IND vs ENG: ব্রিটিশ বধের রাস্তায় হাঁটছে ভারত...রাঁচিতে সিরিজ জয়ের গন্ধ পাচ্ছেন রোহিতরা

India vs England 4th Test Day 3 Highlights India Smells 3-1 lead in the five-match series: এমএস ধোনির শহরে ভারতের জয়ধ্বজা ওড়ানো এখন সময়ের অপেক্ষা। টেস্ট ও সিরিজ জয়ের গন্ধ  পাচ্ছেন রোহিতরা।

Updated By: Feb 25, 2024, 05:28 PM IST
IND vs ENG: ব্রিটিশ বধের রাস্তায় হাঁটছে ভারত...রাঁচিতে সিরিজ জয়ের গন্ধ পাচ্ছেন রোহিতরা

২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'আজ অসাধারণ খেলল ভারত। ওরা সত্য়িই জানে তৃতীয় দিনে কীভাবে খেলতে হয়। দৌড়ে ওরা এগিয়ে গিয়েছে। নিশ্চিত ভাবে এই টেস্ট ও সিরিজ জয়ের ফেভারিট।' নিজের এক্স অ্যাকাউন্টে (সাবেক ট্য়ুইটার) এই পোস্ট করলেন ভারত এবং ভারতীয় ক্রিকেটের কট্টর সমালোচক মাইকেল ভন (Michael Vaughan)। প্রাক্তন ইংরেজ অধিনায়কের এই পোস্ট করা ছাড়া আর কী বা বলার থাকতে পারে! কারণ রাঁচি টেস্টের তৃতীয় দিনের শেষে ভারত পুরোপুরি চালকের আসনে। রোহিত শর্মা (Rohit Sharma) অ্যান্ড কোংয়ের দরকার আর মাত্র ১৫২ রান। হাতে রয়েছে ১০ উইকেট ও পুরো দু'টি দিন। ব্রিটিশ বধের রাস্তায় হাঁটছে ভারত... রাঁচিতে সিরিজ জয়ের গন্ধ পাচ্ছেন রোহিতরা।

আরও পড়ুন: BPL 2024: 'বিপিএলে সার্কাস চলে, আমি টিভি বন্ধ করে দিই', বক্তা খোদ বাংলাদেশেরই হেড কোচ!

রাঁচির জেএসসিএ ইন্টারন্য়াশনাল স্টেডিয়ামে চলছে ভারত-ইংল্য়ান্ড চতুর্থ টেস্ট। সিরিজে ভারত ইতিমধ্য়ে এগিয়ে ২-১ ব্য়বধানে। সব ঠিক থাকলে ভারত রাঁচি টেস্ট ও সিরিজ জেতা শুধু সময়ের অপেক্ষা। জো রুটের সেঞ্চুরিতে (অপরাজিত ১২২) ব্রিটিশদের প্রথম ইনিংসে করা ৩৫৩ রানের জবাবে ভারতের প্রথম ইনিংস শেষ হয়ে গিয়েছিল ৩০৭ রানে। ইংল্য়ান্ড যে মাত্র ৪৬ রানের লিড নিতে পেরেছিল তার সিংহভাগ কৃতিত্ব প্রাপ্য এই ধ্রুব জুরেলেরই।

রাজকোট ছিল ধ্রুবর জীবনের প্রথম টেস্ট। সরজরাফ খানের সঙ্গেই তাঁর টেস্ট অভিষেক হয়। রাজকোটে ধ্রুব আউট হয়েছিলেন ৪৬ রানের ইনিংসে। ব্য়াট হাতে জ্বলে না উঠলেও, উইকেটকিপিংয়ে মাতিয়ে ছিলেন তিনি। তবে রাঁচিতে ধ্রুবর পরীক্ষার প্রশ্নপত্র ছিল অত্যন্ত কঠিন। জীবনের দ্বিতীয় টেস্টে তিনি যখন ব্য়াট করতে নেমেছিলেন তখন ভারতের স্কোর ছিল ৫ উইকেটে ১৬১ রান। কিছুক্ষণের মধ্য়ে তা হয়ে যায় ৭ উইকেটে ১৭৭। ধ্রুবকে কিন্তু টলাতে পারেননি ব্রিটিশষ বোলাররা। কুলদীপ যাদবকে সঙ্গে নিয়ে ৭৬ রানের যুগলবন্দি করেন তিনি। এর সঙ্গেই বেন স্কোটকসদের অভিধানে জুড়ে দেন 'ফ্রাস্টেশন' শব্দটি। ধ্রুব এদিন ১৪৯ বলে ৯০ রানের ইনিংস খেলে ফেরেন। সাতে নামা ব্য়াটার হাঁকান ৬টি চার ও ৪টি ছয়।

ইংল্য়ান্ড ৪৬ রানে এগিয়ে দ্বিতীয় ইনিংসে তোলে মাত্র ১৪৫ রান। সৌজন্য়ে রবিচন্দ্রন অশ্বিন ও কুলদীপ যাদবের স্পিনের জোড়া ফলা। অশ্বিন একাই পাঁচ উইকেট তুলে ইংরেজদের ব্য়াটিং লাইন-আপ ধসিয়ে দেন। চার উইকেট তুলে নেন কুলদীপ যাদব। এই দুয়ে মিলেই পকেটে পুরে ফেলেন নয় উইকেট। এক উইকেট রবীন্দ্র জাদেজার। টেস্ট জেতার জন্য় ইংল্য়ান্ড ভারতকে টার্গেট দেয় ১৯২ রান। তৃতীয় দিনের শেষে দুই ওপেনার- যশস্বী জয়সওয়াল (১৬) ও রোহিত শর্মা (২৪) ক্রিজে অপরাজিত থেকে, স্কোরবোর্ডে তুলে ফেলেছেন ৪০ রান। দরকার আর মাত্র ১৫২। হায়দরাবাদে হয়েছিল ভারত-ইংল্য়ান্ড প্রথম ম্য়াচ। উপলের রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে, রোহিত শর্মা অ্যান্ড কোং ম্য়াচটা মাঠেই রেখে এসেছিল। বেন স্টোকসরা দুরন্ত লড়ে নিজামের শহরের দখল নিয়েছিলেন। পাঁচদিনের খেলা চারদিনেই গুটিয়ে গিয়েছিল। ২৮ রানে হেরে ভারত সিরিজে ০-১ পিছিয়ে পড়েছিল। তবে বিশাখাপত্তনমে দারুণ ভাবে ঘুরে দাঁড়িয়েছিল ভারত। ১০৬ রানে রোহিতরা জিতে নেয় টেস্ট। রাজকোটে ইংল্য়ান্ডকে ৪৩৪ রানে হারিয়ে, পাঁচ ম্য়াচের চলতি টেস্ট সিরিজে ভারত ২-১ এগিয়ে যায়। পাঁচদিনের খেলা চারদিনেই গুটিয়ে দেয় রোহিতের টিম ইন্ডিয়া। আগামী ৭ মার্চ থেকে ধরমশালায় শুরু হবে পঞ্চম তথা শেষ টেস্ট।  

আরও পড়ুন: R Ashwin | Ranchi Test: হাতের কাজেই বারবার ইতিহাস, রাঁচিই বা বাদ যাবে কেন! ফের অশ্বিনের মহাকীর্তি

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.