বাংলাদেশকে বারবার ধরাশায়ী করেছে ভারত, পরিসংখ্যান বলছে তাই

তামিম ইকবাল ও শাকিব আল হাসান না থাকায় বাংলাদেশ দল কিছুটা ব্যাকফুটে।

Updated By: Nov 2, 2019, 01:41 PM IST
বাংলাদেশকে বারবার ধরাশায়ী করেছে ভারত, পরিসংখ্যান বলছে তাই

নিজস্ব প্রতিনিধি : দিল্লির দূষণ নিয়ে চিন্তা বেশি। বাংলাদেশকে হারানোর ব্যাপারে ভারতীয় ক্রিকেট সমর্থকদের তেমন চিন্তা নেই। পরিসংখ্যান বলছে, বাংলাদেশকে ক্রিকেটীয় যুদ্ধে বারবার ধরাশায়ী করেছে ভারতীয় দল। এবার ঘরের মাঠেও অন্যথা হবে না বলে মত সমর্থকদের। একে তো বাংলাদেশের দুই তারকা ক্রিকেটার ভারত সফরে আসেননি। তামিম ইকবাল ও শাকিব আল হাসান না থাকায় বাংলাদেশ দল কিছুটা ব্যাকফুটে। তবে বাংলাদেশের ক্রিকেটাররা জয়ের ব্যাপারে আশাবাদী। তাঁরা তামিম বা শাকিবের অনুপস্থিতি নিয়ে ভাবছেন না। বরং সর্বশক্তি নিয়ে ঝাঁপিয়ে পড়ার জন্য মানসিক প্রস্তুতি নিচ্ছেন। তবে দুই দেশের ক্রিকেটীয় যুদ্ধের পরিসংখ্যান দেখলে বাংলাদেশের ক্রিকেট সমর্থকদের হতাশ হতে হবে। পরিসংখ্যান বলছে, এখনও পর্যন্ত একবারও ভারতীয় দলকে টি-২০ ম্যাচে হারাতে পারেনি বাংলাদেশ। সিরিজের প্রথম টি-২০ শুরুর ২৪ ঘণ্টা আগে এমন পরিসংখ্যান রোহিত শর্মার দলকে ভরসা দিতে পারে। অন্যদিকে, বাংলাদেশ সমর্থকদের জন্য এই পরিসংখ্যান নিতান্তই হতাশার।

দুই দেশের মধ্যে এখনও পর্যন্ত আটটি টি-২০ ম্যাচ খেলা হয়েছে। বলাবাহুল্য প্রতিবারই জয় পেয়েছে ভারতীয় দল। ভারতের মাটিতে বাংলাদেশের বিরুদ্ধে মাত্র একটি টি-২০ ম্যাচ এখনও পর্যন্ত খেলা হয়েছে। ২০১৬ সালে বিশ্বকাপের গ্রুপ পর্বের সেই ম্যাচেও বাংলাদেশক এক রানে হারিয়েছিল ভারতীয় দল। ভারত ও বাংলাদেশ শেষবার মুখোমুখি হয়েছিল ২০১৮ সালের ১৮ মার্চ শ্রীলঙ্কায়। সেই ম্যাচে ভারচীয় দল জিতেছিল চার উইকেটে। দুই দেশের মধ্যে মুখোমুখি সাক্ষাতে সব থেকে বেশি রান করেছেন রোহিত শর্মা। বাংলাদেশের বিরুদ্ধে আটটি টি-২০ খেলেছেন রোহিত। ৩৫৬ রান করেছেন তিনি। গড় ৪৪.৫০। বাংলাদেশের বিরুদ্ধে টি-২০ ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ রান রয়েছে শিখর ধাওয়ানের। ১৮৬ রান করেছেন তিনি। গড় ২৬.৫৭। ভারতের বিরুদ্ধে সব থেকে সফল বাংলাদেশী বোলার সাব্বির রহমান। তবে এবার টি-২০ সিরিজে তিনি দলে নেই। ভারতের বিরুদ্ধে আটটি টি-২০ ম্যাচে সব থেকে বেশি রান করেছেন বাংলাদেশের মুশফিকুর রহিম। ১৬৫ রান করেছেন তিনি। গড় ৩৩। 

আরও পড়ুন-  ইডেনে ভারত-বাংলাদেশ টেস্ট ম্যাচের টিকিট বিক্রি কবে থেকে শুরু জেনে নিন

এই সিরিজে ভারতের তিন মহাতারকা খেলছেন না। বিরাট কোহলি, জসপ্রিত বুমরা ও হার্দিক পান্ডিয়া। ভারতের প্রাক্তন ক্রিকেটারদের অনেকে বলছেন, বাংলাদেশের কাছে এটাই সেরা সুযোগ। অন্যদিকে, ভারতের তরুণ ক্রিকেটারদের কাছে এই সিরিজ নিজেকে প্রমাণ করার মঞ্চ। 

.