কলকাতা বিমানবন্দরে আটক পাক ক্রিকেট বোর্ডের প্রধান শাহরিয়ার খান

কলকাতায় এসেই বিড়ম্বনার মুখে পড়লেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান শাহরিয়ার খান। এদিন সকালে বিমানবন্দরে পাক ক্রিকেট বোর্ডের প্রধানকে আটক করে আবগারি/অভিবাসন দফতরের (Immigration) কর্তারা। বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজে দেশের খেলা দেখে ঢাকা হয়ে কলকাতায় আসছিলেন শাহরিয়ার খান। কিন্তু নিয়ম অনুযায়ী ভারতে আসার এটা অনুমোদিত রুট নয়। পরে অবশ্য তাঁকে বিশেষ কেস হিসাবে শহরে ঢোকার ছাড়পত্র দেওয়া হয়। প্রধানমন্ত্রীর সফরের জন্য দমদম বিমানবন্দরে এখন কড়া নিরাপত্তা বলয়। এর মাঝেই পাক ক্রিকেট বোর্ডের চেয়ারম্যানকে এভাবে আটকানোর ঘটনায় অস্বস্তিতে কেন্দ্র সরকার।

Updated By: May 10, 2015, 12:45 PM IST
কলকাতা বিমানবন্দরে আটক পাক ক্রিকেট বোর্ডের প্রধান শাহরিয়ার খান

ওয়েব ডেস্ক: কলকাতায় এসেই বিড়ম্বনার মুখে পড়লেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান শাহরিয়ার খান। গতকাল রাতে বিমানবন্দরে পাক ক্রিকেট বোর্ডের প্রধানকে আটক করে আবগারি/অভিবাসন দফতরের (Immigration) কর্তারা। বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজে দেশের খেলা দেখে ঢাকা হয়ে কলকাতায় আসছিলেন শাহরিয়ার খান। কিন্তু নিয়ম অনুযায়ী ভারতে আসার এটা অনুমোদিত রুট নয়। তা ছাড়া তাঁর আসার কথা ছিল রবিবার সকাল, তার বদলে তিনি শনিবার রাতে আসেন। পরে অবশ্য তাঁকে বিশেষ কেস হিসাবে শহরে ঢোকার ছাড়পত্র দেওয়া হয়। প্রধানমন্ত্রীর সফরের জন্য দমদম বিমানবন্দরে এখন কড়া নিরাপত্তা বলয়। এর মাঝেই পাক ক্রিকেট বোর্ডের চেয়ারম্যানকে এভাবে আটকানোর ঘটনায় অস্বস্তিতে কেন্দ্র সরকার।

ডিসেম্বরে  নিরপেক্ষ স্থানে ভারত-পাক ক্রিকেট সিরিজের লক্ষ্য নিয়েই বোর্ড সভাপতি জগমোহন ডালমিয়ার সঙ্গে বৈঠক করতে এসেছেন তিনি। ভারতের ক্রিকেট কন্ট্রোল বোর্ড ভারত-পাক সিরিজের বিষয়ে রাজি থাকলেও বাধা হয়ে দাঁড়িয়েছে ভারত সরকার। কারণ দুহাজার আট সালে মুম্বই জঙ্গি হামলার পর ভারত সরকার পাকিস্তানের বিরুদ্ধে দ্বিপাক্ষিক সিরিজের উপর নিষেধাজ্ঞা জারি করে। কিন্তু ২০১১ বিশ্বকাপের সেমিফাইনালে  প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের উদ্যোগে ভারত-পাক সেমিফাইনালে উপস্থিত হয়েছিলেন পাক প্রধানমন্ত্রী গিলানি।   

২০১৩ সালে ভারতে পাকিস্তান দল দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ খেলতে এসেছিল। কিন্তু তারপর আবার সিরিজের উপর নিষেধাজ্ঞা জারি করে ভারতের কংগ্রেস সরকার। কিন্তু  ভারতীয় জনতা পার্টি ক্ষমতায় আসার পর ফের দুই দেশের ক্রিকেট সিরিজ চালু করতে ফের উদ্যোগী হল পিসিবি।  কেন্দ্রীয় সরকারের প্রভাবশালী মন্ত্রী ও বিসিসিআই কর্তা অরুন জেটলিকে হাতিয়ার করে এই সিরিজের সবুজ সংকেত আদায় করতে মরিয়া শাহরিয়ার খান। এব্যাপারে বিজেপি সাংসদ ও বোর্ড সচিব অনুরাগ ঠাকুরের সাহায্য পেতে তার সঙ্গে একপ্রস্থ বৈঠক করেছিলেন তিনি।রাজনৈতিক ও কূটনৈতিক সমীকরনে ভারত-পাক সিরিজ আবার চালু হয় কিনা তা সময়ই বলবে। পাশাপাশি কলকাতায় এসে বোর্ড সভাপতি জগমোহন ডালমিয়ার সঙ্গেও আরও বেশ কয়েকটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে আলোচনা করার কথা শাহরিয়ার খানের।

.