Sachin Tendulkar and Virat Kohli, IPL 2023: সচিনের সঙ্গে ফের তুলনার প্রসঙ্গ উঠতেই লজ্জায় লাল হলেন বিরাট

Sachin Tendulkar vs Virat Kohli: সচিন-বিরাটের মধ্যে কে সেরা? বিগত কয়েক বছর ধরেই বাইশ গজে এই বিতর্ক চলছে। কোহলির ৪৬ তম আন্তর্জাতিক ওয়ানডে শতরানের পর এই আলোচনা আরও জোরাল হয়েছে। এবার এই বিতর্ক থামিয়ে দিলেন রবি শাস্ত্রী। দুরন্ত উত্তর দিলেন তিনি।

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Apr 18, 2023, 08:48 PM IST
Sachin Tendulkar and Virat Kohli, IPL 2023: সচিনের সঙ্গে ফের তুলনার প্রসঙ্গ উঠতেই লজ্জায় লাল হলেন বিরাট
'গুরু' সচিন তেন্ডুলকরকেই এগিয়ে রাখলেন বিরাট কোহলি। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১৯৮৯ সালের ১৫ নভেম্বর থেকে ২০১৩ সালের ১৪ নভেম্বর, দীর্ঘ ২৪ বছর ধরে ক্রিকেট দুনিয়াকে তিনি শাসন করেছেন। আর একজন আধুনিক ক্রিকেটে বিপক্ষ বোলারদের সংহারক। প্রথমজন এক ও অদ্বিতীয় সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar)। আর একজন বিরাট কোহলি (Virat Kohli)। 'গড অফ ক্রিকেট' ১০০টি শতরানের মালিক হলেও, ফিটনেসের শীর্ষে থাকা বিরাট মাত্র ৩৪ বছর বয়সেই ৭৫টি শতরান সেরে ফেলেছেন। স্বভাবতই ক্রিকেটপ্রেমীদের মনে প্রশ্ন উঠতে শুরু করেছে যে, আদৌ কি 'কিং কোহলি' (King Kohli) আগামী কয়েক বছরের মধ্যে 'মাস্টার ব্লাস্টার'-কে (Mastar Blastar) টপকে যাবেন? এই একই প্রশ্ন খোদ বিরাটকেই করা হয়েছিল। সবাইকে চমকে দেওয়া জবাব দিলেন টিম ইন্ডিয়ার (Team India) প্রাক্তন অধিনায়ক। 

বিরাট বলেন, "আমার কানে যতবার এই বিষয়টা আসে, ততবারই হেসে ফেলি। এর কি কোনও উত্তর আছে? এমন তুলনার কোনও মানেই হয় না। শুধু সচিন পাঁজি কেন, স্যর ভিভ রিচার্ডসের সঙ্গেও কারও তুলনা করা উচিত নয়।" 

একটা সময় টেলিভিশনের পর্দায় সচিনকে খেলতে দেখেছেন। 'মাস্টার ব্লাস্টার'-কে দেখার পর থেকে তাঁর মনের মধ্যে ক্রিকেটার হওয়ার স্বপ্ন জেগেছিল। পরবর্তী সময় এহেন 'ক্রিকেট দেবতা'-র সঙ্গে ড্রেসিংরুম ভাগ করে নিয়েছেন। জিতেছেন ২০১১ সালের বিশ্বকাপ। সেই স্মৃতি মনে করে বিরাট যোগ করেছেন, "যে ছেলেটা নতুন ক্রিকেট খেলতে শিখছে তার উপর সচিনের কতটা প্রভাব সেটা দেখলেই বোঝা যাবে ভারতীয় ক্রিকেটে সচিনের জায়গাটা কোথায়। আমার জীবনেও ওঁর জায়গা অনেক উঁচুতে। সেটা মুখের কথায় প্রকাশ করা যাবে না।" 

আরও পড়ুন: Virender Sehwag on MS Dhoni: 'খুব সাবধান, নির্বাসিত হয়ে যেতে পার!' ধোনিকে কেন সতর্ক করলেন বীরু?

আরও পড়ুন: Virat Kohli vs Sourav Ganguly Controversy: সৌরভের সঙ্গে মহাবিতর্কের পর এই প্রথমবার মুখ খুললেন বিরাট, কী বললেন?

