INDvsSL, Pink Ball Test: দিন-রাতের টেস্টের আগে কোন নজিরের সামনে দাঁড়িয়ে রয়েছেন Rohit Sharma-Virat Kohli?

ভারতীয় যাঁরা ৪০০টিরও বেশি ম্যাচ খেলেছেন, তাঁরা হলেন সচিন তেন্ডুলকর (৬৬৪ ম্যাচ), মহেন্দ্র সিং ধোনি (৫৩৮ ম্যাচ), রাহুল দ্রাবিড় (৫০৯ ম্যাচ), বিরাট কোহলি (৪৫৭ ম্যাচ), মহম্মদ আজহারউদ্দিন (৪৩৩ ম্যাচ), সৌরভ গঙ্গোপাধ্যায় (৪২৪ ম্যাচ), অনিল কুম্বলে (৪০৩ ম্যাচ) এবং যুবরাজ সিং (৪০২ ম্যাচ)।   

Updated By: Mar 11, 2022, 11:07 AM IST
INDvsSL, Pink Ball Test: দিন-রাতের টেস্টের আগে কোন নজিরের সামনে দাঁড়িয়ে রয়েছেন Rohit Sharma-Virat Kohli?
নতুন রেকর্ড গড়তে মরিয়া বিরাট-রোহিত। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: দীর্ঘদিন পর ফের গোলাপি বলের টেস্ট খেলতে চলেছে টিম ইন্ডিয়া (Team India)। ১২ মার্চ থেকে বেঙ্গালুরুতে শুরু হতে চলা এই টেস্ট আপাত দৃষ্টিতে শ্রীলঙ্কার (INDvsSL) বিরুদ্ধে হলেও অদৃশ্য ভাবে কিন্তু লড়াইটা চলবে দুই ভারতীয়র মধ্যেও। তাঁরা রোহিত শর্মা (Rohit Sharma) এবং বিরাট কোহলি (Virat Kohli)। কারণ সিরিজ নির্ধারক ম্যাচেই প্রাক্তন ভারত অধিনায়কের মাইলস্টোন ছোঁয়ার হাতছানি রোহিতের সামনে।

এখনও পর্যন্ত তিনটি দিনরাতের টেস্ট খেলেছে ভারত। যার মধ্যে দেশের মাটিতে দুটিতে এসেছে জয় এবং অ্যাডিলেডে টেস্টের দ্বিতীয় ইনিংসে ৩৬ রানে অল আউট হয়ে অস্ট্রেলিয়ার কাছে হেরে গিয়েছিল কোহলিবাহিনী। তবে গোলাপি টেস্টে ভারতীয় ব্যাটারদের তালিকায় সর্বোচ্চ রানের মালিক কোহলি। চারটি ইনিংসে ২৪১ রান করেন তিনি। গড় ৬০.২৫। একমাত্র ব্যাটার হিসেবে গোলাপি টেস্টে সেঞ্চুরি হাঁকানোর কৃতিত্বও রয়েছে শুধু কোহলিরই। ২০১৯ সালে ইডেনে বাংলাদেশের বিরুদ্ধে ১৩৬ রান এসেছিল তাঁর ব্যাট থেকে। সেটাই ছিল ভারতীয় দলের প্রথম পিংক বল টেস্ট এবং কোহলির শেষ শতরান।

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন রোহিত। 'হিট ম্যান' এখনও পর্যন্ত দুটি গোলাপি বলের টেস্টে ১১২ রান করেছেন বর্তমান অধিনায়ক। আর এ বার কোহলির রেকর্ড ছুঁয়ে ফেলতে কিংবা ছাপিয়ে যেতে পারেন তিনি। শ্রীলঙ্কার বিরুদ্ধে তাই তিনি কোহলির মাইলস্টোন ছাপিয়ে গেলে অবাক হওয়ার কিছুই থাকবে না। কিন্তু কোহলি নিশ্চয়ই চাইবেন না, রোহিত তাঁর রেকর্ড অনায়াসে ভেঙে ফেলুন। তাই তিনিও চেষ্টা করবেন বড় রান করার।

এ দিকে গোলাপি বলের টেস্টে খেলতে নামার আগে নতুন মাইলস্টোনের সামনে রোহিত। বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে নবম ভারতীয় হিসেবে ৪০০টিরও বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামবেন রোহিত। তিনি পর্যন্ত ভারতের হয়ে ৪৪টি টেস্ট, ২৩০টি একদিনের ম্যাচ এবং ১২৫টি টি-টোয়েন্টি খেলেছেন। 

অন্যান্য ভারতীয় যাঁরা ৪০০টিরও বেশি ম্যাচ খেলেছেন, তাঁরা হলেন সচিন তেন্ডুলকর (৬৬৪ ম্যাচ), মহেন্দ্র সিং ধোনি (৫৩৮ ম্যাচ), রাহুল দ্রাবিড় (৫০৯ ম্যাচ), বিরাট কোহলি (৪৫৭ ম্যাচ), মহম্মদ আজহারউদ্দিন (৪৩৩ ম্যাচ), সৌরভ গঙ্গোপাধ্যায় (৪২৪ ম্যাচ), অনিল কুম্বলে (৪০৩ ম্যাচ) এবং যুবরাজ সিং (৪০২ ম্যাচ)। 

আরও পড়ুন: INDvsSL, Pink Ball Test: বেঙ্গালুরুতে দিন-রাতের টেস্টে নামার আগে ছবিতে দেখুন Team India-র প্রস্তুতি

আরও পড়ুন: INDvsSL, Pink Ball Test: 'পুল শট' একদম মারবে না! Rohit-কে কড়া নির্দেশ দিলেন Sunil Gavaskar
 

.