T20 World Cup Prize Money Breakdown: ক'ভাগে ভাগ হবে ১২৫ কোটি টাকা? জেনে নিন কে কত পাচ্ছেন...

T20 World Cup Prize Money Breakdown: ভুবনজয়ী ভারতীয় দলকে ১২৫ কোটি টাকা দিয়েছে বিসিসিআই। এই প্রতিবেদন পড়ে জেনে নিন যে, কে কত টাকা পেয়েছেন।  

Updated By: Jul 8, 2024, 02:00 PM IST
T20 World Cup Prize Money Breakdown: ক'ভাগে ভাগ হবে ১২৫ কোটি টাকা? জেনে নিন কে কত পাচ্ছেন...
জয়ের পর ১২৫ কোটি টাকা পেয়েছেন রোহিতরা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পাক্কা ১৭ বছর পর টি-২০ বিশ্বকাপ জিতল টিম ইন্ডিয়া (Team India)। ২০১৩ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে চ্য়াম্পিয়ন্স ট্রফি জিতেছিল ভারত। ১১ বছর পর এল ভারতের কোনও আইসিসি ট্রফি! বিগত পাঁচটি আইসিসি ট্রফির ফাইনালে উঠেও বৈতরণী পার করতে পারেনি ভারত। তবে এবার রোহিত শর্মা (Rohit Sharma) অ্যান্ড কোং বার্বাডোজে ইতিহাস লিখে তেরঙা পুঁতে দিয়ে এসেছে। বিশ্বকাপের নিরিখে প্রায় ১৩ বছর পর আবার বিশ্বকাপ। ভুবনজয়ীদের ১২৫ কোটি টাকা নগদ পুরস্কার দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI)। গত ৬ জুলাই ওয়াংখেড়েতে টিমকে সংবর্ধনা দেওয়ার রাতেই, বিসিসিআই সচিব জয় শাহ (Jay Shah) রাহুল দ্রাবিড়দের (Rahul Dravid) হাতে সেই চেক তুলে দিয়েছেন। 

আরও পড়ুন: কোলাঘাট থেকে বার্বাডোজ, বিশ্বকাপজায়ী দলের একমাত্র বাঙালি, চেনেন দয়ানন্দকে?

এখন প্রশ্ন এই ১২৫ কোটি টাকা ক'ভাগে ভাগ হবে? কে মোট কত টাকা করে পাবেন। এক সর্বভারতীয় মিডিয়া বিসিসিআই-এর এক সূত্রকে উদ্ধৃত করে লিখেছে, 'প্লেয়ার এবং সাপোর্ট স্টাফদের জানিয়ে দেওয়া হয়েছে যে, তারা বিসিসিআইয়ের থেকে নগদ পুরস্কার হিসেবে কত টাকা পাচ্ছেন। আমরা সকলকে বলেছি, একটি চালান জমা করতে।' রিজার্ভ-সহ মোট ১৯ জন ক্রিকেটারকে বিশ্বকাপে পাঠিয়েছিল অজিত আগরকরের নির্বাচক কমিটি। ১৯ জনের স্কোয়াডের মধ্য়ে মূল ১৫ জনের দলে ছিলেন।

রোহিত শর্মা (অধিনায়ক), হার্দিক পান্ডিয়া (সহ-অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ঋষভ পন্থ (উইকেটকিপার), সঞ্জু স্য়ামসন (উইকেটকিপার), শিবম দুবে, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্য়াটেল, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, অর্শদীপ সিং, জসপ্রীত বুমরা ও মহম্মদ সিরাজ।
ট্রাভেলিং রিজার্ভ হিসেবে গিয়েছিলেন: শুভমন গিল, রিঙ্কু সিং, খালিল আহমেদ ও আবেশ খান। ১৫ জনের মূল দলের সকলে পাবেন ৫ কোটি টাকা করে। যশস্বী জয়সওয়াল, সঞ্জু স্য়ামসনরা একটি ম্য়াচও খেলেননি। তাঁরাও কিন্তু বিরাট-রোহিতদের মতো ৫ কোটি টাকা করে পাবেন। শুভমন, রিঙ্কু সিং, খালিল ও আবেশরা পাবেন ১ কোটি টাকা করে।

সাপোর্ট স্টাফদের হেড কোচ রাহুল দ্রাবিড়, ব্যাটিং কোচ বিক্রম রাঠোর, বোলিং কোচ পরশ মামব্রে, ফিল্ডিং কোচ টি দিলীপ পাচ্ছেন ২.৫ কোটি টাকা করে। ২ কোটি টাকা করে পাচ্ছেন তিন ফিজিওথেরাপিস্ট (কমলেশ জৈন, যোগেশ পারমার, তুলসী রাম যুবরাজ), তিন থ্রোডাউন স্পেশালিস্ট (রাঘবেন্দ্র রঘু, নুয়ান উদেনকে ও বাংলার ছেলে দয়ানন্দ গরানি), দুই ম্য়াসিওর (রাজীব কুমার ও অরুণ কানাড়ে) ও স্ট্রেন্থ অ্য়ান্ড কন্ডিশনিং কোচ সোহম দেশাই। বিশ্বকাপে ভারত থেকে মোট ৪২ জন গিয়েছিলেন বার্বাডোজে। তালিকায় আছেন ভিডিয়ো অ্যানালিস্ট, বিসিসিআই স্টাফ সদস্য়, মিডিয়া অফিসার ও লজিস্টিকস ম্য়ানেজার। তাঁরাও সেই ১২৫ কোটি টাকার মধ্য়ে থেকেই পাবেন।

১২৫ কোটি টাকা ছাড়াও ভারতীয় দল আরও ১১ কোটি টাকা পেয়েছে। সেই টাকা দিয়েছেন মহারাষ্ট্রের মুখ্য়মন্ত্রী একনাথ শিন্ডে।

আরও পড়ুন: বিরাটদের 'বন্দে মাতরম', কোরাসে ৩৩ হাজার দর্শক, কুর্নিশ রহমানেরও...
 

 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.