IPL and WPL New Rules: মারকাটারি টি-টোয়েন্টিতে বোলারদের ওয়াইড, নো বলেও রিভিউ নেওয়ার সুযোগ দিল বিসিসিআই

নতুন নিয়মে তৃতীয় আম্পায়ারের সাহায্য নেওয়ার সুযোগ এসেছে। ‘ওয়াইড’ এবং ‘নো বল’ বিষয়ে আম্পায়ারের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করতে পারবেন ক্রিকেটাররা। টি–টোয়েন্টি লিগের ইতিহাসে এই প্রথমবার ডব্লিউপিএল-এ 'ওয়াইড' এবং 'নো বল'-এ রিভিউ নেওয়ার ব্যবস্থা চালু করা হল।  

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Mar 6, 2023, 03:06 PM IST
IPL and WPL New Rules: মারকাটারি টি-টোয়েন্টিতে বোলারদের ওয়াইড, নো বলেও রিভিউ নেওয়ার সুযোগ দিল বিসিসিআই
আম্পায়ারের সিদ্ধান্ত মেনে নিতে না পারার জন্য অতীতে রেগে গিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আম্পায়ার 'ওয়াইড' (Wide) কিংবা 'নো বল' (No Ball) দিয়েছেন, কিন্তু বোলার বা ফিল্ডারের বিশ্বাস, 'ওয়াইড' কিংবা 'নো বল' হয়নি। আবার ব্যাটারদের বিশ্বাস 'ওয়াইড' কিংবা 'নো বল' হয়েছে, কিন্তু আম্পায়ার ব্যাটারের মনের মতো সিদ্ধান্ত দেননি। বাইশ গজের যুদ্ধে এমন ঘটনায় অতীতে অনেক ঝামেলা প্রকাশ্যে এসেছে। আম্পায়ারদের সিদ্ধান্তে মাঠেই অসন্তোষ প্রকাশ করেছেন মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni) থেকে শুরু করে ঋষভ পন্থ (Rishabh Pant)। এবার সেই সমস্যার সমাধানে এবার নেমে পড়ল বিসিসিআই (BCCI)। চলতি উইমেন্স প্রিমিয়ার লিগে (Womens Premire League 2023) এই নিয়ম চালু হয়ে গিয়েছে। এমনকি ৩১ মার্চ থেকে আরম্ভ হতে চলা আইপিএল-এর (IPL 2023) সব ম্যাচেও 'ওয়াইড', 'নো বল'-এ বোলাররা রিভিউ নেওয়ার সুযোগ পাবে। 

তবে নতুন নিয়মে তৃতীয় আম্পায়ারের সাহায্য নেওয়ার সুযোগ এসেছে। ‘ওয়াইড’ এবং ‘নো বল’ বিষয়ে আম্পায়ারের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করতে পারবেন ক্রিকেটাররা। টি–টোয়েন্টি লিগের ইতিহাসে এই প্রথমবার ডব্লিউপিএল-এ 'ওয়াইড' এবং 'নো বল'-এ রিভিউ নেওয়ার ব্যবস্থা চালু করা হল।  

ডব্লিউপিএলের প্লেয়িং কন্ডিশন নাম প্রকাশে অনিচ্ছুক বিসিসিআই-এর কর্তা বলেছেন, "একজন ক্রিকেটার অন–ফিল্ড আম্পায়ারের 'ওয়াইড' অথবা 'নো বল'-এর সিদ্ধান্তে রিভিউ করার আবেদন জানাতে পারবেন।" 

আরও পড়ুন: Harmanpreet Kaur, WPL 2023: ম্যাকালামের স্মৃতি উসকে দিলেন মারকুটে হরমন, গুজরাতকে ১৪৩ রানে উড়িয়ে দিল মুম্বই

আরও পড়ুন: BGT 2023: আহমেদাবাদে কেমন পিচে খেলবে চাপে থাকা রোহিতের টিম ইন্ডিয়া? জেনে নিন

তবে 'ওয়াইড', 'নো বল'-এর সিদ্ধান্ত চ্যালেঞ্জ জানানোর জন্য বাড়তি রিভিউ পাবে না দলগুলো। আগের মতোই প্রতিটি দল ইনিংসপ্রতি দুটি রিভিউয়ের সুযোগ পাবে। এর মধ্যেই আউট, 'ওয়াইড', 'নো বল' সব যুক্ত হয়েছে। তবে লেগ বাই সিদ্ধান্তে রিভিউ চাওয়া যাবে না। 

ডব্লিউপিএলের প্রথম ম্যাচেই নতুন ব্যবস্থার প্রয়োগ দেখা গেছে। মুম্বাই ইন্ডিয়ান্স বনাম গুজরাত জায়ান্টস ম্যাচে সাইকা ইশাকের একটি ডেলিভারিতে 'ওয়াইড' দেন আম্পায়ার। মুম্বই রিভিউ নিলে দেখা যায়, বল ব্যাটার মনিকা প্যাটেলের গ্লাভসে লেগেছিল। সেই রিভিউ দেখার পরেই অনফিল্ড আম্পায়ারের সিদ্ধান্ত বদলে নেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.