শেষ টেস্টে শতরান করে শিশুর মত কাঁদলেন কালিস, দ্রাবিড়কে টপকে হলেন থার্ড বয়-- Live Scoreboard

টেস্ট ক্রিকেটে এটাই হয়তো তাঁর শেষ ইনিংস। সেই শেষ ইনিংসে একেবারে মহারাজকীয় ইনিংস খেললেন টেস্ট ক্রিকেটের অবহেলিত মহারাজা। ব্রায়ান লারা, রিকি পন্টিং এমনকি সচিন তেন্ডুলকরও যেটা পারেননি, সেটাই করে দেখালেন কালিস। বিদায়ী টেস্টে শতরান করে কালিস বুঝিয়ে দিলেন বিদায় সংবর্ধনার মঞ্চে আসলে এভাবেই প্রবেশ করতে হয়। শেষ টেস্টে কালিস ৩১৬ বল খেলে করলেন ১১৫ রান। মারলেন ১৩টা চার। সেই সঙ্গে দলকে পৌঁছে দিলেন এমন জায়গায় যেখানে থেকে হারা যাবে না।

Updated By: Dec 29, 2013, 04:19 PM IST

টেস্ট ক্রিকেটে এটাই হয়তো তাঁর শেষ ইনিংস। সেই শেষ ইনিংসে একেবারে মহারাজকীয় ইনিংস খেললেন টেস্ট ক্রিকেটের অবহেলিত মহারাজা। ব্রায়ান লারা, রিকি পন্টিং এমনকি সচিন তেন্ডুলকরও যেটা পারেননি, সেটাই করে দেখালেন কালিস। বিদায়ী টেস্টে শতরান করে কালিস বুঝিয়ে দিলেন বিদায় সংবর্ধনার মঞ্চে আসলে এভাবেই প্রবেশ করতে হয়। শেষ টেস্টে কালিস ৩১৬ বল খেলে করলেন ১১৫ রান। মারলেন ১৩টা চার। সেই সঙ্গে দলকে পৌঁছে দিলেন এমন জায়গায় যেখানে থেকে হারা যাবে না। (নিচে দেখুন LIVE UPDATE ও Live scoreboard )

শেষ টেস্টে ১১৫ রান ইনিংস খেলায় কালিস এখন টেস্ট ক্রিকেটে তৃতীয় সর্বোচ্চ রানের মালিক বনে গেলেন। রাহুল দ্রাবিড়কে (১৬৪ টেস্টে ১৩,২৮৮ রান) টপকে গেলেন কালিস। দ্রাবিড়ের চেয়ে এক রান বেশি করে কালিস (১৬৬ টেস্টে ১৩,২৯৯ রান)-এর স্থান টেস্টে সর্বকালের সেরা রান সংগ্রহকারীদের তালিকায় তিন নম্বরে। সচিন তেন্ডুলকর (২০০ টেস্টে ১৫,৯২১ রান), রিকি পন্টিং (১৬৮ টেস্টে ১৩,৩৭৮ রান)।

টেস্ট ক্রিকেটে নিজের ৪৫ তম শতরান করার পর কেঁদে ফেললেন কালিস। শতরানের বিচারে তাঁর আগে শুধু সচিন তেন্ডুলকর। ১৯৯৫ সালে এই ডারবানেই ইংল্যান্ডের বিরুদ্ধে তাঁর টেস্ট অভিষেক হয়েছিল। সেই ম্যাচে করেছিলেন ১ রান।

মুম্বইয়ে সচিনের শেষ টেস্টকে ঘিরে যা হয়েছে, ডারবানে কালিসকে নিয়ে তার ছিটেফোঁটা নেই। কিন্তু তাতে কী! কালিস একেবার নিঃশব্দে নিজের ঢঙে শতরান করে ফেললেন। টেস্ট ক্রিকেটে ৩৩ তম ব্যাটসম্যান হিসাবে শতরান করলেন কিংবদন্তি এই অলরাউন্ডার। শেষবার টেস্টে কালিস শতরান করেছিলেন গত বছর, নভেম্বরে অসিদের বিরুদ্ধে। ফর্মে নেই বলে কালিসকে নিয়ে প্রশ্ন তুলেছিলেন দেশের বেশ কিছু প্রাক্তন ক্রিকেটার। শেষ টেস্টে শতরান করে বুঝিয়ে দিলেন সবাই ভুল, সব সমালোচনা মিথ্যা। তিনি কালিস, যেমন ধরতে যানেন, তেমনই ছাড়তে জানেন।

ডারবানে ভারত-দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় টেস্টে। দেখুন LIVE UPDATE।

.