ICC T20 World Cup 2022, IND vs ZIM: বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলেও কি রোহিতের টিম ইন্ডিয়া সেমি ফাইনালে যাবে? জেনে নিন

রবিবার ভারত-জিম্বাবোয়ে ম্যাচের পাশাপাশি দক্ষিণ আফ্রিকা-নেদারল্যান্ডস ও পাকিস্তান-বাংলাদেশ ম্যাচ। ভারত ও দক্ষিণ আফ্রিকা জিতে গেলে এই দুই দলই যথাক্রমে ৮ ও ৭ পয়েন্ট নিয়ে এক ও দুই নম্বর দল হিসেবে সেমি ফাইনালে যাবে। 

Updated By: Nov 5, 2022, 02:30 PM IST
ICC T20 World Cup 2022, IND vs ZIM: বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলেও কি রোহিতের টিম ইন্ডিয়া সেমি ফাইনালে যাবে? জেনে নিন
কোন অঙ্কে শেষ চারে যাবে ভারতীয় দল? জেনে নিন। ফাইল চিত্র

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: গত বছরের লজ্জা ভুলে এবার চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য করছে টিম ইন্ডিয়া (Team India)। তবে বাংলাদেশকে (Bangladesh)রুদ্ধশ্বাস ম্যাচে ৫ রানে হারালেও, এখনও পর্যন্ত শেষ চারে যাওয়া নিশ্চিত হয়নি রোহিত শর্মা (Rohit Sharma)-বিরাট কোহলিদের (Virat Kohli)। রবিবার জিম্বাবোয়ের (Zimbabwe) বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ম্যাচ ভারতীয় দলের। সুপার ১২ গ্রুপ ২-তে এটাই ভারতের শেষ ম্যাচ। এখন গ্রুপের শীর্ষে ভারতীয় দল। শীর্ষে থেকে ৮ পয়েন্ট নিয়ে সেমি ফাইনালে যাওয়ার কথাই ভাবছে টিম ইন্ডিয়া। ১৯৯৯ সালে ৫০ ওভারের বিশ্বকাপে জিম্বাবোয়ের কাছে হেরে গিয়েছিল ভারত। এর জেরে সুপার সিক্স থেকেই বিদায় নিতে হয় সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড়দের। ২৩ বছর আগের সেই ভুল আর করতে চায় না ভারতীয় দল।

টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার ১২ গ্রুপ ২-তে ৪ ম্যাচ খেলে ৬ পয়েন্ট পেয়েছে ভারতীয় দল। রোহিতদের রান রেট ০.৭৩০। ৪ ম্যাচ খেলে ৫ পয়েন্ট পেয়ে দ্বিতীয় স্থানে দক্ষিণ আফ্রিকা, রান রেট ১.৪৪১। পাকিস্তান ও বাংলাদেশ ৪ ম্যাচ খেলে ৪ পয়েন্ট পেয়েছে। দুই দলের রান রেট যথাক্রমে ১.১১৭ এবং -১.২৭৬। 

আরও পড়ুন: Virat Kohli's 34th Birthday: মনোবিদ প্যাডি আপটনের সঙ্গে জন্মদিনের বিশেষ কেক কাটলেন 'কিং কোহলি', ভিডিয়ো ভাইরাল

আরও পড়ুন: Virat Kohli's 34th Birthday: বিরাটের ৩৪তম জন্মদিনে অনুষ্কার আবেগি ইনস্টাগ্রাম পোস্ট, কী লিখলেন? জেনে নিন

রবিবার ভারত-জিম্বাবোয়ে ম্যাচের পাশাপাশি দক্ষিণ আফ্রিকা-নেদারল্যান্ডস ও পাকিস্তান-বাংলাদেশ ম্যাচ। ভারত ও দক্ষিণ আফ্রিকা জিতে গেলে এই দুই দলই যথাক্রমে ৮ ও ৭ পয়েন্ট নিয়ে এক ও দুই নম্বর দল হিসেবে সেমি ফাইনালে যাবে। বৃষ্টির জন্য ম্যাচ যদি পরিত্যক্তও হয়ে যায়, তাহলেও ভারতের সেমি ফাইনালে যেতে বাধা নেই। কারণ, সেক্ষেত্রে ভারতের পয়েন্ট হবে ৭। দক্ষিণ আফ্রিকা জিতে গেলে ৭ পয়েন্ট পাবে। তবে দক্ষিণ আফ্রিকার রান রেট যেহেতু ভারতের থেকে ভালো, তাই প্রোটিয়াসরা শীর্ষে থেকে নক-আউটে যাবে। দ্বিতীয় দল হিসেবে শেষ চারে যাবে ভারত। পাকিস্তান-বাংলাদেশ ম্যাচে যে দল জিতবে, তারা ৬ পয়েন্টে শেষ করবে। কিন্তু জিম্বাবোয়ে যদি ভারতকে হারিয়ে অঘটন ঘটায় এবং বাবর আজমের দল যদি সাকিবদের বড় ব্যবধানে হারিয়ে দেয়, তাহলে প্রতিযোগিতা থেকে ছিটকে যাবে ভারত। কারণ এই মুহূর্তে পাকিস্তানের রান রেট ভারতের থেকে ভাল। 

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে কয়েকটি ম্যাচে বিঘ্ন ঘটিয়েছে বৃষ্টি। একাধিক ম্যাচ পরিত্যক্তও হয়ে গিয়েছে। ভারত-বাংলাদেশ ম্যাচেই বৃষ্টির জন্য কিছুক্ষণ বন্ধ থাকে খেলা। বাংলাদেশের ইনিংসে ওভার সংখ্যা কমানো হয়। শেষপর্যন্ত ডাকওয়ার্থ-লুইস নিয়মে জয় পায় ভারত। ফলে রবিবার মেলবোর্নে আবহাওয়া কেমন থাকবে, সেটা নিয়ে ভারতীয় শিবিরের আগ্রহ রয়েছে। তবে ভালো খবর হল রবিবার মেলবোর্নে বৃষ্টির পূর্বাভাস নেই। ফলে পুরো ম্যাচ হওয়ার আশা রয়েছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.