৩৯২ দিন হয়ে গেল টেস্ট জেতেনি ভারত

হিসেব করে দেখলাম দীর্ঘ ৩৯২টা দিন হয়ে গেল যেখানে ভারত কোনও টেস্টে জিততে পারেনি। ঘরে বাইরে কোথাও নয়। গত ১২ মাসে ভারত আর জিম্বাবোয়েই হল দুটি দেশ যারা কোনও টেস্ট ম্যাচেই জিততে পারেনি। গত তিন বছরে বিদেশের মাটিতে ভারত জিতেছে মাত্র একটা টেস্ট। বৃহস্পতিবার থেকে শুরু হতে চলা কলম্বো টেস্ট জিততে না পারলে অপেক্ষাটা ৪০০ ছাড়িয়ে যাবে। টেস্টে সাম্প্রতিককালে এমন দুঃসময় আসেনি। শেষবার ভারত টেস্টে জিতেছে লর্ডসে ১৭ জুলাই থেকে শুরু হওয়া টেস্টে। তারপর ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের পরের তিনটে টেস্টে হার, অস্ট্রেলিয়ায় চার টেস্টের সিরিজে দুটো হার, দুটো ড্র। বাংলাদেশে বৃষ্টিতে ভেস্তে যাওয়া সিরিজের একমাত্র টেস্ট, আর ক দিন আগে গলে হওয়া টেস্ট ম্যাচে হার। ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ না খেলে মাঝ পথে ভারত সফর বাতিল করে ফিরে যাওয়ায় কষ্টটা আরও বাড়ে।

Updated By: Aug 18, 2015, 07:11 PM IST
৩৯২ দিন হয়ে গেল টেস্ট জেতেনি ভারত

ওয়েব ডেস্ক: হিসেব করে দেখলাম দীর্ঘ ৩৯২টা দিন হয়ে গেল যেখানে ভারত কোনও টেস্টে জিততে পারেনি। ঘরে বাইরে কোথাও নয়। গত ১২ মাসে ভারত আর জিম্বাবোয়েই হল দুটি দেশ যারা কোনও টেস্ট ম্যাচেই জিততে পারেনি। গত তিন বছরে বিদেশের মাটিতে ভারত জিতেছে মাত্র একটা টেস্ট। বৃহস্পতিবার থেকে শুরু হতে চলা কলম্বো টেস্ট জিততে না পারলে অপেক্ষাটা ৪০০ ছাড়িয়ে যাবে। এর মাঝে ক্রিকেটের গঙ্গা দিয়ে বয়ে গিয়েছে অনেক জল। অস্ট্রেলিয়া ও.ইন্ডিজে গিয়ে হেলায় সিরিজ জিতল, পাকিস্তান হারিয়ে এল শ্রীলঙ্কাকে, অ্যাসেজ হাতের মুঠোয় নিল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা একের পর এক টেস্ট জিতে চলল, বাংলাদেশও টেস্ট সিরিজ জিতল। শুধু কোনও টেস্ট জিততে পারল না ক্রিকেট পাগল দেশ ভারত, আর কার্যত অপেশাদার জিম্বাবোয়ে।

টেস্টে সাম্প্রতিককালে এমন দুঃসময় আসেনি। শেষবার ভারত টেস্টে জিতেছে লর্ডসে ১৭ জুলাই থেকে শুরু হওয়া টেস্টে। তারপর ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের পরের তিনটে টেস্টে হার, অস্ট্রেলিয়ায় চার টেস্টের সিরিজে দুটো হার, দুটো ড্র। বাংলাদেশে বৃষ্টিতে ভেস্তে যাওয়া সিরিজের একমাত্র টেস্ট, আর ক দিন আগে গলে হওয়া টেস্ট ম্যাচে হার। ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ না খেলে মাঝ পথে ভারত সফর বাতিল করে ফিরে যাওয়ায় কষ্টটা আরও বাড়ে।

কিন্তু জানি এখন প্রশ্ন করবেন হঠাত্‍ করে ৩৯২ দিনটাকে মনে করিয়ে দিলাম কেন? আসলে  টিম ডিরেক্টর রবি শাস্ত্রী ক দিন ধরেই একটা কথা খুব জোর দিয়ে বলছেন, আগ্রাসন,আক্রমণাত্মক ক্রিকেট। শাস্ত্রী এমনভাবে বলছেন যেন আগ্রাসন দেখিয়েই টেস্ট ম্যাচ জিতে ফেলবে ভারত। নয় নয় করে বেশ অনেক দিন হল শাস্ত্রী দলের সঙ্গে আছেন। দীর্ঘদিন ধরে ক্রিকেট ধারভাষ্য দিয়ে গোটা বিশ্বে সুপরিচিত শাস্ত্রী। ধারভাষ্য দিয়ে সবজান্তা অ্যাখা পেয়ে গিয়েছেন। কিন্তু হায় রে সবজান্তা শাস্ত্রী একেবারে নাদান বনে গিয়েছেন। টেস্ট জিততে হলে কী করতে হয় এই কথাটাই তিনি বলতে ভুলে গিয়েছেন কোহলিদের। এটা ঠিক ক্রিকেটাররা না খেলতে পারলে তার সব দোষ টিম ডিরেক্টরের নয়, তা বলে কোনও দায় নেই সেটাও তো সত্যি নয়। অনেক হল এবার জাগো ভারতীয় ক্রিকেট। ৩৯২, ৩৯৩...অপেক্ষাটা কিন্তু বেড়েই যাচ্ছে।

.