India vs ENG: ভারতীয় মহিলা ক্রিকেট দলের ঐতিহাসিক জয়, ইংল্যান্ডকে ৩৪৭ রানে দুরমুশ

 Team India Women: এটাই ভারতের মেয়েদের সব থেকে বেশি রান। বিশ্বে দ্বিতীয়। মাত্র ২২ রানের জন্য ভাঙা হল না ইংল্যান্ডের রেকর্ড। দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ১৮৬ রান তুলে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ডকে ৪৭৯ রানের বিশাল টার্গেট দেয় ভারত। 

Updated By: Dec 16, 2023, 03:49 PM IST
India vs ENG: ভারতীয় মহিলা ক্রিকেট দলের ঐতিহাসিক জয়, ইংল্যান্ডকে ৩৪৭ রানে দুরমুশ
ফাইল ছবি

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় মহিলা ক্রিকেট দলের ঐতিহাসিক জয়। শনিবার মুম্বইয়ে ইংল্যান্ডকে ৩৪৭ রানে হারিয়ে মহিলাদের টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বড় জয় পেল হরমনপ্রীত কৌরের দল। ব্যাটে-বলে চমকে দেওয়া পারফরম্যান্স করে ম্যাচ সেরার পুরস্কার জিতলেন দীপ্তি শর্মা। তৃতীয় দিনের সকালে ইংল্যান্ডকে ১৩১ রানে অলআউট করে ঘরের মাঠে প্রথম জয় পেল ভারত।

আরও পড়ুন, Hardik Pandya: আরব সাগরের তীরে শুরু হার্দিক-রাজ, এরই মাঝে সোশ্যালে কমল ৪ লাখ অনুরাগী

দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ১৮৬ রান তুলে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ডকে ৪৭৯ রানের বিশাল টার্গেট দেয় ভারত। অফস্পিনার দীপ্তি শর্মা (৩২ রানে ৪ উইকেট) ও পেসার পূজা ভাস্ট্রকারের (২৩ রানে ৩ উইকেট) দুর্দান্ত বোলিংয়ে ইংল্যান্ডকে ১৩১ রানে অলআউট করে দেয় ভারতীয় বোলাররা। এই জয় মহিলাদের টেস্ট ক্রিকেটে একটি ঐতিহাসিক মুহূর্ত, যা রানের দিক থেকেও বৃহত্তম জয়। ১৯৯৮ সালের এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে শ্রীলঙ্কার ৩০৯ রানের জয়কে ছাপিয়ে ভারতের অসাধারণ পারফরমেন্স মহিলা ক্রিকেটের ইতিহাসে নতুন নজির স্থাপন করে।

এটাই ভারতের মেয়েদের সব থেকে বেশি রান। বিশ্বে দ্বিতীয়। মাত্র ২২ রানের জন্য ভাঙা হল না ইংল্যান্ডের রেকর্ড। সেখানেই ভারতীয় মহিলা ক্রিকেট দলের সেরা পারফর্মার দীপ্তি শর্মা। প্রথম ইনিংসে যেমন একাই পাঁচ উইকেট তুলে নিয়েছিলেন। তেমনই দ্বিতীয় ইনিংসেও ইংল্যান্ডের বিরুদ্ধে দাপট দেখিয়েছিলেন দীপ্তি শর্মা। তাঁর দুর্ধর্ষ স্পিনের সামনে এদিন মাথা তুলে দাঁড়াতেই পারেনি ইংল্যান্ডের মহিলা ব্যাটাররা।

প্রথম ইনিংসে বাংলার ৪২৮ রানের (সাথীশ শুভ ৬৯, জেমিমা রডরিগেজ ৬৮, হরমনপ্রীত ৪৯, ইয়াস্তিকা ভাটিয়া ৬৬, দীপ্তি ৬৭) জবাবে ভ্রমণকারীরা ১৩৬ রানে গুটিয়ে গিয়েছিল। সৌজন্য়ে দীপ্তির ৭ রানের ৫ উইকেটের অসাধারণ ছ'টি ওভার। ব্য়াট হাতে জ্বলে ওঠার পর বাংলার বোলার বল হাতেও কামাল করেন। দীপ্তি ছাড়াও স্নেন রানা দু'টি ও একটি করে উইকেট নেন রেনুকা সিং ও পূজা বস্ত্রকার। দীপ্তি একাই ব্রিটিশ দুর্গ ভেঙে দেন। একমাত্র ন্যাট শিভার-ব্রান্ট রান করেছেন। ৫৯ রান এসেছে তাঁর ব্য়াট থেকে। তিনি দাঁড়ালে না পারলে ইংল্য়ান্ডের অবস্থা আরও শোচনীয় হতে পারত।

আরও পড়ুন, Mohun Bagan: পিছিয়ে পড়েও নর্থইস্ট-বধ, আইএসএলে ফের জয়ের সরণিতে মোহনবাগান

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.