IND vs ENG | Adelaide Weather Forecast: ভারত-ইংল্যান্ড ম্যাচ হবে তো? জেনে নিন অস্ট্রেলিয়ার হাওয়া অফিসের পূর্বাভাস

ভারত-ইংল্যান্ড দ্বিতীয় সেমিফাইনালে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই ম্যাচ চলাকালীন। বৃষ্টি হলেও হবে সকালের দিকে। জানিয়ে দিল অস্ট্রেলিয়ার হাওয়া অফিস। ফলে নিশ্চিন্তে থাকতে পারছেন ফ্যানরা।

Updated By: Nov 10, 2022, 09:50 AM IST
IND vs ENG | Adelaide Weather Forecast:  ভারত-ইংল্যান্ড ম্যাচ হবে তো? জেনে নিন অস্ট্রেলিয়ার হাওয়া অফিসের পূর্বাভাস

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চলতি টি-২০ বিশ্বকাপের ( T20 World Cup 2022) এবার অন্তিম লগ্নে। সুপার টুয়েলভের পালা শেষ করে শুরু হয়েছে খেতাবি লড়াই। বুধবার অর্থাৎ আজ ও বৃহস্পতিবার অর্থাৎ আগামিকাল টি-২০ বিশ্বকাপের জোড়া সেমি-ফাইনাল। আর কয়েক ঘণ্টা পরে সিডনিতে (Sydney) প্রথম সেমিফাইনালে মুখোমুখি (T20 World Cup 2022 Semifinal 1, NZ vs PAK) কেন উইলিয়ামসনের (Kane Williamson) নিউজিল্যান্ড (New Zealand) ও বাবর আজমের (Babar Azam) পাকিস্তান (Pakistan)। আগামিকাল অ্যাডিলেড ওভালে (Adelaide Oval) দ্বিতীয় সেমিফাইনাল (T20 World Cup 2022 Semifinal 2) খেলবে রোহিত শর্মার (Rohit Sharma) ভারত ও জস বাটলারের (Jos Buttler) ইংল্যান্ড (T20 World Cup 2022 Semifinal 2, IND vs ENG)। এখন প্রশ্ন ভারত-ইংল্যান্ড মহাযুদ্ধে কি বৃষ্টি বাধ সাধবে? কারণ চলতি বিশ্বকাপে বৃষ্টি একাধিক ম্যাচে ভিলেনের ভূমিকায় উত্তীর্ণ হয়েছে। কখনও ভেস্তে দিয়েছে ম্যাচ তো কখনও বদলে দিয়েছে ম্যাচের গতিপ্রকৃতি। 

কী বলছে অ্যাডিলেডের আবহাওয়ার পূর্বাভাস:

অস্ট্রেলিয়া সরকারের ব্যুরো অফ মিটেরোলজির ওয়েবসাইটে জ্বলজ্বল করছে আবহাওয়ার পূর্বাভাস। সেখানে সাফ লিখে দেওয়া হয়েছে যে, ম্যাচের দিন ৫ থেকে ১০ শতাংশ বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কিন্তু হলেও সেটা একেবারে সকালের দিকেই। সেদিন তাপমাত্রা ১৭ (ন্যূনতম) থেকে ২৪ (সর্বোচ্চ) ডিগ্রির মধ্যেই ঘোরাফেরা করবে। ফলে বোঝা যাচ্ছে যে, একেবারে ঝকঝকে আকাশেই ভারত-ইংল্যান্ড ম্যাচ হবে। খেলা চলাকালীন বৃষ্টি কোনও ব্যাঘাত ঘটাবে না বলেই এখনও পর্যন্ত খরব।

আরও পড়ুনICC T20 World Cup 2022: না খেলেই ফাইনালে যেতে পারে ভারত-নিউজিল্যান্ড! কারণ জানলে চমকে যাবেন

কী বলছে অ্যাডিলেডের পিচ রিপোর্ট:

অ্যাডিলেডে ভালো রান ওঠে। টি-২০ আন্তর্জাতিক ম্যাচে এখানে প্রথম ইনিংসের গড় স্কোর ১৫৫।  দ্বিতীয় ইনিংসে ১৪৪। এখনও পর্যন্ত ৮টি টি-২০ আন্তর্জাতিক ম্যাচ হয়েছে এখানে। সর্বোচ্চ রান উঠেছিল ২৩৩/২। পাটা পিচে ব্যাটারদের পাশাপাশি বোলাররাও সাহায্য পান। চলতি টি-২০ বিশ্বকাপে স্পিনাররাও কিন্তু এই পিচে কার্যকরী ভূমিকা নিয়েছেন। উইকেটের নেওয়ার পাশাপাশি রানের গতিও কমিয়েছেন তাঁরা।

যদি বৃষ্টিতে খেলা ভেস্তে যায় সেক্ষেত্রে কী হবে?

সেমিফাইনাল ও ফাইনালের জন্য বরাদ্দ আছে 'রিজার্ভ ডে'। তাও যদি একান্তই ন্যূনতম পাঁচ ওভারের ম্য়াচ না করা যায় তবেই। অর্থাৎ বৃষ্টিতে একটি বলও যদি না গড়ায়, তাহলে খেলা গড়াবে সংরক্ষিত দিনে। বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার ১৩.৭.২.১.২ নিয়মে লেখা রয়েছে, 'সেমি ফাইনাল ও ফাইনালের মতো নক আউট ম্যাচ ডে ও রিজার্ভ ডে-র বৃষ্টির পুরো ৪০ ওভারের আয়োজন না করা গেলে, দুটি দল যাতে অন্তত ১০ ওভার করে খেলতে পারে, সেই ব্যবস্থা করা হবে। সেটাও না হলে দুটি দল কমপক্ষে ৫ ওভার করে ব্যাট করার সুযোগ পাবে। কিন্তু প্রবল বৃষ্টির জন্য সেই খেলাও আয়োজন করা না গেলে, দুই গ্রুপের শীর্ষে থাকা দুই দল ফাইনাল খেলার ছাড়পত্র পেয়ে যাবে।

আরও পড়ুনIND vs ENG | T20 World Cup 2022: মহাযুদ্ধের আগে ব্রিটিশদের রক্তচাপ বাড়াচ্ছে দলের দুই মহারথীর চোট!

গ্রুপ পর্বে চার দলের অবস্থান: 

গ্রুপ পর্বে ইংল্যান্ডের কাছে ২০ রানে হেরে যায় নিউজিল্যান্ড। তবে এতে কেন উইলিয়ামসনদের গ্রুপ-১'এর শীর্ষে থাকতে অসুবিধা হয়নি। দুই দল ৫ ম্যাচ খেলে ৭ পয়েন্ট পেলেও, কিউইরা নেট রানরেটে এগিয়ে ছিল। শীর্ষে থাকা নিউজিল্যান্ডের রান রেট ছিল ২.১১৩। সেখানে দুই নম্বরে থাকা ব্রিটিশদের নেট রান রেট ০.৪৩৭। গ্রুপ পর্বে রুদ্ধশ্বাস ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে ৪ উইকেটে হারিয়ে দেয় টিম ইন্ডিয়া। লিগে ৫ ম্যাচ খেলে শুধু দক্ষিণ আফ্রিকার কাছে হেরেছিল ভারত। ফলে ৫ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে শীর্ষে ছিল 'মেন ইন ব্লু' ব্রিগেড। সেখানে ৫ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে ছিল পাকিস্তান। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.