ফুটবলের ধাঁচে এবার ক্রিকেট লিগ চালু করতে চলেছে আইসিসি

ফুটবলের ধাঁচে ক্রিকেট লিগ চালু করছে আইসিসি। শ্রীনিবাসন জমানার ত্রিশক্তি চুক্তি বাতিল করল শশাঙ্ক মনোহরের আইসিসি।লভ্যাংশের সিংহভাগ আর পাবে না ভারত,অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড বোর্ড। ফুটবলের ধাঁচে এবার টেস্ট এবং একদিনের ক্রিকেট লিগ চালু করতে চলেছে আইসিসি। আইসিসির চিফ এক্সিকিউটিভ কমিটির বৈঠকে ঠিক হয়েছে।

Updated By: Feb 4, 2017, 11:05 PM IST
ফুটবলের ধাঁচে এবার ক্রিকেট লিগ চালু করতে চলেছে আইসিসি
ছবিটি প্রতীকী

ওয়েব ডেস্ক : ফুটবলের ধাঁচে ক্রিকেট লিগ চালু করছে আইসিসি। শ্রীনিবাসন জমানার ত্রিশক্তি চুক্তি বাতিল করল শশাঙ্ক মনোহরের আইসিসি।লভ্যাংশের সিংহভাগ আর পাবে না ভারত,অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড বোর্ড। ফুটবলের ধাঁচে এবার টেস্ট এবং একদিনের ক্রিকেট লিগ চালু করতে চলেছে আইসিসি। আইসিসির চিফ এক্সিকিউটিভ কমিটির বৈঠকে ঠিক হয়েছে।

আরও পড়ুন- মাঠে গিয়ে IPL ম্যাচ দেখতে হলে এবার এই জিনিসটা লাগবেই!

দু'বছরের এই টেস্ট লিগে নিজেদের মধ্যে খেলবে নয়টি প্রথম সারির টেস্ট দল। এর পাশাপাশি প্রথম সারির নয় টেস্ট দলের নীচে থাকা জিম্বাবোয়ে,আয়ারল্যান্ড ও আফগানিস্তানকেও এই লিগে খেলানো হতে পারে। এর সঙ্গে তিন বছরের তেরো দলের  একদিনের ক্রিকেট লিগ চালু করবে ঠিক করেছে আইসিসি। এই লিগের মাধ্যমে পঞ্চাশ ওভারের বিশ্বকাপের মূলপর্বে  যোগ্যতা অর্জন করতে হবে প্রতিটা দলকে। এর পাশাপাশি আঞ্চলিক টি-টোয়েন্টি টুর্নামেন্টের মাধ্যমে আইসিসি বেছে নেবে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বের দলগুলিকে। দুহাজার উনিশ সাল থেকে টেস্ট লিগ চালু করবে আইসিসি।

এদিন এন শ্রীনিবাসন জমানার ত্রিশক্তি চুক্তি বাতিল করল শশাঙ্ক মনোহরের আইসিসি। ফিনান্স অ্যান্ড কমার্সিয়াল কমিটির বৈঠকে ঠিক হয়েছে লভ্যাংশের অংশে কোনও বৈষম্য হবে না। দুহাজার চোদ্দতে শ্রীনি আইসিসির প্রেসিডেন্ট থাকাকালীন ঠিক হয়েছিল লভ্যাংশের সিংহভাগ পাবে ভারত-অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। সেই চুক্তি তুলে দেওয়ার সিদ্ধান্ত নিল শশাঙ্ক মনোহরের আইসিসি। চূড়ান্ত সিদ্ধান্তে অবশ্য সিলমোহর পরবে এপ্রিলে বোর্ড মিটিংয়ে। জুনে তা পাঠানো হবে আইসিসি কাউন্সিলে।

.