ICC World Cup 2023: গুরুদায়িত্ব পেলেন এই ১৬, ভারতের ক'জন? কেন নেই আলিম দার!

ICC announces match officials list for World Cup 2023: বিশ্বকাপের পারদ ধীরে ধীরে চড়তে শুরু করে দিয়েছে। বিশ্বকাপ শুরু হতে আর এক মাসও বাকি নেই। এর মধ্য়েই আইসিসি আম্পায়ারদের তালিকা ঘোষণা করে দিল।

Updated By: Sep 8, 2023, 01:20 PM IST
ICC World Cup 2023: গুরুদায়িত্ব পেলেন এই ১৬, ভারতের ক'জন? কেন নেই আলিম দার!
১৬ জন আম্পায়ার বেছে নিল আইসিসি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১২ বছর পর ফের ভারতে বিশ্বকাপ (ICC World Cup 2023)। ওয়ার্ম-আপ ম্যাচ নিয়ে মোট ১২টি শহরের ডজন ভেন্যু বেছে নেওয়া হয়েছে বিশ্বকাপ আয়োজন করার জন্য। ৫ অক্টোবর থেকে ১৯ নভেম্বর পর্যন্ত ৪৮ ম্যাচের বিশ্বযুদ্ধের আসর চলবে। ১০ দলের শুধু রণাঙ্গনে নামার অপেক্ষা। তবে ভারত ২০১৩ সালের পর আর কোনও আইসিসি-র ট্রফি জিততে পারেনি। ভারতের কাছে এবার রয়েছে কাপে ভাগ বসানোর সুবর্ণ সুযোগ। এর মধ্য়েই আইসিসি (ICC) জানিয়ে দিল কাপযুদ্ধের আম্পায়ারদের তালিকা।

আরও পড়ুন: WATCH | Glenn McGrath: স্ত্রীর অনুপ্রেরণায় ম্য়াকগ্রা আজ সাপুড়ে! খালি হাতে পাইথন সরান অবলীলায়

বেছে নেওয়া হয়েছে ১৬ জন আম্পায়ারকে। তার মধ্যে ১২ জন আইসিসি-র এমিরেটস এলিট প্যানেলের। চার জন আইসিসি এমারজিং আম্পায়ার প্যানেলের। তালিকাটা দেখে নিন এবার। ক্রিস ব্রাউন, কুমার ধর্মসেনা, মারায়াস এরাসমাস, ক্রিস গাফানে, মাইকেল গফ, আদ্রিয়ান হোল্ডস্টক, রিচার্ড ইলিংওয়ার্থ, রিচার্ড কেটেলবোরো, নীতীন মেনন, এহসান রাজা, পল রেইফেল, শারফুদৌলা ইবনে শইদ, রড টাকার, অ্যালেক্স হোয়ার্ফ, জোয়েল উইলসন ও পল উইলসন।

অভিজ্ঞতার যদি প্রসঙ্গ ওঠে, তাহলে বলতে হবে ২০১৯ বিশ্বকাপের ফাইনালে দায়িত্ব সামলানো ধর্মসেনা, এরাসমাস ও টাকার রয়েছে। তবে আলিম দার কিন্তু নেই। কারণ তিনি গত মার্চে এলিট প্যানেল থেকে সরে এসেছেন। আইসিসি এলিট প্য়ানেল ম্য়াচ রেফারিদের মধ্য়ে থাকছেন জেফ ক্রো, অ্যান্ডি পাইক্রফট, রিচি রিচার্ডসন ও জাভাগল শ্রীনাথ।

এবার এক সেমিফাইনাল-সহ বিশ্বকাপের পাঁচ ম্যাচ পেয়েছে কলকাতার ইডেন গার্ডেন্স। আইসিসি ঘোষণা করে দিয়েছে যে, বিশ্বকাপের দু'টি সেমিফাইনাল হবে মুম্বই ও কলকাতায়। ওয়াংখেড়ে স্টেডিয়ামে পয়েন্ট টেবলের এক ও চার নম্বর দলের বিরুদ্ধে শেষ চারের লড়াই হবে। দুই এবং তিন নম্বর দলের দ্বিতীয় সেমিফাইনাল হবে ইডেন গার্ডেন্সে। আইসিসি পরিষ্কার করে জানিয়ে দিয়েছে যে, পাকিস্তান যদি সেমিফাইনালে কোয়ালিফাই করে যায়, তাহলে তারা কলকাতাতেই খেলবে, রাউন্ড-রবিন গ্রুপ পর্যায়ের শেষে তাদের অবস্থান যাই থাকুক না কেন! ভারত যদি শেষ চারে ওঠে, তাহলে তারা মুম্বইতে খেলবে, যদি না তারা পাকিস্তানের মুখোমুখি হয়, তবে পাকিস্তানের সঙ্গে খেলা পড়লে, তাহলে ইডেনই দেখবে ভারত-পাক সেমিফাইনালের মহারণ।  ১৬ নভেম্বর দ্বিতীয় সেমি ফাইনালের আসর বসবে ইডেনে। এর আগে, ১৯৯৬ সালের বিশ্বকাপে ভারত বনাম শ্রীলঙ্কার সেমি ফাইনাল আয়োজিত হয়েছিল ইডেনে। 

আরও পড়ুন: Sunil Gavaskar | ICC World Cup 2023: 'পরামর্শের কোনও প্রয়োজন নেই', পাক-অজিদের ইঞ্চিতে ইঞ্চিতে উত্তর সানির

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
 

.