James Anderson | IND vs ENG: ঐতিহাসিক লজ্জায় জিমি! কুম্বলের বোঝা নিলেন নিজের কাঁধে, কী করলেন কিংবদন্তি?

James Anderson Surpasses Anil Kumble for Most Runs Conceded in Test History: জেমস অ্যান্ডারসন ইতিহাস লিখলেন। যদিও সে ইতিহাস লজ্জারই। ক্রিকেটের দীর্ঘতম ফরম্য়াটে এখন সবচেয়ে বেশি রান হজম করা ক্রিকেটার তিনিই।

Updated By: Feb 16, 2024, 05:22 PM IST
James Anderson | IND vs ENG: ঐতিহাসিক লজ্জায় জিমি! কুম্বলের বোঝা নিলেন নিজের কাঁধে, কী করলেন কিংবদন্তি?
হায় রে কপাল!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এই মুহূর্তে ভারত-ইংল্য়ান্ড (IND vs ENG) রাজকোটে টেস্ট খেলছে। পাঁচ ম্য়াচের চলতি সিরিজের তৃতীয় ম্য়াচে মুখোমুখি দুই দল। আর রাজকোটের সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে, ঐতিহাসিক লজ্জায় জুড়ল কিংবদন্তি ব্রিটিশ পেসার জেমস অ্যান্ডারসনের নাম (James Anderson) ! রোহিত শর্মা (Rohit Sharma) ও রবীন্দ্র জাদেজার (Ravindra Jadeja) জোড়া সেঞ্চুরিতে ভর করে ভারত প্রথম ইনিংসে তুলেছে ৪৪৫ রান। প্রথম ইনিংসে অ্যান্ডারসন ২৫ ওভার বল করে ৬১ রান দিয়ে তুলে নেন একটি মাত্র উইকেট। 

আরও পড়ুন: Ravichandran Ashwin | IND vs ENG: চলে এল ৫০০ টেস্ট উইকেট, করে দেখালেন 'প্রফেসর', ভাঙল রেকর্ডের পর রেকর্ড!

ইংল্য়ান্ডের হয়ে ১৮৫ টেস্টে ৬৯৫ উইকেট নেওয়া জিমিই এখন টেস্টে সবচেয়ে বেশি রান হজম করা বোলার! হ্যাঁ, ঠিকই পড়লেন ক্রিকেটের দীর্ঘতম ফরম্য়াটে জিমির চেয়ে বেশি রান আর কেউ হজম করেননি। এতদিন এই বোঝা ছিল কিংবদন্তি অনিল কুম্বলের (Anil Kumble) কাঁধে। কুম্বলের বোঝা এখন জিমির। অ্যান্ডারসন জীবনের ১৮৫ নম্বর টেস্ট খেলছেন। তিনি খরচ করলেন ১৮ হাজার ৩৭১ রান। কুম্বলে জীবনে ১৩২টি টেস্ট খেলেছন। ১৮ হাজার ৩৫৫ রান দিয়েছেন তিনি। 

সবচেয়ে বেশি খরচের হাতের কথা যদি বলা হয়, তাহলে তালিকায় তিনে থাকবেন মুথাইয়া মুরলীথরন (১৮ হাজার ১৮০ রান)। চারে শেন ওয়ার্ন (১৭ হাজার ৯৯৫ রান)। পাঁচে স্টুয়ার্ট ব্রড (১৬ হাজার ৭১৯ রান)। জিমির বয়স এখন ৪১ বছর। তাঁর ফিটনেস এবং বোলিং দেখলে মনে হবে যেন, সদ্য় কেরিয়ার শুরু করেছেন। টেস্টে সর্বাধিক উইকেট প্রাপকদের তালিকায় তিনে থাকা জিমি সম্ভবত আর কেরিয়ার দীর্ঘায়িত করবেন না।

আরও পড়ুন: Kylian Mbappe: 'ইটস অফিসিয়াল', মরসুম শেষেই এমবাপে ছাড়ছেন ক্লাব, চলে এল বিরাট আপডেট

টেস্টে সর্বাধিক উইকেট প্রাপক যাঁরা
১) মুথাইয়া মুরলীথরন (শ্রীলঙ্কা) পেয়েছেন ৮০০ উইকেট
২) শেন ওয়ার্ন (অস্ট্রেলিয়া) পেয়েছেন ৭০৮ উইকেট
৩) জেমস অ্যান্ডারসন (ইংল্যান্ড) পেয়েছেন ৬৯৫* উইকেট
৪) অনিল কুম্বলে (ভারত) পেয়েছেন ৬১৯ উইকেট
৫) স্টুয়ার্ট ব্রড (ইংল্য়ান্ড) পেয়েছেন ৬০৪ উইকেট
৬) গ্লেন ম্য়াকগ্রা (অস্ট্রেলিয়া) পেয়েছেন ৫৬৩ উইকেট
৭) কর্টনি ওয়ালশ (ওয়েস্ট ইন্ডিজ) পেয়েছেন ৫১৯ উইকেট
৮) ন্য়াথাল লিঁয় (অস্ট্রেলিয়া) পেয়েছেন ৫১৭ * উইকেট
৯) আর অশ্বিন (ভারত) পেয়েছেন ৫০০* উইকেট

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

 

 

.