Sourav Ganguly: 'মনে হচ্ছে যেন প্রথম টেস্ট রান পেলাম!' কেন এরকম মনে হল সৌরভের?

Sourav Ganguly compared DC's first win in IPL 2023 with his first Test run: অবশেষে দিল্লি ক্যাপিটালস বহু প্রতীক্ষিত জয় পেল আইপিএলে। হারতে হারতে দেওয়ালে পিঠ ঠেকে যাওয়া দল ঘুরে দাঁড়াল। দিল্লি জয়ের পর নস্ট্যালজিক হয়ে গেলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। দিল্লির ডিরেক্টর অফ ক্রিকেট জানালেন যে, তাঁর টিমকে ব্যাটিংয়ে অনেক ভালো করতে হবে।

Updated By: Apr 21, 2023, 03:28 PM IST
Sourav Ganguly: 'মনে হচ্ছে যেন প্রথম টেস্ট রান পেলাম!' কেন এরকম মনে হল সৌরভের?
সৌরভ জানালেন দিল্লির প্রথম জয়ের অভিজ্ঞতা কেমন!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঘরের মাঠ অরুণ জেটলি স্টেডিয়ামেই অবশেষে মরসুমের প্রথম জয়ের মুখ দেখল দিল্লি ক্যাপিটালস (Delhi Capitals)। তারা হারিয়েছে কলকাতা নাইট রাইডার্সকে ( Delhi Capitals vs Kolkata Knight Riders, DC vs KKR )। দিল্লি চার বল হাতে রেখে চার উইকেট ম্যাচ বার করে নেয়। ম্যাচের পর দিল্লির ডিরেক্টর অফ ক্রিকেট (Director Of Cricket) সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) কথা বলেছিলেন, চলতি মরসুমে দলের প্রথম জয় নিয়ে। সৌরভ ২০২৩-এ দাঁড়িয়ে ফিরলেন ১৯৯৬ সালে। কলকাতাকে হারিয়ে সৌরভের মনে পড়ল নিজের টেস্ট অভিষেকের কথা।

সৌরভ ম্যাচের পর বলেন, 'দেখুন, জিততে পেরে খুশি হয়েছি। আমি ডাগআউটে বসেছিলাম। মনে হল যেন প্রথম টেস্ট রান পেলাম, ২৫ বছর আগে ফিরে গেলাম। আমরা ভাগ্যবান, এই জয় পেয়েছি। এই মরসুমে এর আগেও আমরা ভালো বল করেছি। কিন্তু আমাদের সমস্যা ব্য়াটিং নিয়ে। আমাদের নিজেদের ভালো করে পর্যালোচনা করতে হবে। স্পিনাররা দারুণ বল করেছে। আমরা জানি যে, আমরা ভালো খেলেছি। কিন্তু আমাদের ভালো করে ব্যাট করার একটা রাস্তা খুঁজে বার করতে হবে। আমরা ছেলেদের নিয়ে কঠোর পরিশ্রম করছি।  সে পৃথ্বী হোক বা মণীশ, মিচেল মার্শ। ওরা গুরুত্বপূর্ণ প্লেয়ার। দলের সঙ্গে দীর্ঘদিন রয়েছে। আগামিকাল আমাদের ছুটি আছে। তারপর আমরা হায়দরাবাদ উড়ে যাব। আশা করি ওখানে বরাবরের মতো ব্যাটিং উইকেট পাব।' আইপিএলের ২৮ নম্বর ম্যাচে মুখোমুখি হয়েছিল দিল্লি-কলকাতা। টস হেরে কেকেআর প্রথমে ব্যাট করে। জেসন রয় (৩৯ বলে ৪৩) ও আন্দ্রে রাসেলের (৩১ বলে অপরাজিত ৩৮) ব্যাটে কোনও রকমে কেকেআর ১২৭ রান তুলতে সমর্থ হয়। ইশান্ত শর্মা, অ্যানরিক নোকিয়া, অক্ষর প্যাটেল ও কুলদীপ যাদবরা পান দু'টি করে উইকেট। দিল্লির পেস-স্পিন আক্রমণে বেসামাল হয়ে যায় কলকাতা। বলাই বাহুল্য যে, এই রান ধরে রেখে ম্যাচ জেতার জন্য কার্যত ম্যাজিক করতে হত নীতীশ রানাদের। কিন্তু কলকাতা সেটা করতে পারেনি।

আরও পড়ুন: WATCH | Tim Cook | IPL 2023: মাঠে খেলা দেখছেন অ্যাপল সিইও, ফ্যান বললেন, 'একটা আইফোন পাঠান!'

২০ জুন, ভারতীয় ক্রিকেট ইতিহাসে অত্যন্ত তাৎপর্যপূর্ণ একটি তারিখ। দেশের তিন ক্রিকেটার সৌরভ, রাহুল দ্রাবিড় ও বিরাট কোহলি এই তারিখেই টেস্ট অভিষেক করেছিলেন। ১৯৯৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ক্রিকেটের মক্কা লর্ডসে টেস্ট অভিষেক করেন সৌরভ-দ্রাবিড়। অন্যদিকে ২০১১ সালে কোহলি জামাইকার কিংস্টনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলেন। লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে সৌরভ তাঁর টেস্টে অভিষেক স্মরণীয় করে রেখেছিলেন। সৌরভের সঙ্গেই সেই টেস্টে অভিষেক হয়েছিল রাহুলেরও। প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৩৪৪ রান তাড়া করতে নেমে অভিষেক টেস্টে ৩০১ বলে ২০টি চারের সৌজন্যে ১৩১ রানের ইনিংস খেলেছিলেন সৌরভ। যাকে বলে স্বপ্নের অভিষেক। তবে মাত্র ৫ রানের জন্য সেদিন সেঞ্চুরি হাতছাড়া করেছিলেন দ্রাবিড়। সৌরভ কিন্তু লর্ডসে জোড়া উইকেটও নিয়েছিলেন সেদিন। নটিংহ্যামে সৌরভ তাঁর কেরিয়ারের দ্বিতীয় টেস্টেও সেঞ্চুরি করেছিলেন। সৌরভ সর্বকালের সেরা ভারত অধিনায়ক হিসাবেই তাঁর কেরিয়ার শেষ করেন। ১১৩টি টেস্টে সৌরভ ৭২১২ রান করেন। ১৬টি সেঞ্চুরি ও ৩৫টি হাফ সেঞ্চুরি রয়েছেন সৌরভের ঝুলিতে। সর্বোচ্চ ২৩৯ রানের ইনিংস খেলেছেন তিনি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.