INDvsSL: অপরাজিত শতরানের পর দুরন্ত বোলিং, ষষ্ঠ ক্রিকেটার হিসেবে কোন নজির গড়লেন Ravindra Jadeja?

জয়ের দিকে এগিয়ে যাচ্ছে টিম ইন্ডিয়া।   

Updated By: Mar 6, 2022, 12:18 PM IST
INDvsSL: অপরাজিত শতরানের পর দুরন্ত বোলিং, ষষ্ঠ ক্রিকেটার হিসেবে কোন নজির গড়লেন Ravindra Jadeja?
বল হাতেও জ্বলে উঠলেন রবীন্দ্র জাদেজা। ছবি: বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন: মোহালিতে কামব্যাক ঘটিয়ে দুরন্ত ছন্দে রবীন্দ্র জাদেজা। ২২৮ বলে ১৭৫ রানে অপরাজিত থাকার পর এ বার বল হাতেও ম্যাজিক দেখালেন জাড্ডু। নিলেন ৪১ রানে ৫ উইকেট। ফলে ১৭৪ রানে প্রথম ইনিংস শেষ হয়ে যাওয়ার পর ফলো অন হজম করল শ্রীলঙ্কা। ফলে ৪০০ রানে পিছিয়ে গেল শ্রীলঙ্কা। তাই প্রশ্ন উঠছে চলতি টেস্ট চারদিনের আগেই শেষ হয়ে যাবে না তো! 

শতরানের পর এ বার পাঁচ উইকেট। এমন চোখধাঁধানো পারফরম্যান্স করে ষষ্ঠ ক্রিকেটার হিসেবে বিশ্বে এমন নজির গড়লেন এই অলরাউন্ডার। আর আগে এই তালিকায় বিনু মানকড়, ডেনিস অ্যাটকিন্সন, পলি উমরিগড়, গ্যারি সোবার্স ও মুস্তাক মহম্মদের নাম লেখা ছিল। এ বার সেই তালিকায় নাম তুলে নিলেন জাদেজা। 

Ashwin

পাথুম নিশঙ্কা ৬১ রানে এক দিকে অপরাজিত থাকলেও অন্য প্রান্ত থেকে শুধু উইকেট হারাতে থাকে শ্রীলঙ্কা। দ্বিতীয় দিনের শেষে শ্রীলঙ্কার স্কোর ছিল ৪ উইকেটে ১০৮৷ সেখান থেকে রবিবার সকালে প্রথম সেশনটাও পুরো খেলতে পারল না শ্রীলঙ্কা। জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিনের বিষাক্ত স্পিনের কোনও জবাব ছিল না শ্রীলঙ্কার৷ ১৬১ থেকে ১৭৪ রানের মধ্যে ৬ টি উইকেট হারায় শ্রীলঙ্কা। রবীন্দ্র জাদেজা ৪১ রানে ৫ উইকেট নিলেন। জসপ্রীত বুমরা ৩৬ রানে ২ ও অশ্বিন ৪৯ রানে ২ উইকেট নিয়েছেন। মহম্মদ শামি নিয়েছেন ২৭ রানে ১ উইকেট। 

এ দিকে ১৭৪ প্যাকআপ হয়ে যাওয়া নড়বড়ে শ্রীলঙ্কা ফলো অন করান ভারত অধিনায়ক রোহিত শর্মা। তবে দ্বিতীয় ইনিংসেও শ্রীলঙ্কার ব্যাটিং ব্যর্থতা বজায় রয়েছে। 

টেস্টের প্রথম দিনে  ভারতের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি তাঁর শততম টেস্টে ৮ হাজার রান সংগ্রহের কৃতিত্ব অর্জন করেন। ঋষভ পন্থ ৯৭ বলে ৯৬ রানের আগ্রাসী ইনিংস খেলেন। প্রথম দিনের শেষে শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারতের রান ছিল ৬ উইকেটে ৩৫৭। এরপর গতকাল ৫৭৪ রানে প্রথম ইনিংসের সমাপ্তি ঘোষণা করে ভারত।

শ্রেয়স আইয়ার আউট হওয়ার পর বাইশ গজে নেমেছিলেন জাদেজা। ষষ্ঠ উইকেটে ঋষভ পন্থের (৯৬) সঙ্গে ১০৪ রানের পার্টনারশিপ গড়েন তিনি। এরপর অশ্বিনের সঙ্গে জুটি বাঁধেন জাদেজা। অশ্বিনের সঙ্গে জাদেজার জুটিতে স্কোরবোর্ডে ১৩০ রান যোগ হয়। ৮২ বলে ৬১ রান করে প্যাভিলিয়নে ফেরত যান অশ্বিন। তাঁর ইনিংসে রয়েছে আটটি বাউন্ডারি। এরপর নবম উইকেটে মহম্মদ শামির সঙ্গে ১০৩ রানের অপরাজিত পার্টনারশিপ গড়েন জাদেজা। এই জুটিতে শামির অবদান ছিল ২০ রান। তিনি ৩৬ বলে ২০ রান করে অপরাজিত থাকেন। এ ভাবে মোহালিতে প্রথম ইনিংসে তিন-তিনটি শতরানের পার্টনারশিপ গড়েন জাদেজা। 

আরও পড়ুন: Wriddhiman Saha vs Journalist: ঋদ্ধির বিরুদ্ধে মানহানির মামলা করবেন, জানালেন 'হুমকি' দেওয়া সাংবাদিক!

আরও পড়ুন: Shane Warne Passes Away: শতরানের পরেই 'আইডল' ওয়ার্নিকে স্মরণ করলেন Ravindra Jadeja

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

 

.