1983 World Cup: 'ভালদের মতোই গুরুত্বপূর্ণ ছিল খারাপদের উপস্থিতিও !' ৮৩-র দল নিয়ে বললেন কপিল

১৯৮৩ সালের ২৫ জুন প্রথমবার বিশ্বকাপ জিতেছিল ভারত। গত শনিবার বিশ্বজয়ের ৩৯তম বার্ষিকীতে 'দ্য নাইনটিন এইট্টি থ্রি ওয়ার্ল্ড কাপ ওপাস' (The 1983 World Cup Opus) বইয়ের আনুষ্ঠানিক উদ্বোধন হয়।

Updated By: Jun 26, 2022, 04:41 PM IST
1983 World Cup: 'ভালদের মতোই গুরুত্বপূর্ণ ছিল খারাপদের উপস্থিতিও !' ৮৩-র দল নিয়ে বললেন কপিল
৮৩-র জয়ের প্রসঙ্গে কপিলের অন্যরকম মত

নিজস্ব প্রতিবেদন: ১৯৮৩ সালের ২৫ জুন প্রথমবার বিশ্বকাপ জিতেছিল ভারত। গত শনিবার বিশ্বজয়ের ৩৯তম বার্ষিকীতে 'দ্য নাইনটিন এইট্টি থ্রি ওয়ার্ল্ড কাপ ওপাস' (The 1983 World Cup Opus) বইয়ের আনুষ্ঠানিক উদ্বোধন হয়। এই বিশেষ অনুষ্ঠানে অধিনায়ক কপিল দেব (Kapil Dev) ছাড়াও বিশ্বকাপ জয়ী দলের বাকি সদস্যদের মধ্যে হাজির ছিলেন কে শ্রীকান্ত (K Srikkanth), মহিন্দর অমরনাথ (Mohinder Amarnath), কীর্তি আজাদ (Kirti Azad), সন্দীপ পাতিল (Sandeep Patil), দীলিপ বেঙ্গসরকার (Dilip Vengsarkar), সৈয়দ কিরমানি (Syed Kirmani), মদনলাল (Madan Lal), রজার বিনি (Roger Binny), বলবিন্দর সান্ধু (BS Sandhu) ও ম্যানেজার পিআর মান সিং (PR Man Singh) ছিলেন। ভার্চুয়ালি উপস্থিত ছিলেন রবি শাস্ত্রী (Ravi Shastri) ও সুনীল গাভাসকর (Sunil Gavaskar)। কপিল অনুষ্ঠানে এসে বিশ্বকাপ জয়ের নেপথ্যের এক অন্য আঙ্গিক তুলে ধরলেন।

কপিল বলেন, "দারুণ সংমিশ্রণে তৈরি হয়েছিল আমাদের দল। ভালদের মতোই গুরুত্বপূর্ণ ছিল বাজেরাও। পরিণত ও পাকা খেলেয়াড়দের সঙ্গেই ছিল তরুণরাও। সকলেই কোনও না কোনও ভূমিকা পালন করেছিল। অনেকেই সত্যিই খুব ভাল ছিল, তারা দলে সুযোগ পাওয়ার মতোই ছিল। কিন্তু এটাই জীবন।" বিশ্বকাপ ফাইনালে টস জিতে লয়েডের ওয়েস্ট ইন্ডিজ ব্যাট করতে পাঠিয়েছিল ভারতকে। কিন্তু চূড়ান্ত ব্যাটিং ভরাডুবিতে ভারত ১৮৩ রানে অলআউট হয়ে গিয়েছিল। কৃষ্ণমাচারি শ্রীকান্ত ছিলেন ভারতের সর্বোচ্চ রানশিকারি। ৩৮ রান করেছিলেন তিনি। সন্দীপ পাতিলের ব্যাট থেকে আসে ২৭ রান। ব্যাটিং মহারথী সুনীল গাভাসকরকে ফিরতে হয়েছিল মাত্র ২ রানে। কপিল করেছিলেন ১৫ রান। এই রান তাড়া করে জিততে পারেনি ৭৫ ও ৭৯ সালের বিশ্বচ্যাম্পিয়নরা। মহিন্দর অমরনাথ ও মদন লাল তিন উইকেট করে তুলে নিয়ে ক্যারিবিয়ান ব্যাটিং লাইন-আপ গুঁড়িয়ে দিয়েছিলেন। ভারত ৪৩ রানে ম্যাচ জিতেছিল। ৮৩-র বিশ্বকাপ জয়ের ২৮ বছর পর ভারত দ্বিতীয়বার বিশ্বকাপ জিতেছিল। এমএস ধোনির টিম নিজেদের ঘরের মাঠে শ্রীলঙ্কাকে হারিয়ে ফের জগৎ সভায় শ্রেষ্ঠ আসন ছিনিয়ে নিয়েছিল।

আরও পড়ুন: Ranji Trophy Final 2022: মুম্বইকে হারিয়ে এই প্রথমবার রঞ্জি চ্যাম্পিয়ন মধ্যপ্রদেশ, ভারতসেরা পণ্ডিতের শিষ্যরা

আরও পড়ুনModi-Mithali: মিতালির ভূয়সী প্রশংসা করলেন মোদী, রবির রেডিও অনুষ্ঠানে শুনল দেশ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 
 

.