India vs England, 2nd Test: ইংল্যান্ডকে হারিয়ে ৩১৭ রানে জয় ভারতের

প্রথম ম্যাচ হারের বদলা নিল চেন্নাইতেই। দ্বিতীয় টেস্টে ইংল্যান্ডকে ৩১৭ রানে হারিয়ে জয়ের শিরোপা ভারতের। 

Updated By: Feb 16, 2021, 01:37 PM IST
India vs England, 2nd Test: ইংল্যান্ডকে হারিয়ে ৩১৭ রানে জয় ভারতের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: দ্বিতীয় টেস্টে ইংল্যান্ডকে ৩১৭ রানে হারিয়ে জয়ের শিরোপা ভারতের। চেন্নাইয়ে জিতে ৪ ম্যাচের সিরিজ ১-১ করল ভারত। ৫ উইকেট নিলেন অক্ষর প্যাটেল। ৪ ম্যাচে টানা হারের পর জয় পেলেন অধিনায়ক কোহালি। প্রথম ইনিংসে রোহিত শর্মা এবং দ্বিতীয় ইনিংসে রবিচন্দ্রন অশ্বিনের শতরান বড় ভূমিকা রয়েছে ভারতের জয়ে। চতুর্থ দিনের ম্যাচের সেরা রবিচন্দ্রন অশ্বিন।

চেন্নাইয়েই প্রথম ম্যাচ হেরে সিরিজে পিছিয়ে গিয়েছিলেন বিরাট কোহালিরা। সেই চেন্নাইতেই সিরিজে সমতা ফেরানোর লক্ষ্যে মঙ্গলবার ফের মাঠে নামে ভারত। তখনও জয়ের জন্য ভারতের প্রয়োজন ছিল আর ৭ উইকেট। সেই লক্ষ্য স্থির রেখেই চতুর্থ দিনের সিরিজে সমতা ফিরিয়েছে ভারত। ম্যাচ বাঁচাতে ইংল্যান্ডকে ৫ সেশন কাটাতে হয়েছিল চেন্নাইয়ের পিচে। চতুর্থ দিনের শুরুতে যা কার্যত দুঃসাধ্য ছিল ভারতের কাছে। l তবে সেই চেন্নাই-তেই প্রথম ম্যাচে হারের বদলা নিল টিম ইন্ডিয়া। 

আরও পড়ুন:  India vs England, 2nd Test: জয় শুধু সময়ের অপেক্ষা, তৃতীয় দিনের শেষেই ম্যাচ পকেটে পুরে ফেলল ভারত

শনিবার টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন বিরাট। গতকাল ৪৮২ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নামে ভারত। শুরুতেই ইংল্যান্ড স্কোরবোর্ডে হাফসেঞ্চুরি হতেই দুই ওপেনার ডম সিবলে, রোরি বার্নস এবং নাইট ওয়াচম্যান হিসাবে নামা লিচকে হারায় ভারত। এদিন ড্যান লরেন্সকে প্রথমে ফেরান অশ্বিন। তারপরেই যেন ভারতের ভাগ্যে শিকে ছেঁড়ে। নিয়মিত ব্যবধানে পরপর ফিরে যান বেন স্টোকস, অলি পোপ, বেন ফোকস। এ দিন টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন বিরাট। ইংল্যান্ডের সামনে ৪৮২ রানের টার্গেট বেঁধে দেন বিরাটরা। হাতে সময় ছিল প্রায় আড়াই দিন। মঙ্গলবার রোহিত শর্মার ব্যাটে ভর করে ৩২৯ রান তোলে ভারত। ১৩৪ রানেই শেষ হয়ে ইংল্যান্ডের ইনিংস। ৩১৭ রানে ম্যাচ জিতে নেন বিরাটরা।

.