INDvsNZ: Ian Botham-এর কোন ৪১ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন Ajaz Patel?

জন্মভূমিতে একাধিক কীর্তি গড়লেন আজাজ প্যাটেল।

Updated By: Dec 5, 2021, 05:23 PM IST
INDvsNZ: Ian Botham-এর কোন ৪১ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন Ajaz Patel?
দ্বিতীয় ইনিংসে চার উইকেট নিয়ে মাঠ ছাড়ার সময় আজাজ প্যাটেল। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: জন্মভূমি মুম্বইতে এক ইনিংসে দশ-এ দশ করে আগেই জিম লেকর (Jim Lekar) ও অনিল কুম্বলের (Anil Kumble) তালিকায় আগেই নাম লিখিয়েছিলেন আজাজ প্যাটেল (Ajaz Patel)। চলতি টেস্টের দ্বিতীয় ইনিংসে ১০৬ রানে ৪ উইকেট নিয়ে আরও একটি নজির গড়লেন নিউজিল্যান্ডের (New Zealand) এই বাঁহাতি স্পিনার। এ বার তিনি ৪১ বছর পুরনো ইয়ান বোথামের (Ian Botham) রেকর্ড নিজের নামে করে নিলেন। 

১৯৮০ সালে এই মুম্বইতে ভারতের বিরুদ্ধে দুই ইনিংস মিলিয়ে ১০৬ রানে ১৩ উইকেট নিয়েছিলেন ইংল্যান্ডের এই তারকা অলরাউন্ডার। সেই টেস্টের প্রথম ইনিংসে ৫৮ রানে ৬ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসেও জ্বলে উঠেছিলেন বোথাম। নিয়েছিলেন ৪৮ রানে ৭ উইকেট। এ বার ওয়াংখেড়ের বাইশ গজে প্রথম ইনিংসে ১১৯ রানে ১০ উইকেট নিয়ে ইতিহাস গড়ে ফেলার পর, দ্বিতীয় ইনিংসে তাঁর ঝুলিতে এল ৪ উইকেট। ফলে বোথামকে টপকে গেলেন আজাজ। 

আরও পড়ুন: INDvsNZ: JIm Lekar, Anil Kumble-এর তালিকায় নাম লিখিয়ে আপ্লুত Azaz Patel

 

এই তালিকায় তিনে রয়েছেন স্টিভ ও'কিফ। অস্ট্রেলিয়ার ও'কিফ ২০১৭ সালে পুনেতে ভারতের বিরুদ্ধে দুই ইনিংস মিলিয়ে ৭০ রান দিয়ে ১২ উইকেট নিয়েছিলেন। চার নম্বরে রয়েছেন পাকিস্তানের প্রাক্তন জোরে বোলার ফজল মহমুদ। ১৯৫২ সালে লখনউ-তে ৯৪ রান দিয়ে ১২ উইকেট নিয়েছিলেন তিনি। 

কিউই বোলারদের মধ্যে সেরা বোলিং পরিসংখ্যানের তালিকায় দুইয়ে রয়েছেন আজাজ। ১৯৮৫ সালে স্যার রিচার্ড হেডলি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টের দুই ইনিংসে ১২৩ রান দিয়ে ১৫ উইকেট নিয়েছিলেন। তিনি রয়েছেন এই তালিকায় শীর্ষে। ভারতের বিরুদ্ধে ২২৫ রান দিয়ে ১৪ উইকেট নিয়ে দুইয়ে রয়েছেন আজাজ। ড্যানিয়াল ভেত্তোরি আবার তিন এবং চার নম্বর জায়গায় রয়েছেন। ২০০০ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৪৯ রান দিয়ে ভেত্তোরি ১২ উইকেট নিয়েছিলেন। ২০০৪ সালে বাংলাদেশের বিরুদ্ধে ১৭০ রান দিয়ে ১২ উইকেট নিয়েছিলেন এই বাঁহাতি স্পিনার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.