ওয়েস্ট ইন্ডিজের ওভালে কুলদীপের নায়কোচিত অভিষেক

ওয়েস্ট ইন্ডিজের ওভালে দাপট দেখালেন 'ভারতের চায়নাম্যান' কুলদীপ যাদব। ক্যারিবিয়ানদের সঙ্গে দ্বিতীয় ওডিআইতে বোলিংয়ের সুযোগ পেয়েই কুলদীপ বুঝিয়ে দিলেন ভারতীয় ক্রিকেট একাদশে কেন তাঁকে রাখা উচিত! ৯ ওভারে ৩ উইকেট। প্রথম শিকার ইনফর্ম ব্যাটসম্যান শাই হোপ (৮১)। দ্বিতীয় শিকার এভিন লুইস (২১)। তৃতীয় শিকার 'উইন্ডিজ' অধিনায়ক জেসন হোল্ডার (২৯)। এই তিন শিকারের মধ্যে একটি লেগ বিফোর দ্য উইকেট, আর দুটি স্টাম্প আউট। ক্যুইন'স পার্কে ভারতীয় বোলারদের মধ্যে তিনিই সবথেকে বেশি উইকেট নিলেন। 

Updated By: Jun 26, 2017, 01:42 PM IST
ওয়েস্ট ইন্ডিজের ওভালে কুলদীপের নায়কোচিত অভিষেক

ওয়েব ডেস্ক: ওয়েস্ট ইন্ডিজের ওভালে দাপট দেখালেন 'ভারতের চায়নাম্যান' কুলদীপ যাদব। ক্যারিবিয়ানদের সঙ্গে দ্বিতীয় ওডিআইতে বোলিংয়ের সুযোগ পেয়েই কুলদীপ বুঝিয়ে দিলেন ভারতীয় ক্রিকেট একাদশে কেন তাঁকে রাখা উচিত! ৯ ওভারে ৩ উইকেট। প্রথম শিকার ইনফর্ম ব্যাটসম্যান শাই হোপ (৮১)। দ্বিতীয় শিকার এভিন লুইস (২১)। তৃতীয় শিকার 'উইন্ডিজ' অধিনায়ক জেসন হোল্ডার (২৯)। এই তিন শিকারের মধ্যে একটি লেগ বিফোর দ্য উইকেট, আর দুটি স্টাম্প আউট। ক্যুইন'স পার্কে ভারতীয় বোলারদের মধ্যে তিনিই সবথেকে বেশি উইকেট নিলেন। 

উল্লেখ্য, ক্যুইন'স পার্কে প্রথম ওডিআইতেই দলে জায়গা পেয়েছিলেন তরুণ তুর্কি কুলদীপ। কিন্তু বৃষ্টিতে খেলা ভেস্তে যায়। খেলা ড্র হয়। দ্বিতীয় ম্যাচেই সেই  ক্যুইন'স পার্ক ওভালে 'বোলিং অভিষেকে'ই স্বপ্নের শুরুটা করলেন 'ভারতের চায়নাম্যান' বোলার। যেখানে অশ্বিনের মত টপ স্পিনারের ঝুলিতে মাত্র একটি উইকেট, সেখানে কুলদীপ তুলে নিলেন তিন তিনটি উইকেট। বোলিং ইকোনমি ৫.৫৬। 

শোনা যায়, অধিনায়ক বিরাট কোহলি এবং প্রাক্তন ভারতীয় কোচ অনিল কুম্বলের মধ্যে বিবাদের একটি অন্যতম কারণ ছিলেন এই 'চায়নাম্যান স্পিনার কুলদীপ যাদব'। বাঁহাতি চায়নাম্যানকে প্রথম একাদশে রাখা হবে কিনা, সেই নিয়েই দ্বন্দ্ব তৈরি হয়েছিল দুই দিকপালর মধ্যে। এরপরের ঘটনা সবার জানা। কুম্বলের কোচ পদ থেকে ইস্তফা দেওয়ার মাত্র ২৪ ঘণ্টার মধ্যেই কুলদীপকে দলে রাখা এবং বেশি বেশি করে সুযোগ দেওয়ার পক্ষে সওয়াল করেছিলেন ভারতের প্রাক্তন অধিনায়ক রাহুল দ্রাবিড়। ওয়েস্ট ইন্ডিজ সফরে, রাহুল আর কুম্বলের পছন্দের কুলদীপ নিজেই বুঝিয়ে দিলেন 'তিনি ভারতীয় দলের যোগ্য বংশধর'। 

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম আন্তর্জাতিক টেস্ট খেলার সুযোগ পেয়েই কামাল করেছিলেন কুলদীপ। অভিষেক টেস্টের প্রথম ইনিংসেই ৪ উইকেট। দাপট দেখানো অস্ট্রেলিয়াকে হিমাচলের মাটিতে কার্যত 'কফিন বন্দি' করেছিলেন চায়নাম্যান কুলদীপ। এরপরই কুলদীপের ওপর আস্থা রাখতে শুরু করে ভারতীয় ক্রিকেট মহল। এবার একদিনের ম্যাচেও সেই একই রকম নায়কোচিত পারফর্ম্যান্স করে সবার মন জিতলেন কুলদীপ যাদব।   

 

.