Virat Kohli, IPL 2023: খিটখিটি হয়ে যাওয়া বিরাট বদলে গিয়েছেন, তিন বছরের যন্ত্রণা কোন বিশেষ বন্ধুকে জানালেন?

কেরিয়ারের ২৭ তম থেকে ২৮ তম টেস্ট শতরান পেতে তাঁর সময় লেগেছিল পুরো ১২০৫ দিন। লাল বলের ক্রিকেটে বড় রানের খরাকে একেবারে পাঠালেন মাঠের বাইরে। শেষ টেস্টের চতুর্থদিন বিরাট পেয়ে গিয়েছিলেন তাঁর অধরা মাধুরী। লাল বলের ক্রিকেটে তাঁর শতরান দেখার 'তীর্থের কাক'-এর মতো বসেছিলেন স্ত্রী অনুষ্কা শর্মা।

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Mar 21, 2023, 04:25 PM IST
Virat Kohli, IPL 2023: খিটখিটি হয়ে যাওয়া বিরাট বদলে গিয়েছেন, তিন বছরের যন্ত্রণা কোন বিশেষ বন্ধুকে জানালেন?
২৮তম টেস্ট শতরানের পর স্ত্রী অনুষ্কা শর্মাকে ধন্যবাদ জানাচ্ছেন বিরাট কোহলি। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০১৯ সালের পর ২০২২। ১০২০ দিন পর তিন অঙ্কের রানের (সব ফরম্যাট মিলিয়ে) দেখা পেয়েছিলেন বিরাট কোহলি (Virat Kohli)। তারিখটি ছিল ৯ সেপ্টেম্বর ২০২২। এশিয়া কাপে (Asia Cup 2022) নিয়মরক্ষার ম্যাচে আফগানিস্তানের (Afganistan) বিরুদ্ধে ঝলসে উঠেছিল বিরাটের ব্যাট। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ফরম্যাটে দেশের জার্সিতে করেছিলেন প্রথম শতরান। কিন্তু বিরাট যে লাল বলের ক্রিকেটেও রাজা। তবে ২০১৯ সালের ২৩ নভেম্বর বাংলাদেশের (Bangladesh) বিরুদ্ধে ইডেন গার্ডেন্সে দিন-রাতের টেস্টে শেষবার শতরান করেছিলেন তিনি। প্রায় তিন বছরেরও বেশি সময়ে ধরে লাল বলের ক্রিকেটে শতরান না পাওয়ার জন্য তাঁকে রীতিমতো সমালোচিত হতে হয়েছিল। তবে সে সব এই মুহূর্ত হয়ে অতীত হয়ে গেল। আর তাই অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে বর্ডার গাভাসকর ট্রফির (Border Gavaskar Trophy 2023) শেষ টেস্টে ৩৬৪ বলে ১৮৬ রানের ইনিংস খেলেই নিন্দুকদের একহাত নিয়েছিলেন টিম ইন্ডিয়ার (Team India) মহাতারকা। আর এবার আইএপিল (IPL 2023) শুরু হওয়ার আগে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (Royal Challengers Bangalore) সতীর্থ এবি ডিভিলিয়ার্সের (AB de Villiers) সঙ্গে গত তিন বছরের যন্ত্রণা ভাগ করে নিলেন বিরাট। 

আরসিবি পডকাস্টে বিরাট তাঁর বন্ধু এবি ডিভিলিয়ার্সকে বলেন, "একটা সময় নিজের প্রতি বিরক্ত লাগত। এমনকি অনুষ্কা-সহ পরিবারের একাধিক সদস্যদের প্রতি রাগ দেখিয়েছি। খিটখিটে হয়ে গিয়েছিলাম। নিজের প্রতি খুব বিরক্ত লাগত। সেই জায়গা থেকে এখন অনেক আমি অনেক চাপমুক্ত। প্রাণ খুলে হাসছি। স্ত্রী ও ভামিকার সঙ্গে সময় কাটাচ্ছি। সত্যি বলতে আমার কাঁধ থেকে যেন কয়েক শত ওজনের ভারী জিনিস নেমে গিয়েছে। নিজেকে পুরনো মেজাজের বিরাট কোহলি মনে হচ্ছে।"  

আরও পড়ুন: Virat Kohli, IPL 2023: কেন আরসিবি-র নেতৃত্ব ছেড়েছিলেন? আসল কারণ জানালেন বিরাট

আরও পড়ুন: Virat Kohli, IPL 2023: কেন অলিম্পিয়ানদের মতো ফিটনেস ট্রেনিং করেন বিরাট কোহলি? জেনে নিন আসল কারণ

কেরিয়ারের ২৭ তম থেকে ২৮ তম টেস্ট শতরান পেতে তাঁর সময় লেগেছিল পুরো ১২০৫ দিন। লাল বলের ক্রিকেটে বড় রানের খরাকে একেবারে পাঠালেন মাঠের বাইরে। শেষ টেস্টের চতুর্থদিন বিরাট পেয়ে গিয়েছিলেন তাঁর অধরা মাধুরী। লাল বলের ক্রিকেটে তাঁর শতরান দেখার 'তীর্থের কাক'-এর মতো বসেছিলেন স্ত্রী অনুষ্কা শর্মা। বিরাট শতরান করার পরেই ৭৫ তম ১০০ উৎসর্গ করেন অনুষ্কাকেই। গলার চেইনে ঝোলানো বিয়ের আংটিতে ঠোঁট বুলিয়ে, ভারতের প্রাক্তন অধিনায়ক বুঝিয়ে দেন যে, এই শতরান তিনি স্ত্রীকেই উৎসর্গ করেছেন।  

সেই ম্যারাথন ইনিংসের জন্য হয়েছেন ম্যাচের সেরা। তবে ১৮৬ রানে আউট হলেও আক্ষেপ করছেন না বিরাট। বরং তাঁর মুখে দলের কথাই শোনা গেল। তিনি ফের যোগ করেন, "৬০ রানে ব্যাট করার সময় ঠিক করে নিয়েছিলাম যে আগ্রাসী মেজাজে রান করব। তবে শ্রেয়স আইয়ার পিঠে চোট পাওয়ার জন্য আমাদের ছকে বদল আসে। কারণ আমাদের কাছে এই টেস্ট জয়ের থেকে ড্র করা খুব গুরুত্বপূর্ণ ছিল। তাই বড় রান করে মাঠ ছাড়তে পেরেছিলাম।" এরপরেই তিনি যোগ করেন, "টেস্ট শতরানের আগে আমি সীমিত ওভার, বিশেষ করে একদিনের ম্যাচে শতরানের খরা কাটিয়েছিলাম। এমনকি এশিয়া কাপে টি-টোয়েন্টি ফরম্যাটেও পেয়েছিলাম প্রথম শতরান। কিন্তু সাধ মিটছিল না। কারণ আমার কাছে টেস্ট ক্রিকেটে পারফর্ম করা অনেক বেশি গুরুত্বপূর্ণ।" 

অজিদের বিরুদ্ধে একদিনের সিরিজ শেষ হওয়ার পর কয়েকদিনের ছুটিতে যাবেন বিরাট। এরপরেই শুরু হয়ে যাবে আইপিএল। বিরাট তাঁর গত ১৫ বছরের আইপিএল কেরিয়ারে ট্রফি জিততে পারেননি। এবার কি সেই মহার্ঘ্য ট্রফি হাতে তুলতে পারবেন? সেটা দেখার অপেক্ষায় রয়েছে ক্রিকেট দুনিয়া। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.