কবাডিতে ফের বিশ্বসেরা ভারত

ফের কবাডি বিশ্বকাপে চ্যাম্পিয়ন ভারত। পরপর তিনবার। ২০০৪ সাল থেকে শুরু হওয়া কবাডি বিশ্বকাপ এবার নিয়ে তিনবার আয়োজিত হল তিনবারই চ্যাম্পিয়ন হল ভারত। আর তিনবারই রানার্স ইরান।

Updated By: Oct 22, 2016, 09:32 PM IST
কবাডিতে ফের বিশ্বসেরা ভারত

ওয়েব ডেস্ক: ফের কবাডি বিশ্বকাপে চ্যাম্পিয়ন ভারত। পরপর তিনবার। ২০০৪ সাল থেকে শুরু হওয়া কবাডি বিশ্বকাপ এবার নিয়ে তিনবার আয়োজিত হল। তিনবারই চ্যাম্পিয়ন হল ভারত। আর তিনবারই রানার্স ইরান।

শনিবার আমেদাবাদে ফাইনালে একটা সময় এগিয়ে ছিল ইরান। হাফ টাইমে ইরান এগিয়ে ছিল ১৮-১৩। কিন্তু এরপরই দারুণভাবে ভারত ম্যাচে ফিরে আসে। ম্যাচ যত শেষের দিকে যেতে থাকে ভারতীয় চাপে ফেলতে থাকেন ইরানিদের। শেষ অবধি ভারত ৩৮-২৯ স্কোরে ইরানকে হারিয়ে বিশ্বজয়ের হ্যাটট্রিক সম্পূর্ণ করল।

আরও পড়ুন- অলিম্পিকে কবাডি কেন খেলা হয় না জানেন?

ফুটবল থেকে হকি, অ্যাথলেটিক্স থেকে সাঁতার। সব খেলাতেই যখন ভারত মানেই শূন্যতা, তখন কবাডির এই ধারাবাহিক শ্রেষ্ঠত্ব দেশকে গর্বিত করল। এবারের বিশ্বকাপে প্রথম ম্যাচেই দক্ষিণ কোরিয়ার কাছে হেরে হতাশ করেছিলেন অনুপ-অজয়রা। তবে খোঁচা খাওয়া বাঘের মত দুরন্ত প্রত্যাবর্তন করে আর কোনও ম্যাচে না হেরে বিশ্বসেরা হল ভারত।

সত্যিভাবতে ভাল লাগে, দুনিয়ায় এমন একটা খেলা আছে যেখানে ভারতই শেষ কথা। যেমনটা টেনিসে আমেরিকা, বা টেবিল টেনিসে চিন বলতে পারে। হোক না কবাডি নন অলিম্পিক স্পোর্টস।

বিশ্বজয়ী ভারতীয় দল- ফাইনালে যারা খেললেন-অনুপ কুমার (অধিনায়ক), মনজিত্‍ চিলার, অজয় ঠাকুর, প্রদীপ নারওয়াল, সন্দীপ নারওয়াল, সুরজিত্‍, সুরিন্দর নাদা

.