IPL 2022: Punjab Kings-এ ব্রাত্য Ishan Porel, ক্ষোভে ফুঁসছে বঙ্গ শিবির

বঙ্গ শিবিরের অভিযোগ দলের অন্যতম জোরে বোলার ঈশান পোড়েলকে (Ishan Porel) বসিয়ে রেখে তাঁর আত্মবিশ্বাসকে টলিয়ে দিয়েছে পঞ্জাব কিংস (Punjab Kings) টিম ম্যানেজমেন্ট।   

Reported By: সব্যসাচী বাগচী | Updated By: May 19, 2022, 06:59 PM IST
IPL 2022: Punjab Kings-এ ব্রাত্য Ishan Porel, ক্ষোভে ফুঁসছে বঙ্গ শিবির
পঞ্জাবের নেটে প্রতি মুহূর্তে গা ঘামাচ্ছেন ঈশান। সুযোগ আসছে না। ছবি: টুইটার

সব্যসাচী বাগচী: চলতি আইপিএল (IPL 2022) মিটে গেলেই রঞ্জি ট্রফির (Ranji Trophy 2022) কোয়ার্টার ফাইনাল অভিযানে নেমে যাবে বাংলা (Bengal)। শেষ আটের লড়াইয়ের অভিমন্যু ইশ্বরণের (Abhimanyu Eashwaran) দলের প্রতিপক্ষ ঝাড়খণ্ড (Jharkhand)। এর আগে বাংলা শিবিরে তীব্র অসন্তোষ বাড়ছে। অসন্তোষ পঞ্জাব কিংসের (Punjab Kings) হেড কোচ অনিল কুম্বলে (Anil Kumble) ও অধিনায়ক ময়ঙ্ক আগরওয়ালকে (Mayank Agarwal) ঘিরে। বঙ্গ শিবিরের অভিযোগ দলের অন্যতম জোরে বোলার ঈশান পোড়েলকে (Ishan Porel) বসিয়ে রেখে তাঁর আত্মবিশ্বাসকে টলিয়ে দিয়েছে পঞ্জাব কিংস টিম ম্যানেজমেন্ট। 'চন্দননগর এক্সপ্রেস'-কে ব্রাত্য করে রাখার বিরক্ত ঈশানের পরিবার। 

প্রথম শ্রেণির ক্রিকেটে দারুণ সফল অরুণ লাল (Arun Lal)। ১৫৬টি ম্যাচে ১০৪২১ রান করলেও জাতীয় দলে ব্রাত্য থেকে গিয়েছিলেন 'ফাইটার লাল'। অতীতের সেই দিনগুলোর প্রসঙ্গ টেনে এনে বাংলার হেড কোচ বলেন, "ঈশানের এখনও আন্তর্জাতিক কেরিয়ার শুরু হয়নি। তবে আইপিএল তো আন্তর্জাতিক ক্রিকেট থেকে কিছু কম নয়। পারফর্ম করার পরেও আমি বারবার ব্রাত্য থেকেছি। পঞ্জাব কিংসে ঈশানের সঙ্গেও সেটা হচ্ছে। বলা যায় সময় বদলে গেলেও ঘটছে একই ঘটনার পুনরাবৃত্তি। একজন ক্রিকেটারের কাছে দিনের পর দিন মাঠের বাইরে বসে থাকা খুবই বিরক্তিকর। ঈশানের মতো ক্রিকেটার ম্যাচ পাচ্ছে না, এটা দেখলেই অবাক লাগে!" 

Ishan Porel

রঞ্জির গ্রুপ পর্বে ছন্দে ছিলেন ঈশান। তবে এটাও ঠিক তিনি ম্যাচ প্র্যাকটিসের মধ্যে নেই। গত ৬ মার্চ চণ্ডীগড়ের বিরুদ্ধে তিনি শেষবার বল করেছিলেন। চলতি আইপিএল-এ পঞ্জাবের আর এক ম্যাচ বাকি। আগামী ২২ মে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে লিগের শেষ ম্যাচ খেলতে নামবে পঞ্জাব। সেই ম্যাচে ঈশান সুযোগ পেলে ভাল কথা, কিন্তু সেই ম্যাচে সুযোগ না পেলে, একেবারে ২৯ মে কর্নাটকের বিরুদ্ধে প্রথম প্রস্তুতি ম্যাচ খেলতে পারেন। 

প্রায় তিন মাস পর বাংলার প্রধান অস্ত্র বল হাতে মাঠে নামলে সেরা পারফরম্যান্স করতে পারবেন? অরুণ লাল যোগ করলেন, "লাল বল ও সাদা বলের মধ্যে বিস্তর ফারাক। তবে এটাও ঠিক যে খেলার মধ্যে না থাকলে একজন পারফর্মারের আত্মবিশ্বাসে আঘাত লাগে। ঈশানের ক্ষেত্রেও সেটা হতে পারে। ও কলকাতায় ফিরে আসুক। দলে যোগ দিক। তারপর ওর সঙ্গে কথা বলব। ঈশানের সঙ্গে কথা বলতেই হবে। কারণ ও আমার এক নম্বর বোলার।" 

