FIFA Qatar World Cup 2022: বিশৃঙ্খলা রুখতে ফিফা-র কড়া সিদ্ধান্ত, উগ্র সমর্থকদের বিশ্বকাপে নির্বাসিত করল ব্রিটিশ প্রশাসন

FIFA Qatar World Cup 2022: ব্রিটিশ মিডিয়া সূত্রে খবর, নির্বাসনের তালিকায় রয়েছে ১৩০৮ জনের নাম। নভেম্বরের শেষে শুরু বিশ্বকাপ। এই সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা। যাদের নাম এই তালিকাভুক্ত, তাদের প্রত্যেকেরই কোনও না কোনওভাবে অতীতে গ্যালারি কিংবা মাঠের বাইরে বিশৃঙ্খলার সঙ্গে নাম জড়িত। 

Updated By: Oct 10, 2022, 05:52 PM IST
FIFA Qatar World Cup 2022: বিশৃঙ্খলা রুখতে ফিফা-র কড়া সিদ্ধান্ত, উগ্র সমর্থকদের বিশ্বকাপে নির্বাসিত করল ব্রিটিশ প্রশাসন
উগ্র সমর্থকদের বিশ্বকাপে নির্বাসিত করল ব্রিটিশ প্রশাসন।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সামনেই কাতারে ফুটবল বিশ্বকাপ (FIFA Qatar World Cup 2022)। এর আগে ইন্দোনেশিয়ার ফুটবল ম্যাচে মর্মান্তিক হত্যালীলা (Indoneshia Stampade) দেখে নড়েচড়ে বসল ফিফা (FIFA)। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থার সঙ্গে এই ইস্যু নিয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ব্রিটিশ প্রশাসন (British Government)। ৯০ মিনিটের যুদ্ধে বিপর্যয়ের কথা মাথায় রেখে এবার কড়া পদক্ষেপের পথে হাঁটতে চলেছে ব্রিটেন সরকার। ১৩০০-র বেশি উগ্র উশৃঙ্খল ফুটবল সমর্থক, যারা অতীতে মাঠ কিংবা স্টেডিয়াম চত্বরে হিংসাত্মক ও অপরাধমূলক ঘটনায় জড়িত, তাদের কাতার বিশ্বকাপে নির্বাসনের সিদ্ধান্ত নিল ব্রিটেনের প্রশাসন। 

ফলে নির্বাসিত ও সেই উগ্র সমর্থকদের কেউ বিশ্বকাপ দেখতে যেতে পারবেন না কাতারে। নির্বাসিতদের পাসপোর্ট পুলিসের কাছে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। নিয়মভঙ্গ করলে ছ’মাসের জেল কিংবা বড় অঙ্কের জরিমানা হতে পারে। ফুটবল মাঠে ক্রমবর্ধমান হিংসাত্মক ঘটনা এড়াতেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন ব্রিটেনের হোম সেক্রেটারি সুয়েলা ব্রেভারম্যান।

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

ব্রিটিশ মিডিয়া সূত্রে খবর, নির্বাসনের তালিকায় রয়েছে ১৩০৮ জনের নাম। নভেম্বরের শেষে শুরু বিশ্বকাপ। এই সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা। যাদের নাম এই তালিকাভুক্ত, তাদের প্রত্যেকেরই কোনও না কোনওভাবে অতীতে গ্যালারি কিংবা মাঠের বাইরে বিশৃঙ্খলার সঙ্গে নাম জড়িত। বিশ্বকাপ চলাকালীন কাতারে যাতে তাদের মাধ্যমে এমন কোনও বিশঙ্খলা তৈরি না হয়, তা সুনিশ্চিত করতে তৎপর ব্রিটেনের পুলিস প্রশাসন।

আরও পড়ুন: Womens Asia Cup 2022: স্নেহ রানা-দীপ্তির দাপুটে বোলিং, থাইল্যান্ডকে নয় উইকেটে উড়িয়ে দিল স্মৃতির ভারত

আরও পড়ুন: Kapil Dev: চাঁছাছোলা মন্তব্য করে ফের বিতর্কে বিশ্বজয়ী প্রাক্তন অধিনায়ক! কপিলের ভিডিয়ো ভাইরাল

হোম সেক্রেটারি ব্রেভারম্যান বলেছেন, 'কাতার বিশ্বকাপ সুষ্ঠভাবে সম্পন্ন হোক, আমরা সেটাই চাই। কিছু মুষ্টিমেয় আইনভঙ্গকারী, যারা এই সুন্দর প্রতিযোগিতায় সমস্যা তৈরি করতে পারে, তাদের বিশ্বকাপে যাওয়া থেকে আমরা বিরত করতে তৎপর।' 

সিদ্ধান্ত গ্রহণের আগে পরিসংখ্যানের সাহায্য নিয়েছে ব্রিটিশ প্রশাসন। গত মরসুম থেকে এখনও পর্যন্ত ৩০১৯ ম্যাচে ১৬০৯টি বিশৃঙ্খলার ঘটনা নজরে পড়েছে পুলিসের। 

বিশ্বকাপের আসরে দর্শক নির্বাসনের ঘটনা ফুটবলে নতুন নয়। ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে ২২০০ ইংরেজ সমর্থককে নির্বাসিত করা হয়েছিল। রাশিয়া বিশ্বকাপে সংখ্যা ছিল ১২০০। গত বছর ওয়েম্বলিতে ইউরো কাপের পর দর্শক হাঙ্গামার ঘটনা ঘটেছিল। অতীতের এমন নক্কারজনক ঘটনা থেকে শিক্ষা নিয়েই কাতার বিশ্বকাপের আগে কঠোর অবস্থান নিল ফিফা ও ব্রিটিশ প্রশাসন।

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.