ICC Women’s World Cup 2022, INDWvsPAKW : Sachin Tendulkar-এর কোন রেকর্ড ছুঁলেন Mithali Raj? জানতে পড়ুন

পাকিস্তানের বিরুদ্ধে জয়ের খোঁজে মিতালির ভারত।   

Updated By: Mar 6, 2022, 12:46 PM IST
ICC Women’s World Cup 2022, INDWvsPAKW : Sachin Tendulkar-এর কোন রেকর্ড ছুঁলেন Mithali Raj? জানতে পড়ুন
সচিনের তালিকায় নাম লেখালেন মিতালি। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ম্যাচে নেমেই নজির গড়লেন অধিনায়ক মিতালি রাজ। মাউন্ট ম্যাঙ্গানুইয়ের বে ওভালে চিরপ্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে মুখোমুখি হয়ে মিতালি স্পর্শ করলেন সচিন তেন্ডুলকরকে। প্রথম মহিলা ক্রিকেটার হিসেবে এই নজির তৈরি করলেন ভারত অধিনায়ক।

মিতালি হলেন প্রথম ভারতীয় মহিলা ক্রিকেটার যিনি ছয়টি বিভিন্ন বিশ্বকাপ খেলতে নামলেন। ২০০০ সালে বিশ্বকাপে অভিষেক হয় তাঁর। এরপর ২০০৫, ২০০৯, ২০১৩, ২০১৭ ও ২০২২ সালে বিশ্বকাপ খেলেছেন। এই বিশ্বকাপে নেমে তিনি নিউজিল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার ডেব্বি হকলি ও ইংল্যান্ডের শার্লেট এডওয়ার্ডকেও টপকে গেলেন। অন্যদিকে ঝুলন গোস্বামী এই নিয়ে নিজের পঞ্চম বিশ্বকাপে নামলেন। তিনি রইলেন দ্বিতীয় স্থানে। একমাত্র সচিন ৬টি বিশ্বকাপ খেলার নজির গড়েছিলেন এতদিন। ১৯৯২, ১৯৯৬, ১৯৯৯, ২০০৩, ২০০৭ ও ২০১১ বিশ্বকাপে তিনি খেলেছেন। একই সংখ্যক বিশ্বকাপ খেলেছেন পাকিস্তানের জাভেদ মিঞাঁদাদও। ভারতে এই কৃতিত্ব একমাত্র মাস্টার ব্লাস্টারের কাছেই ছিল। এবার মিতালি এ বার এই রেকর্ডে ভাগ বসালেন।

এ দিকে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ভারতীয় ক্রিকেট দল। শুরুতে শেফালি বর্মার উইকেট হারালেও, পরিস্থিতি সামলে স্মৃতি মান্ধানা (৫২) এবং দীপ্তি শর্মা। এই দুই ব্যাটারের দৌলতে ভারত দ্বিতীয় উইকেটে ৯২ রানের পার্টনারশিপ গড়ে তোলে। ৪০ রানে ফিরে যান দীপ্তি। এরপর ব্যাট করতে নামেন দলের অধিনায়ক মিতালি রাজ। তাঁকে মাত্র ৯ রান করেই প্যাভিলিয়নে ফিরতে হয়। এমনকী হরমনপ্রীত কাউর (৫) এবং বাংলার উইকেটকিপার ব্যাটার রিচা ঘোষও (১) বেশি রান করতে পারেননি। অবশেষে দলের হাল ধরেন স্নেহ রানা এবং পূজা বস্ত্রকার। সপ্তম উইকেটে ১২২ রানের পার্টনারশিপ গড়ে ওঠে। ৬৭ রানে পূজা প্যাভিলিয়নে ফিরে গেলেও, ৫৩ রানে অপরাজিত থাকেন স্নেহ।

Pooja

ভারতীয় ক্রিকেট দলের তারকা ওপেনার স্মৃতি মান্ধানা রবিবাসরীয় এই হাইভোল্টেজ ম্যাচে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক স্পর্শ করলেন। মিতালি রাজের নেতৃত্বে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে খেলতে নেমেছে টিম ইন্ডিয়া। এই ম্যাচের শুরু থেকেই বিধ্বংসী মেজাজে দেখতে পাওয়া গিয়েছে স্মৃতিকে। বিসমা মারুফের দলের বিরুদ্ধে কচুকাটা করতে শুরু করেন। মাউন্ট ম্যাঙ্গানুইয়ের বে ওভালে প্রথমে ব্যাট করতে নামে ভারতীয় ক্রিকেট দল। আর চলতি বিশ্বকাপে ভারতের প্রথম ম্যাচেই হাফসেঞ্চুরি করলেন তিনি।

ভারতীয় ক্রিকেট দলের এই তারকা ওপেনার পাকিস্তানের বিরুদ্ধে লড়াই করার পাশাপাশি এক অনন্য ইতিহাসও রচনা করলেন। ভারতীয় ক্রিকেট দলের হয়ে স্মৃতি ৫০ ওভারের ফরম্যাটে ২,৫০০ রান পূরণ করলেন। এশিয়ার ক্রিকেট খেলিয়ে দেশগুলোর মধ্যে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে চতুর্থ সর্বাধিক রান সংগ্রহকারী হিসেবে তিনি নিজের নাম লেখালেন। তাঁর আগে রয়েছেন হরমনপ্রীত কাউর (২,৬৬৪), অঞ্জুম চোপড়া (২,৮৫৬) এবং ভারতের ব্যাটিং আইকন মিতালি রাজ (৭,৬২৩)।

পাকিস্তানের বিরুদ্ধে অপরাজেয় রেকর্ড আছে ভারতের মহিলাদের। ১০টা ম্যাচের মধ্যে প্রতিটিতেই জিতেছে ভারত। এরমধ্যে বিশ্বকাপে রয়েছে তিনটে ম্যাচ। সেই ধারা বজায় রাখাই লক্ষ্য থাকবে। গত টি-২০ বিশ্বকাপে ভারতের পুরুষ দল পাকিস্তানের বিরুদ্ধে বিশ্বকাপে অপরাজেয় থাকার রেকর্ড নষ্ট করেছে। ১০ উইকেটে হেরেছিল বিরাট কোহলিরা। ফলে মিতালিদের কাছে এই ম্যাচটা বিরাটদের বদলার ম্যাচ ও রেকর্ড অক্ষুন্ন রাখার ম্যাচ।

আরও পড়ুন: INDvsSL: অপরাজিত শতরানের পর দুরন্ত বোলিং, ষষ্ঠ ক্রিকেটার হিসেবে কোন নজির গড়লেন Ravindra Jadeja?

আরও পড়ুন: Wriddhiman Saha vs Journalist: ঋদ্ধির বিরুদ্ধে মানহানির মামলা করবেন, জানালেন 'হুমকি' দেওয়া সাংবাদিক!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.