Ishan Porel

এ বার পঞ্জাব দলে যোগ দেওয়ার আগে ঈশান আইপিএল-এ মাত্র একটা ম্যাচ খেলেছিলেন। ২০২১ সালে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে সেই ম্যাচে নিয়েছিলেন ৩৯ রানে ১ উইকেট। সেই ম্যাচে নিজেকে পুরো উজাড় করে দিতে পারেননি এই তরুণ। তবে হার না মানা মনোভাব দেখিয়ে দুরন্ত পারফরম্যান্স করেছিলেন দক্ষিণ আফ্রিকা সফরে। দক্ষিণ আফ্রিকা এ দলের বিরুদ্ধে প্রথম বেসরকারি টেস্টের দুই ইনিংসেই জ্বলে উঠেছিলেন ঈশান। প্রথম ইনিংসে ৪৯ রানে ৩ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে তাঁর ঝুলিতে এসেছে ৩ উইকেট। দিয়েছিলেন মাত্র ৩৩ রান। সেই সফরের দ্বিতীয় বেসরকারি টেস্টে ঈশান উইকেট না পেলেও, রঞ্জি অভিযান শুরু হতেই ঈশানের একাধিক আগুনে স্পেল দেখা গিয়েছিল। তিনটি রঞ্জিতে ইতিমধ্যেই ১৪টি উইকেট তুলে নিয়েছিলেন ঈশান। সেরা পারফরম্যান্স বরোদার বিরুদ্ধে। সেই ম্যাচে ১১০ রানে ৭ উইকেট নিয়েছিলেন তিনি। মূলত তাঁর ফর্মের জন্যই রঞ্জি অভিযানের প্রথম পর্বে জয়ের হ্যাটট্রিক করে নক-আউটে গিয়েছিল বাংলা। 

বাংলার ক্রিকেট অপারেশনস ডিরেক্টর জয়দীপ মুখোপাধ্যায়ও পুরো ঘটনায় বেশ বিরক্ত। তিনি ২০১৮ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ অভিযান ও তৎকালীন হেড কোচ রাহুল দ্রাবিড়ের প্রসঙ্গ টেনে এনে বলেন, "সেই বিশ্বকাপে ঈশানের পায়ে গুরুতর চোট ছিল। সেটা জেনেও রাহুল ওকে দলে রেখে দিয়েছিল। চোট উপেক্ষা করেও পাকিস্তান ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঈশান দুরন্ত বোলিং করে। ওর সৌজন্যে ভারত চ্যাম্পিয়ন হয়েছিল। এরপর থেকে ঈশান সব স্তরে ভাল পারফরম্যান্স করেছে। এ বারের রঞ্জি অভিযানে সাফল্য পাওয়ার নেপথ্যে ওর বড় অবদান রয়েছে। সেই ছেলেটা আইপিএল-এর একটা ম্যাচও খেলবে না! 

Ishan Porel

জয়দীপ আরও যোগ করেন, "পৃথ্বী শাহ, শুভমন গিল, কমলেশ নাগারকোটি, শিবম মাভিদের থেকে ঈশান কোনও অংশে কম যায় না। ফ্রাঞ্চাইজিরা লাগাতার সুযোগ দিয়েছে বলেই সবাই ওদের সম্পর্কে জানতে পেরেছে। ঈশানের ক্ষেত্রে কিন্তু সেটা হল না। তবে তাই বলে ঈশানের মতো পারফর্মার এত সহজে চুপসে যাবে না। আমার বিশ্বাস ঝাড়খণ্ডের বিরুদ্ধে ও আগুন ঝরাবে।" 

বাংলা শিবিরের মতো ঈশানের পরিবারের মনেও জমছে অভিমান। তবে ছেলের মুখের দিকে তাকিয়ে আগ্রাসী মনোভব দেখাতে পারছেন না ওঁর বাবা চন্দ্রনাথ পোড়েল। ঈশানের ব্রাত্য থাকা নিয়ে প্রশ্ন করতেই চন্দ্রনাথ বলে ওঠেন, "আচ্ছা আমার ছেলে কি এত খারাপ বোলার যে একটাও ম্যাচ খেলবে না! ঈশানের সঙ্গে অনেকবার এই বিষয় নিয়ে আমরা কথা বলতে গিয়েছি। কিন্তু ঈশান প্রতিবার এই প্রসঙ্গটা এড়িয়ে গিয়েছে। তাই আর কথা বাড়াতে চাইনি।" 

কয়েক মাস আগেও শোনা যাচ্ছিল তিনি নাকি যে কোনও সময় জাতীয় দলে ঢুকে যাবেন। কিন্তু এহেন ঈশান এখন পঞ্জাব কিংসেই সুযোগ পাচ্ছেন না। এমন কঠিন অবস্থা কাতিয়ে ঈশান ফের লাল বল হাতে নিয়ে স্বমহিমায় ফিরবেন? আর মাত্র কয়েক দিনের অপেক্ষা। 

 

আরও পড়ুন: Wriddhiman Saha, Exclusive, Ranji Trophy: অপমানিত ঋদ্ধিমান! বাংলার হয়ে খেলা নিয়ে সংশয়, চাইলেন ছাড়পত্র

আরও পড়ুন: IPL 2022, KKR : আইপিএল থেকে বিদায় নিতেই নাইট ম্যানেজমেন্টের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন Ashoke Dinda

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.