Indian Hockey Team | Paris Olympics 2024: 'লেহরা দো...লেহরা দো...', সোনা-রুপো হল না ঠিকই, ব্রোঞ্জে ধরে ভারত ফেরাল ১৯৭২

India vs Spain Bronze Medal Match: সোনা-রুপোর কাছে গিয়েও ফিরে আসতে হয়েছে হরমনপ্রীতদের, তবে ব্রোঞ্জ নিয়েই দেশে ফিরছে ভারত  

Updated By: Aug 8, 2024, 07:48 PM IST
Indian Hockey Team | Paris Olympics 2024:  'লেহরা দো...লেহরা দো...', সোনা-রুপো হল না ঠিকই, ব্রোঞ্জে ধরে ভারত ফেরাল ১৯৭২
ব্রোঞ্জ ধরে রাখল ভারত

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হকিতে ভারত অলিম্পিক্সে মোট আটবার সোনার পদক জিতেছে। সোনার দিন গিয়েছে অনেক আগেই। তবুও আজ ভারত হকিতে যথেষ্ট শক্তিশালী দল। টোকিও অলিম্পিক্সে এসেছিল ব্রোঞ্জ। ভারত ভেবেছিল যে, প্য়ারিস অলিম্পিক্সে (Paris Olympics 2024) হয়তো সোনা বা রুপো নিয়েই ফিরবেন হরমনপ্রীত সিংরা। কিন্তু অল্পের জন্য় তা ছুঁয়ে দেখা হয়নি। তবে বৃহস্পতিবার ব্রোঞ্জ পদক ম্য়াচে স্পেনকে ২-১ হারিয়েই (India vs Spain Bronze Medal Match) ভারত ধরে রাখল ব্রোঞ্জ। ৫০ বছর পর ভারত পরপর দুই অলিম্পিক্সে ব্রোঞ্জ জিতল। ১৯৭২ সালে ভারতের এসেছিল ব্য়াক-টু-ব্য়াক পদক। ১৯৬৮ সালের মেক্সিকো সিটিতে পাওয়া ব্রোঞ্জ ১৮৭২ সালে মিউনিখে ধরে রেখেছিল ভারত। অলিম্পিক্সে হকিতে ভারতের ঝুলিতে এল ১৩ নম্বর পদক। চলতি অলিম্পিক্সে ভারতের চতুর্থ পদক এল। এবং প্রতিটিই ব্রোঞ্জ।

আরও পড়ুন: আজ মলিনার জন্মদিন, কামিন্সরা কী দিলেন কোচকে? উপহারে থাকল ৬-০ জয়

হকির অনুরাগীরা ব্রোঞ্জজয়ীদের জন্য় 'লেহরা দো...লেহরা দো...' গান বাজিয়েই তাঁদের এই লড়াইকে কুর্নিশ জানাতে পারেন। গতবারের চ্যাম্পিয়ন বেলজিয়াম ছাড়াও ভারতের গ্রুপে এবার ছিল আর্জেন্টিনা, নিউজিল্যান্ড,অস্ট্রেলিয়া ও আয়ারল্যান্ডের মতো শক্তিশালী প্রতিপক্ষ। গ্রুপ থেকে চারটি দল উঠেছিল পরের রাউন্ডে। গ্রুপের বাধা টপকেই ভারত এতদূর এসেছে। ফলে হরমনপ্রীতদের এই লড়াই মনে থেকে যাবে। অন্য়দিকে আর গোলপোস্টের নীচে দেখা যাবে না পিআর শ্রীজেশের বিস্বস্ত দস্তানা। আন্তর্জাতিক হকিকে আলবিদা বললেন ভারতীয় হকির টাইটান। এদিন প্রথম কোয়ার্টার ছিল গোলশূন্য়। দ্বিতীয় কোয়ার্টারের শুরুতেই স্পেনকে এগিয়ে দেন ক্য়াপ্টেন মার্ক মিরালেস। এরপর ভারত পেনাল্টি পেয়েও গোল শোধ করতে পারেনি। কিন্তু দ্বিতীয় কোয়ার্টারের ঠিক আগেই ভারতের হয়ে পেনাল্টিতে গোল করে সমতা ফেরান হরমনপ্রীত। তৃতীয় কোয়ার্টারে ভারতকে এগিয়ে দেন হরমনপ্রীতই। ৩৩ মিনিটে ফের পেনাল্টিতেই গোল করেন দিন। এরপর ভারত শুধু ব্রোঞ্জে চোখ রেখে গিয়েছে। পদক নিতে পারেনি স্পেন।

আরও পড়ুন: ২-০! কুস্তিতেই ফের আশার আলো অমন, পদক থেকে একধাপ দূরে হরিয়ানার মল্লযোদ্ধা

 

.