IND vs NZ | World Cup 2023: ধরমশালার কুয়াশা কাটল কোহলি-জাদেজার রোশনাইয়ে

India Beats New Zeland By 4 Wickets World Cup 2023: কে থামাবে এই ভারতকে! টানা পাঁচ ম্য়াচ জিতে অশ্বমেধের ঘোড়ার মতো ছুটছে টিম ইন্ডিয়া। 

Updated By: Oct 22, 2023, 10:35 PM IST
IND vs NZ | World Cup 2023: ধরমশালার কুয়াশা কাটল কোহলি-জাদেজার রোশনাইয়ে
কোহলি ফের একবার তাঁর জাত চেনালেন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পাঁচে পাচ! চলতি বিশ্বকাপে টানা পাঁচ ম্য়াচ জিতল টিম ইন্ডিয়া। আর কিউয়ি কাঁটায় বিদ্ধ হল না ভারত। ধরমশালায় একেবারে কাঁটা দিয়ে কাঁটা তুলে নিল রোহিত শর্মা (Rohit Sharma) অ্যান্ড কোং। রবির দুপুরে নিউ জিল্যান্ড ৫০ ওভারে ২৭৩ রান তুলেছিল নির্ধারিত ওভারে। জবাবে দুই ওভার হাতে রেখে চার উইকেটে ম্য়াচ জিতে নিল ভারত। টানা পাঁচ ম্য়াচ জিতে, নিউজিল্যান্ডকে সরিয়ে, পয়েন্ট টেবলের মগডালে চলে গেল নীল জার্সিধারীরা। টানা পাঁচ ম্য়াচ জিতে ভারত যে শেষ চারের রাস্তা পাকা করে ফেলল, তা আর বলার অপেক্ষা রাখে না। ১০০ শতাংশ জয়ের রেকর্ড ধরে রাখল ভারত।

আরও পড়ুন: IND vs NZ | World Cup 2023: রোহিত-শুভমনের ঐতিহাসিক রেকর্ড, বাইশ গজে লেখা থাকবে আজীবন

এদিন শার্দূল ঠাকুরের পরিবর্তে টিম ম্যানেজমেন্ট মহম্মদ শামিকে মাঠে নামিয়েছিল। হার্দিক পাণ্ডিয়ার বদলে খেলেন সূর্যকুমার যাদব। চলতি কাপযুদ্ধের প্রথম ম্য়াচ খেলতে নেমেই শামি বুঝিয়ে দিলেন যে, কোন আগুন পুষে রেখেছিলেন তিনি। ১০ ওভার বল করে ৫৪ রান দিয়ে, শামি তুলে নিলেন পাঁচ উইকেট! ৪৮ বছরের বিশ্বকাপের ইতিহাসে শামি প্রথম ভারতীয় বোলার হিসেবে, জোড়া বিশ্বকাপে পাঁচ উইকেট নেওয়ার রেকর্ড করলেন। এদিন নয় ওভারের মধ্যেই নিউ জিল্য়ান্ডের প্রথম দুই ওপেনার (ডেভন কনওয়ে ০, উইল ইয়ং ১৭) ফিরে যান ১৯ রানের মধ্যে। কনওয়ে সিরাজের শিকার হন। ইয়ংকে ক্লিন বোল্ড করে দেন শামি। তিনে নামা রাচিন রবীন্দ্র ও চারে নামা ড্যারেল এরপর ব্য়াটিং বিপর্যয় সামলে দলকে এগিয়ে নিয়ে যান। ১৫২ বলে ১৫৯ রানের যুগলবন্দি আসে তাঁদের ব্য়াট থেকে। রাচিন ৮৭ বলে ৭৫ করে ফিরে যান। ড্য়ারেল ১২৭ বলে ১৩০ রানের বিধ্বংসী ইনিংস খেলে দেন।ড্যারেল এদিন দ্বিতীয় নিউ জিল্যান্ডের ব্য়াটার হিসেবে বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে সেঞ্চুরি করলেন। ১৯৭৫ সালে ভারতের বিরুদ্ধে কাপযুদ্ধে শেষবার এই রেকর্ড করেছিলেন গ্লেন টার্নার। যদিও পাঁচ থেকে দশের মধ্যে আর কোনও ব্য়াটারই শামির দাপটে ছাপ রাখতে পারেননি। এদিন শামি ছাড়াও সিরাজ ও জসপ্রীত বুমরা নিয়েছেন একটি করে উইকেট। দুই উইকেট এসেছে কুলদীপ যাদবের ঝুলিতে। 

আরও পড়ুন: IND vs NZ | World Cup 2023: ধরমশালায় আগুনে শামির বিশ্বরেকর্ড, মাইলস্টোন বিধ্বংসী মিচেলের নামেও!

এই রান তাড়া করতে নেমেছিল ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও শুভমন গিল। তাঁরা ১১.১ ওভার ব্য়াট করে ৭১ রান তুলে ফিরে যান। তিনে নেমে বিরাট কোহলি যথারীতি ঠিক করে নিয়েছিলেন যে, তিনি যে কাজের জন্য় প্রসিদ্ধ ঠিক সেটাই করবেন। চেজ করে ম্য়াচ বার করবেন। কারণ তিনি সর্বকালের অন্যতম সেরা চেজমাস্টার। বিরাটের হাত শক্ত করতে এসে এদিন শ্রেয়স আইয়ার (২৯ বলে ৩৩) ও কেএল রাহুল (৩৫ বলে ২৭) সেভাবে আলো জ্বালতে পারেননি।  অন্য়দিকে বিশ্বকাপের অভিষেককারী সূর্যকুমার যাদব এদিন বিরাটের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউট হয়ে যান মাত্র ২ রানে। এদিন মাঠের আলোও কেড়ে নিয়েছিল প্রকৃতি! ঘন কুয়াশা গ্রাস করে নিয়েছিল গোটা স্টেডিয়াম। ম্য়াচ কিছুক্ষণ বন্ধও থাকে। তবে পরে আবার যথারীতি খেলা চালু হয়। তবে এমএস ধোনির 'স্য়র' জাদেজা ঠিক করে নিয়েছিলেন যে, তিনি কোহলির সঙ্গে ম্য়াচ ফিনিশ করেই মাঠ ছাড়বেন,  ধরমশালার কুয়াশা কাটিয়ে জ্বালবেন আলো। কোহলি-জাদেজার যুগলবন্দিতে ৮৩ বলে ৭৮ রান চলে আসে। যা ভারতের পকেটে ম্য়াচ ঢুকিয়ে দেন। তবে এদিন কোহলি গত ম্য়াচের মতোই সেঞ্চুরির চেষ্টা করেছিলেন। কিন্তু ৯৫ রানের মাথায় তুলে মারতে গিয়ে ক্য়াচ আউট হয়ে যান তিনি। ১০৪ বলে ৯৫ রান করেন কিং কোহলি। আটটি চার ও জোড়া ছক্কা হাঁকিয়েছেন তিনি। জাদেজা ৪৪ বলে ৩৯ রানে অপরাজিত থাকেন। তিনি মেরেছেন তিনটি চার ও একটি ছয়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.