যাপিটালসের (Delhi Capitals) এই স্পিনার। ১৮ দিনের মাথায় আবার কুলদীপের ছোবলে বিদ্ধ শ্রেয়স আইয়ারের (Shreyas Iyer) দল। এ বার তিনি আরও ভয়ঙ্কর। মাত্র ১৪ রানে তাঁর ঝুলিতে চলে এল চার উইকেট। এরমধ্যে শ্রেয়স, বাবা ইন্দ্রজিৎ (Baba Indrajith) ছাড়াও রয়েছেন নাইটদের 'রিটেন' করা দুই ক্যারিবিয়ান সুনীল নারিন (Sunil Narine) ও আন্দ্রে রাসেল (Andre Russell)। কাকতালীয় ভাবে দুজনের অবদান শূন্য।  

ম্যাচের শেষে নিজের সাফল্যের কারণ হিসেবে কুলদীপ বলেন, "সম্ভবত আগের থেকে ভাল বোলার হয়ে উঠেছি। আগের থেকে মানসিকভাবে শক্তিশালী হয়েছি। জীবনে যখন ব্যর্থ হন, তখন বুঝতে পারেন যে কোথায় উন্নতি দরকার। ব্যর্থতার মুখোমুখি হয়েছেন বলেই আর ব্যর্থ হওয়ার ভয় থাকে না। বোলিং করার জন্য এই মানসিক দৃঢ়তাই সম্ভবত এই সাফল্যের কারণ।"

চলতি আইপিএল-এ সেই পুরানো 'কুলচা' জুটির ঝলক দেখা যাচ্ছে। ১৮টি উইকেট নিয়ে আপাতত বেগুনি টুপি নিজের দখলে রেখেছেন যজুবেন্দ্র চাহাল (Yuzvendra Chahal)। কুলদীপ ঠিক তাঁর ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছেন। চাহালের সঙ্গে তাঁর এই উইকেট নেওয়ার প্রতিযোগিতা নিয়ে মন ছুঁয়ে যাওয়া প্রতিক্রিয়া দেন কুলদীপ।

তিনি বলেন, "চাহালের সঙ্গে আমার কখনও কোনও প্রতিযোগিতা ছিল না। ও আমার দাদার মতো। খারাপ সময়ে সর্বদা আমার পাশে থেকেছে। চোটের সময়ে ফোন করে অনুপ্রাণিত করত। আমি মন থেকে চাই যে ও এবার বেগুনি টুপি জিতুক। গত তিন-চার বছর ধরে আইপিএলে ভাল বল করছে চাহাল। এটা ওর প্রাপ্য। তবে এ বার আমি বেগুনি টুপি নিজের নামে করতে চাই"। 

ইনিংসের অষ্টম ওভারে হাতে বল তুলে নেন কুলদীপ। সেই ওভারের দ্বিতীয় ও তৃতীয় বলে তাঁর শিকার ছিলেন বাবা ইন্দ্রজিৎ ও নারিন। এরপর ১৪তম ওভারে আবার নাইটদের জোড়া ধাক্কা দিলেন কুলদীপ। সেট হয়ে যাওয়া নাইট সেনাপতি শ্রেয়স আইয়ার এবং রাসেলকে ফেরান তিনি। ফলে ৯ উইকেটে ১৪৬ রানেই আটকে যায় কেকেআর। মুস্তাফিজুর রহমান ১৮ রানে ৩ উইকেট নিয়েছেন। 

গত আইপিএল নিলামের সময় কেকেআর শেষ পর্যন্ত কুলদীপকে ছেড়ে দিয়েছিল। এবং নিলাম থেকে তাঁকে তুলে নেয় দিল্লি। আর ফ্র্যাঞ্চাইজি বদলানোর সঙ্গে সঙ্গে পুরানো কুলদীপকে পাওয়া গেল। আবার হাত থেকে বেরোচ্ছে সেই বিষাক্ত সব ডেলিভারি, আবার বিভ্রান্ত হচ্ছে ব্যাটার। বিপক্ষের ব্যাটাররা বুঝতেই পারছেন না কোনটা ভিতরে আসবে। আর বল যাবে বাইরে। এখনও পর্যন্ত আট ম্যাচ খেলে কুলদীপের উইকেট সংখ্যা ১৭। শীর্ষে থাকা বন্ধু যজুবেন্দ্র চাহালের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন তিনি। ইকনমি ৮.০৮। 

আরও পড়ুন: KKR, IPL 2022: লাগাতার হারতে থাকা নাইটদের কাছে প্লে অফ মঙ্গল অভিযানের মতো!

আরও পড়ুন: Andre Russell, IPL 2022: খিদে পেয়েছিল বলেই দ্রুত আউট! জন্মদিনে বিতর্কে 'দ্রে রাস'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.