India vs Hong Kong, Asia Cup 2022: বিশ্বের ২০ নম্বর দলকে নিজেদের জায়গা দেখিয়ে দিল ভারত

বিশ্বের এক নম্বর টি-২০ দলের সঙ্গে ২০ নম্বর দলের খেলা হলে, যে ফল প্রত্যাশিত থাকে, সেটাই ঘটল এদিন। বুধবার অর্থাৎ আজ দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে (Dubai International Cricket Stadium) এশিয়া কাপের দ্বিতীয় ম্যাচে ভারত মুখোমুখি হয়েছে হংকংয়ের (India vs Hong Kong, Asia Cup 2022)।

Updated By: Sep 1, 2022, 01:30 PM IST
India vs Hong Kong, Asia Cup 2022: বিশ্বের ২০ নম্বর দলকে নিজেদের জায়গা দেখিয়ে দিল ভারত
হেসে খেলে ভারতের জয়

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বের এক নম্বর টি-২০ দলের সঙ্গে ২০ নম্বর দলের খেলা হলে, যে ফল প্রত্যাশিত থাকে, সেটাই ঘটল এদিন। বুধবার অর্থাৎ আজ দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে (Dubai International Cricket Stadium) এশিয়া কাপের দ্বিতীয় ম্যাচে ভারত মুখোমুখি হয়েছে হংকংয়ের (India vs Hong Kong, Asia Cup 2022)। নিজাকত খান (Nizakat Khan) এদিন টস জিতে ব্যাট করতে পাঠিয়ে ছিলেন রোহিত শর্মাদের (Rohit Sharma)।  প্রথমে ব্যাট করে ভারত নির্ধারিত ওভারে ২ উইকেট হারিয়ে ১৯২ রান তুলেছিল। জবাবে হংকং নির্ধারিত ওভারে ৫ উইকেট হারিয়ে তোলে ১৫২ রান। রোহিত অ্যান্ড কোং জেতে ৪০ রানে। এই জয়ের সঙ্গেই ভারত এশিয়া কাপের শেষ চারে পৌঁছে গেল।

দেখতে গেলে ডেভিড বনাম গোয়ালিয়থের লড়াই হল। কেএল রাহুল ও রোহিত শর্মার ব্যাটে ভারত ইনিংস ওপেন করে। ১৩ বলে ২১ রানের ইনিংস খেলেন আউট হয়ে যান টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন। আয়ূষ শুক্লার বলে আইজাজ খানের বলে ক্যাচ আউট হয়ে যান হিটম্যান। ২টি চার ও ১টি ছক্কা হাঁকান তিনি। এই রানের ইনিংস খেলেই রোহিত বিশ্বরেকর্ড করে ফেলেন আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে। রোহিত প্রথম ব্যাটার হিসাবে দেশের জার্সিতে ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে ৩৫০০ রান পূর্ণ করেন। এই মুহূর্তে তাঁর রান ৩৫২০। রোহিতের ঠিক পিছনেই রয়েছেন নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল (৩৪৯৭ রান)। রোহিত ফেরার পর কেএল রাহুল ৩৯ বলে ৩৬ রান করে আউট হয়ে যান। পাকিস্তানের বিরুদ্ধে রাহুল প্রথম বলেই ক্লিন বোল্ড হয়ে গিয়েছিলেন। রানে ফিরলেন রাহুলও। মহম্মদ ঘজনফার বলে উইকেটের পিছনে ধরা পড়ে যান তিনি। 

১৩ ওভারে ৯৪ রানে ভারত ২ উইকেট হারায়। এরপরের সাত ওভার ব্যাট হাতে তাণ্ডব দেখান বিরাট কোহলি ও সূর্যকুমার যাদব। যুগলবন্দিতে ৪২ বলে ৯৮ রান ওঠে স্কোরবোর্ডে। শেষ ৫ ওভারেই চলে আসে ৭৮ রান। হংকংয়ের বোলারদের ক্লাবস্তরে নামিয়ে আনেন তাঁরা। কোহলি ৪৪ বলে ঝকঝকে ৫৯ রানের (দেশের জার্সিতে ৩১ নম্বর টি-২০ অর্ধ-শতরান) অপরাজিত ইনিংস খেলেন। তিনটি ছয় ও একটি চার হাঁকান তিনি। কোহলি বুঝিয়ে দিলেন যে, তিনি ফিরে এসেছেন ফর্মে। আগুন ঝলসাতে প্রস্তুত তিনি। সূর্যকুমার এদিন বিধ্বংসী মেজাজে ব্যাট করলেন। ২৬ বলে ৬৮ রানের অপরাজিত ইনিংস খেলেন সূর্যকুমার। হাফ ডজন করে চার-ছক্কা হাঁকান তিনি। ২৬১.৫৩-এর স্ট্রাইক রেটে ব্যাট করলেন তিনি। 

ভারতের রান তাড়া করতে নেমেছিলেন অধিনায়ক নিজাকত ও ইয়াসিম মুর্তাজা। ৯ বলে ৯ রান করে মুর্তাজা ফিরে যান। অর্শদীপ সিংয়ের বলে আবেশ খানের হাতে ক্যাচ তুলে দেন তিনি। এরপর নিজাকত ফিরে যান ১০ রান করে। তিনি রানআউট হয়ে যান। ৫১ রানে ২ উইকেট হারিয়ে ফেলে হংকং। এরপর বাবর হায়াত (৩৫ বলে ৪১) ও কিঞ্চিৎ শাহ (২৮ বলে ৩০) লড়াইয়ের চেষ্টা করেন। তাঁরা ফিরে যাওয়ার পর জিশান আলি (২৬) ও স্কট ম্যাককেনি (১৬) অপরাজিত থাকেন ঠিকই, কিন্তু তাদের সামনে টার্গেট কার্যত অসম্ভব হয়ে দাঁড়িয়ে ছিল। যা পরিণতি হওয়ার তাই হয়। ভারতের হয়ে অর্শদীপ ছাড়াও ভুবনেশ্বর কুমার, রবীন্দ্র জাদেজা ও আবেশ খান একটি করে উইকেট পান।

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.