লেজের মরণ কামড়ে জামাইকা টেস্টে জেতা হল না ভারতের

Updated By: Aug 4, 2016, 10:31 AM IST
লেজের মরণ কামড়ে জামাইকা টেস্টে জেতা হল না ভারতের

ও.ইন্ডিজ- ১৯৬, ৩৮৮/৬
ভারত-৫০০/৯

ওয়েব ডেস্ক: জামাইকা টেস্ট জেতা হল না ভারতের। রোটন চেজের দুরন্ত শতরান, ডওরিচ-হোল্ডারের চোয়াল চাপা লড়াইয়ের জন্য জামাইকা টেস্টের চারদিন শাসন করেও বিরাট কোহলিকে খালি হাতেই ফিরতে হল। ম্যাচের শেষ দিনে ভারতীয় বোলাররা নিতে পারলেন মাত্র দুটো উইকেট। ফল ২-০ স্বপ্নে দাঁড়ি, হোয়াইটওয়াশের স্বপ্নে জল।

আরও পড়ুন- ১০ বছর আগে কেমন দেখতে ছিলেন কোহলি, সঙ্গে ছিলেন দ্রাবিড়

গত চারদিন ধরে যে ক্যারিবিয়ান দলকে দেখে মনে হচ্ছিল নেহাতই শিশু, কিংবা চতুর্থ দিনের শেষে মাত্র ৪৮ রানের মধ্যে ৪ উইকেট হারানোর পর মনে হচ্ছিল বৃষ্টি না এলে স্বয়ং ক্রিকেটদেবতাও ও.ইন্ডিজকে রক্ষা করতে পারবে না, সেটাই শেষদিনে কেমন যেন বদলে গেল। হঠাত্‍ করে ক্যারিবায়নদের যেন ঘুম ভাঙল। কিছুতেই উইকেট দেবো না মনোভাবটা চেপে বসল। মূলত স্পিনার হিসেবে দলে আসা চেজ তার দ্বিতীয় টেস্টেই যে অপরাজিত ১৩৭ রানের ইনিংসটা খেললেন তাতে কোনও প্রশংসাই যথেষ্ট নয়। তবে চেজকে যেভাবে সঙ্গত দিলেন ডওরিচ (৭৪) আর হোল্ডার (৬৪) সেটাও কৃতিত্বের দাবি রাখে।

প্রথম সেশনে পড়েছিল মাত্র একটা উইকেট। ব্ল্যাকউডকে ফেরানে অশ্বিন। তখনও মনে করা হচ্ছিল পরের সেশনেই হয়তো মুড়িয়ে যাবে। কিন্তু লাঞ্চের পর চেজ-ডওরিচ ভয়ঙ্কর হয়ে উঠলেন। মিশ্র-র বলে ডওরিচ দ্বিতীয় সেশনের একেবারে শেষের দিকে ফেরার পর ভারতীয়দের আশা জাগে। শেষ সেশন, ৩০ ওভারে দরকার ৪টে উইকেট। ম্যাচ জেতার সম্ভাবনা উজ্জ্বল। নতুন বলও তখন হাতে পেয়ে গিয়েছেন ভারতীয় বোলাররা। কিন্তু সব আশায় জল ঢেলে দিলে চেজ আর হোল্ডার। চতুর্থ ক্যারিবিয়ান হিসেবে একই টেস্টে পাঁচ উইকেট আর শতরান করা চেজের মধ্যে যেন অতি প্রাকৃতিক কিছু ভর করল। কিছুতেই আউট হচ্ছেন না। তবু উল্টোদিকে ধসানো যাবে এমন আশায় গভীর রাতে চোখ কচলে টিভির সামনে ভারতীয়রা। কিন্তু কোথায় কী। অধিনায়ক হোল্ডার যেন পাথর হয়ে দাঁড়িয়ে রইলেন। শেষ সেশনে কোনও উইকেটই পড়ল না। চেজ-হোল্ডার শতরানের পার্টনারশিফ করে মাথা উঁচু করে মাঠ ছাড়লেন। প্রথম টেস্টের পুরোটা, দ্বিতীয় টেস্টের প্রথম চারটে দিন হোল্ডারদের দেখে বোঝা যায়নি তাঁরা ক্যারিবিয়ান জার্সিতে খেলছেন, শেষদিনে বোঝা গেল। হাড়ে হাড়ে টের পেলেন কোহলি।  

ম্যাচের শেষ দিনে ভারতকে জিততে হলে নিতে হত ৬টা উইকেট। ভারত আর জয়ের মধ্যে দাঁড়িয়ে ছিল প্রকৃতি।

.