IPL: নিলামের আগে প্রতিটি ফ্রাঞ্চাইজি কতজন ক্রিকেটার ধরে রাখতে পারবে?

আইপিএল নিলামের অপেক্ষায় ক্রিকেট দুনিয়া।   

Updated By: Oct 28, 2021, 08:48 PM IST
IPL: নিলামের আগে প্রতিটি ফ্রাঞ্চাইজি কতজন ক্রিকেটার ধরে রাখতে পারবে?
২০২২ সালে হবে নতুন নিয়মে আইপিএল নিলাম। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ২০২২ সালের আইপিএল-এর (IPL 2020) আগে কবে বসবে নিলামের আসর? সেই বিষয়ে এখনও নিশ্চয়তা পাওয়া যায়নি। তবে শোনা যাচ্ছে আসন্ন ক্রোড়পতি লিগের নিলামের আগে পুরনো আটটি দল সবচেয়ে বেশি চারজন ক্রিকেটার ধরে রাখতে পারবে। এক্ষেত্রে দলগুলিকে দুটি বিকল্প দেওয়া হতে পারে। প্রথম: পুরনো দল থেকে দুজন ভারতীয় ও দুজন বিদেশি ধরে রাখতে পারবে। দ্বিতীয়ত: তিন জন ভারতীয় ও একজন বিদেশিও ধরে রাখতে পারে। 

অন্যদিকে সঞ্জীব গোয়েঙ্কার (Sanjiv Goenka) আরপিএসজি (RPSG) গ্রুপ ও  বিদেশি কোম্পানি সিভিসি ক্যাপিটাল (CVC Capital)নিলামের আগেই বাকি ক্রিকেটারদের তালিকা থেকে তিন জন করে নিতে পারবে। সম্প্রতি দলগুলির সঙ্গে বিসিসিআই (BCCI) কর্তাদের সঙ্গে ফ্রাঞ্চাইজিদের বৈঠকে এমনটাই স্থির হয়েছে। এ দিকে শোনা যাচ্ছে দলগুলির বরাদ্দ অর্থের পরিমাণ গত বারের তুলনায় ৫ কোটি টাকা করে বাড়ছে। তবে এ বার সম্ভবত ২০১৮ সালের মতো রাইট-টু-ম্যাচ কার্ড থাকবে না।  

আরও পড়ুন: IPL: 'স্বার্থের সংঘাত' এড়াতে ATK Mohun Bagan ছাড়লেন BCCI সভাপতি Sourav Ganguly

২০২২ সাল থেকে আহমেদাবাদ ও লখনউ- নতুন দুই দল অংশ নেবে আইপিএল-এ। অর্থাৎ ১০ দলে আইপিএল হবে। দুটি বাড়তি দল যোগ দেওয়ায় আগামী বছর ৭৪টি ম্যাচ আয়োজিত হবে। ম্যাচ সংখ্যা বাড়ার পাশাপাশি খেলার নিয়মেও বেশ কিছু বদল দেখা যাবে। প্রত্যেকটা দল সাতটি করে হোম ম্যাচ ও সাতটি করে অ্যাওয়ে ম্যাচ খেলবে। বোর্ডের তরফ থেকে এমনটাই জানানো হয়েছে। এর আগে আট দলের আইপিএল-এ ৬০টি করে ম্যাচ খেলা হত। 

তবে কোন প্রক্রিয়ায় নিলামের আসর বসবে সেটা এখনও পরিষ্কার নয়। আটটি দল যাঁদের ছেড়ে দেবে তাঁদের মধ্যে থেকেই নতুন দলগুলিকে নিলামের আগে তিন ক্রিকেটার নিতে হবে, নাকি বাকি সব ক্রিকেটারের মধ্যে থেকে বাছাই করা যাবে, তা এখনও জানা যায়নি। আটটি ফ্রাঞ্চাইজি তাদের কোন কোন ক্রিকেটার ধরে রাখবে, সেই বিষয়ে নভেম্বরের শেষের দিকে মধ্যেই তালিকা জানাতে বলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.