ICC চেয়ারম্যান নির্বাচন নিয়ে ভারত-পাকিস্তান ঠান্ডা লড়াই শুরু!

এখন পর্যন্ত যা বর্তমান পরিস্থিতি তাতে ঐক্যমতের ভিত্তিতে নতুন চেয়ারম্যান বেছে নেওয়া সম্ভব নয়! ফলে নির্বাচন অবশ্যম্ভাবী।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Aug 13, 2020, 02:02 PM IST
ICC চেয়ারম্যান নির্বাচন নিয়ে ভারত-পাকিস্তান ঠান্ডা লড়াই শুরু!
ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদন: শশাঙ্ক মনোহর পরবর্তী কে হবেন আইসিসি চেয়ারম্যান? কী ভাবে বেছে নেওয়া হবে আইসিসি-র পরবর্তী চেয়ারম্যান? সোমবারের ভার্চুয়াল মিটিংয়ে সেই নিয়ে কার্যত কোনও সিদ্ধান্তে পৌঁছতে পারেনি বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। উল্টে আইসিসি-র পরবর্তী চেয়ারম্যান নির্বাচন নিয়ে ভারত-পাকিস্তানের ঠান্ডা লড়াই শুরু হয়ে গেছে আইসিসি-র বোর্ড রুমে!  তেমনই ইঙ্গিত মিলেছে।

এখন পর্যন্ত যা বর্তমান পরিস্থিতি তাতে ঐক্যমতের ভিত্তিতে নতুন চেয়ারম্যান বেছে নেওয়া সম্ভব নয়! ফলে নির্বাচন অবশ্যম্ভাবী। কিন্তু সেই নির্বাচন হবে কী ভাবে? আর এই নিয়েই ক্রিকেটের বিগ-থ্রি আর বাকি দেশগুলির মধ্যে দ্বন্দ্বের শুরু... ক্রিকেটের বিগ-থ্রি অর্থাৎ ভারত অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড চাইছে  সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে নির্বাচন হোক। অন্যদিকে পাকিস্তানের নেতৃত্বে আইসিসি-র বাকি সদস্য দেশগুলো চাইছে নির্বাচন হোক দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা ভিত্তিতে।

অর্থাত্ স্পষ্ট করে বললে, আইসিসি-র সদস্য দেশ এবং অ্যাসোসিয়েট দেশের সদস্য মিলিয়ে মোট ভোটাধিকার রয়েছে ১৭ জনের। ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া চাইছে এই ১৭ জনের মধ্যে অর্ধেকের বেশি অর্থাৎ ৯ জনের সমর্থন যিনি পাবেন তাঁকেই পরবর্তী আইসিসি চেয়ারম্যান করা হোক। অন্যদিকে পাকিস্তান সহ বাকি দেশগুলো চাইছে দুই-তৃতীয়াংশ অর্থাৎ ১৭ জনের মধ্যে ১২ জনের সমর্থন পেলে তবেই আইসিসি চেয়ারম্যান নির্বাচিত করা হবে। আর এই নিয়েই ভারত এবং পাকিস্তানের মধ্যে পরোক্ষভাবে একটা লড়াই শুরু হয়েছে বলেও ইঙ্গিত দেন এক আইসিসি আধিকারিক।

শশাঙ্ক মনোহর পরবর্তী আইসিসির চেয়ারম্যান পদের জন্য লড়াইয়ে রয়েছেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি, ইসিবি-র চেয়ারপার্সন কলিন গ্রেভস এবং ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট ডেভ ক্যামেরুন।

আরও পড়ুন - মেসিকে ছুঁলেন নেইমার, রুদ্ধশ্বাস জয়ে চ্যাম্পিয়ন্স লিগের শেষ চারে পিএসজি

.