সারা বিশ্বে ক্রিকেট ভক্ত কত, জানাল আইসিসি

ক্রিকেট সমর্থকদের ৯২ শতাংশ টি-২০ তে প্রবল উত্সাহী।

Updated By: Jun 27, 2018, 05:12 PM IST
সারা বিশ্বে ক্রিকেট ভক্ত কত, জানাল আইসিসি

নিজস্ব প্রতিনিধি : একশো কোটি মানুষ ক্রিকেটভক্ত। চোখ কচলে সংখ্যাটা আরেকবার মিলিয়ে নিতে চাইবেন হয়তো। কিন্তু এটাই সত্যি। মহাবিশ্বে এই মুহূর্তে একশো কোটি মানুষ ক্রিকেটের ভক্ত। এরকম একটা তথ্য গর্ব করে প্রকাশ করল আইসিসি।

আরও পড়ুন-  বিশ্বকাপ খেলেই অবসর নেবেন ‘জামাইবাবু’

সারা বিশ্বে ক্রিকেটের সমর্থক সংখ্যা জানতে সমীক্ষা চালিয়েছিল আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা। মূলত ১৬ থেকে ৬৯ বছর বয়সীদের মধ্যে এই সমীক্ষা চালানো হয়েছিল। তাতে জানা গিয়েছে, ক্রিকেট সমর্থকদের গড় বয়স ৩৪। জানা গিয়েছে, ৩৯ শতাংশ ক্রিকেট সমর্থক মহিলা। ক্রিকেটীয় পরিকাঠামো উন্নতির স্বার্থে এই সমীক্ষা চালানো হয়েছিল বলে জানিয়েছে আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা জানিয়েছে, দুই তৃতীয়াংশ সমর্থক ক্রিকেটের তিনটে ফরম্যাট নিয়েই উত্সাহী। তবে এই দুই তৃতীয়াংশের বেশিরভাগটাই ১৬ বছরের মধ্যে সীমাবদ্ধ। ক্রিকেট সমর্থকদের ৯২ শতাংশ টি-২০ তে প্রবল উত্সাহী। ৮৮ শতাংশ মানুষ একদিনের ক্রিকেট দেখতে পছন্দ করেন। ৭০ শতাংশ সমর্থক টেস্ট ক্রিকেট দেখতে ভালবাসেন।

আরও পড়ুন- ‘ধোনি ভাল, বাটলার তার থেকেও ভাল’

ক্রিকেটকে ওলিম্পিক স্পোর্টসের স্বীকৃতি দেওয়ার দাবিতে আইসিসি দীর্ঘদিন ধরে সরব। এই সমীক্ষার পর তাদের সেই দাবি আরও জোরালো হবে। কারণ, সারা বিশ্বের ৮৭ শতাংশ মানুষ ওলিম্পিকে টি-২০ ক্রিকেট দেখতে চাইছেন। সমীক্ষা থেকে মেয়েদের ক্রিকেটের জন্যও ভাল খবর এল। ৭০ শতাংশ ক্রিকেট সমর্থক মনে করেন, মেয়েদের ক্রিকেট আরও বেশি করে সম্প্রচার হওয়া উচিত। আরও জানা গিয়েছে, প্রতি তিনজনের মধ্যে দুজন ফ্যান মেয়েদের ক্রিকেট নিয়ে উত্সাহী। 

আরও পড়ুন- 'শাস্ত্রীয় শিক্ষা' নিলেন অর্জুন

ক্রিকেটের সঙ্গে ফুটবলের একটা ঠাণ্ডা লড়াই দীর্ঘদিনের। ফিফা বরাবর দাবি করে এসেছে, সারা বিশ্বে ফুটবলের সমর্থক সবচেয়ে বেশি। তাদের এই দাবি উড়িয়ে দেওয়া যায় না। কারণ, সত্যিই অনেক বেশি সংখ্যক দেশ ফুটবল খেলে। কিন্তু এই সমীক্ষার পর আইসিসিও কলার তুলতে পারে। এবার আইসিসির এই সমীক্ষার পাল্টা হিসাবে ফিফা কিছু করে নাকি সেটাই এখন দেখার।

Tags:
.