ক্রিকেটে বিশ্ব নতুন দেশের উদয়- কিংকংদের বিরুদ্ধে খেলার ছাড়পত্র আদায় হংকংয়ের

ক্রিকেট বিশ্বে উদয় হল নতুন দেশের।  ২০১৬ টি টোয়েন্টি বিশ্বকাপ খেলার ছাড়পত্র আদায় করে নিল হংকং। যোগ্যতা নির্ণয়ক পর্বের ম্যাচে আফগানিস্তানকে নাটকীয় কায়দায় হারিয়ে প্রথমবার বিশ্বকাপে খেলার ছাড়পত্র পেল হংকং। আফগানদের বিরুদ্ধে জয়ের জন্য শেষ ওভারে হংকংয়ের দরকার ছিল ১৫ রান। শেষ বলে জয়ের জন্য প্রয়োজনীয় দু রান তুলে নেয় হংকং। বছরখানেক বাদে ভারতে টি ২০ বিশ্বকাপ খেলতে হলে আফগানিস্তানের সামনে আর একটা শেষ সুযোগ থাকছে। ইতিমধ্যে আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড বিশ্বকাপে খেলার ছাড়পত্র আদায় করে নিয়েছে।

Updated By: Jul 21, 2015, 10:38 PM IST
ক্রিকেটে বিশ্ব নতুন দেশের উদয়-  কিংকংদের বিরুদ্ধে খেলার ছাড়পত্র আদায় হংকংয়ের

ওয়েব ডেস্ক: ক্রিকেট বিশ্বে উদয় হল নতুন দেশের।  ২০১৬ টি টোয়েন্টি বিশ্বকাপ খেলার ছাড়পত্র আদায় করে নিল হংকং। যোগ্যতা নির্ণয়ক পর্বের ম্যাচে আফগানিস্তানকে নাটকীয় কায়দায় হারিয়ে প্রথমবার বিশ্বকাপে খেলার ছাড়পত্র পেল হংকং। আফগানদের বিরুদ্ধে জয়ের জন্য শেষ ওভারে হংকংয়ের দরকার ছিল ১৫ রান। শেষ বলে জয়ের জন্য প্রয়োজনীয় দু রান তুলে নেয় হংকং। বছরখানেক বাদে ভারতে টি ২০ বিশ্বকাপ খেলতে হলে আফগানিস্তানের সামনে আর একটা শেষ সুযোগ থাকছে। অন্যদিকে, পাপুয়া নিউ গিনিয়াকে হারিয়ে বিশ্বকাপে খেলার চাড়াপত্র জোগাড় করে নিল নেদারল্যান্ডসও। ইতিমধ্যে আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড বিশ্বকাপে খেলার ছাড়পত্র আদায় করে নিয়েছে।

এদিকে,  ২০১৬ সালের টি-২০ বিশ্বকাপের যে আটটি কেন্দ্রে খেলা হবে তার নাম ঘোষণা করল বিসিসিআই।

নিজস্ব ওয়েবসাইট ও অফিসিয়াল টুইটার পেজে প্রেস রিলিজ দিয়ে দিয়েছে বোর্ড।

কলকাতার সঙ্গেই আসন্ন টি-২০ বিশ্বকাপের খেলা হবে বেঙ্গালুরু, চেন্নাই, ধর্মশালা, মোহালি, মুম্বই, নয়া দিল্লি ও নাগপুরে।

ইডেন গার্ডেন্সে হবে ফাইনাল।  

আইসিসি টি-২০ বিশ্বকাপের জন্য একটি ম্যানেজিং কমিটিও গঠন করেছে বোর্ড অফ ক্রিকেট কন্ট্রোল ইন্ডিয়া। জগমোহন ডালমিয়া এই কমিটির নেতৃত্ব দেবেন। ডালমিয়া ছাড়াও এই কমিটিতে রয়েছেন অনুরাগ ঠাকুর, অমিতাভ চৌধুরি, অনিরুদ্ধ চৌধুরি, জি. গঙ্গা রাজু, রাজীব শুক্লা, আশিস শেলার ও আশীর্বাদ বেহেরা।

আগামী বছর ১১ মার্চ শুরু হচ্ছে টি-২০ বিশ্বকাপ। ফাইনাল ৩ এপ্রিল।

.