বিরাট জানিয়েছেন, তাঁর ক্রিকেটার হওয়ার পিছনে রয়েছেন সচিন। ক্রিকেট জীবনের শুরুতে সচিনের সঙ্গে সাজঘর ভাগ করে নেওয়ার প্রতিটি মুহূর্ত এখনও তাঁর মনে আছে। বিরাট বলেছেন, "সচিনকে দেখেই আমার ক্রিকেটার হওয়া। ওঁকে সাজঘরে অনেক কাছ থেকে দেখেছি। যত দেখেছি তত মুগ্ধ হয়েছি। সচিন আমার অনুপ্রেরণা। ওঁর কাছে যা যা শিখেছি সেটাই মাঠে কাজে লাগানোর চেষ্টা করেছি।" 

কয়েক দিন আগে ভারতীয় দলের প্রাক্তন কোচ রবি শাস্ত্রীকেও এই একই ইস্যু নিয়ে প্রশ্ন করা হয়েছিল। তখন তিনি সচিনের পক্ষেই ছিলেন। শাস্ত্রী বলেছিলেন, "ক’জন প্লেয়ার ১০০টা সেঞ্চুরি করেছে? মাত্র একটা। ফলে বিরাট যদি সেই মাইলস্টোন অতিক্রমও করে, তাহলেও সেটা বড় ব্যাপার হবে। আরও ক্রিকেট রয়েছে ওর মধ্যে। ও এখনও দারুণ ফিট। বিরাটের মতো খেলোয়াড় যখন সেঞ্চুরি করতে শুরু করে, তখন একটার পর একটা সেঞ্চুরি আসতেই থাকে। ১৫টি ম্যাচের মধ্যে ৭টি সেঞ্চুরি করছে বিরাট। বিরাট এখনও ৫-৬ বছর ক্রিকেট খেলতে পারবে। তবে একশোটা সেঞ্চুরির মালিক কেবল একজন, এ কল্পনার অতীত। সেই কারণেই বলছি, বিরাট যদি ওর কাছাকাছি পৌঁছতেও পারে, তাহলেও তা বড় ব্যাপার হবে।" 

একটি অনুষ্ঠানে সচিন ও বিরাটের মধ্যে তুলনা করা হলে, শাস্ত্রী ফের যোগ করেন, "এই ক্রিকেট দুনিয়ার শীর্ষে যদি একজন ব্যাটার থাকে, তাহলে সে হল সচিন তেন্ডুলকর। এটা কিন্তু আমার বক্তব্য নয়। সবাই এটা মেনে নিয়েছে। যদি আমরা ক্রিকেটের ব্যাকরণ মেনে কপিবুক শটের কথা বলি, তাহলে সবার আগে সচিনের নামই আসবে। মানলাম বিরাট কোহলি আধুনিক ক্রিকেটের লেজেন্ড, তবে সচিন সবার থেকে এগিয়ে।" 
 
সচিনকে কেন বিরাটের থেকে এগিয়ে রাখছেন? সেটাও বুঝিয়ে দিলেন শাস্ত্রী। তিনি ফের বলেন, "বিরাট কি ওয়াসিম আক্রম, ওয়াকার ইউনিস, কার্টলে অ্যাম্বরোস, কোর্টনি ওয়ালস, গ্লেন ম্যাকগ্রা, শোয়েব আখতার, ব্রেট লি, শেন ওয়ার্ন, মুথাইয়া মুরলীথরনের বিরুদ্ধে খেলেছে? ওরা শুধু ম্যাচ উইনার নয়, কীভাবে একজন ব্যাটারকে ফাঁদে ফেলতে হয়, সেটা ওরা খুব ভালোভাবে জানত।" 

তাঁর ফের প্রতিক্রিয়া, "এই তালিকায় জেমস অ্যান্ডারসন ও ডেইল স্টেইনের নামও আছে। সচিন ও বিরাট দু'জনেই এই এদের বিরুদ্ধে খেলেছেন। তবে প্যাট কামিন্স, ট্রেন্ট বোল্ট, শাহিন শাহ আফ্রিদি, ন্যাথান লিও, আদিল রাশিদ, কাগিসো রাবাদারা দারুণ বোলার হলেও, আমাদের প্রজন্মের বোলারদের মতো স্কিল নেই। আর তাই বিরাট কোনওদিন সচিনের ধারেকাছে আসবে না।" এমনটাই মনে করেন ভারতের প্রাক্তন অলরাউন্ডার। বিরাটও কিন্তু তাঁর 'গুরু'-কেই এগিয়ে রাখলেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.