Suryakumar Yadav: প্রস্তুতি ম্যাচেও ভয়ংকর সূর্য রোষ! 'মিস্টার ৩৬০' বুঝে নিলেন অস্ট্রেলিয়ার পিচ

সূর্যকুমার যাদব বুঝিয়ে দিলেন যে, অস্ট্রেলিয়াতেও তিনি তাণ্ডব করবেন। টি-২০ বিশ্বকাপের আগে প্রথম প্রস্তুতি ম্যাচে করলেন ঝকঝকে হাফ-সেঞ্চুরি।

Updated By: Oct 10, 2022, 05:05 PM IST
 Suryakumar Yadav: প্রস্তুতি ম্যাচেও ভয়ংকর সূর্য রোষ! 'মিস্টার ৩৬০' বুঝে নিলেন অস্ট্রেলিয়ার পিচ
সূর্য ঝলসালেন ব্যাট হাতে। ছবি সৌজন্যে: বিসিসিআই

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আন্তর্জাতিক টি-২০ ফরম্যাটে এই মুহূর্তে বিশ্বের দু'নম্বর ব্যাটার সূর্যকুমার যাদব (Suryakumar Yadav)। বিগত ৬-৭ মাস নীল জার্সিতে ক্রিকেটের ক্ষুদ্রতম ফরম্যাটে সূর্য বাইশ গজে ত্রাসের রীতিমতো ত্রাসের সঞ্চার করেছে। মুম্বইয়ের বছর বত্রিশের ক্রিকেটারকে এখন ক্রিকেটবিশ্ব চেনে 'মিস্টার ৩৬০' নামেই। ভারতে খেলতে এসে প্রোটিয়া অলরাউন্ডার ওয়েন পার্নেল সম্প্রতি জানিয়েছেন যে, সূর্য যখন নিজের ছন্দে থাকেন, তখন কোনও বোলারই বুঝে উঠতে পারেন না যে, তাঁকে কোথায় বল করতে হবে। কারণ সূর্যর বল মারার ক্ষমতা প্রকৃত অর্থেই ৩৬০ ডিগ্রি। এমনকী অস্ট্রলিয়ার কোচ অ্যানড্রিউ ম্যাকডোনাল্ড ভারত সফরে এসে বলেছিলেন, আসন্ন টি-২০ বিশ্বকাপে (T20 World Cup 2022) সূর্য ভয়ংকর হয়ে উঠবেন। অজি কোচ যে, খুব একটা ভুল বলেননি তাঁর পরিচয় দিয়ে দিলেন সূর্য। 

বিশ্বকাপের নেট প্রস্তুতি সেরে নেওয়ার জন্য় ভারত চারটি প্রস্তুতি ম্যাচ খেলছে। সোমবার অর্থাৎ আজ ওয়াকায় ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম প্রস্তুতি ম্যাচ খেললেন রোহিত শর্মারা । প্রথম ম্যাচেই ১৩ রানে জিতেছে ভারত। আর এই ম্যাচে ফের একবার ভয়ংকর রূপ ধারণ করেছিলেন সূর্য। ভারতের মিডল অর্ডারের ভরসামান ব্যাটার এদিন ৩৫ বলে ৫২ রানের ঝোড়ো ইনিংস খেলেন। তিনটি চার ও তিনটি ছয় হাঁকান তিনি। এদিন মাঠে নামার আগে সূর্য বলেছিলেন, 'আমি অস্ট্রেলিয়ায় আসার জন্য মুখিয়ে ছিলাম। প্রথম প্র্যাকটিস সেশন সারলাম। মাঠে নেমে হেঁটেছি, দৌড়েছি। প্রথম নেট সেশন করে অসাধারণ লেগেছে। এখানকার পিচ বুঝতে চেয়েছিলাম, উইকেটে কেমন পেস থাকে, সেটাও দেখার ছিল। একটু ধীরেই শুরু করেছি। অদ্ভুত রোমাঞ্চ কাজ করছে। একই সঙ্গে নিজেকে একটা প্রক্রিয়ার মধ্যে রাখাও জরুরি।  অনুশীলনে পিচের বাউন্স, উইকেটের গতি, মাঠের আকার-আকৃতি এগুলোও বোঝার ছিল। সবাই বলে এখানকার মাঠ বড়। সে বুঝেই গেমপ্ল্যান বানাচ্ছি। এটাই গুরুত্বপূর্ণ। এই পরিবেশে রান করার বিষয়টিও দেখতে হবে। হাল্কা বৃষ্টি হয়েছে। অনেকটা ভারতের মতো। দিনের বেলা পরিবেশ দুর্দান্ত। সত্যি খেলার জন্য মুখিয়ে আছি।' সূর্যর এই ইনিংসের পর বলাই যায় যে, তিনি বুঝে নিলেন অস্ট্রেলিয়ার পিচ।

আরও পড়ুন: India vs Western Australia: প্রথম প্রস্তুতি ম্যাচে ১৩ রানে জয়ী ভারত, পারথে ঝলসালেন কারা?

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সদ্য সমাপ্ত সিরিজে ভারতীয় দলের সর্বোচ্চ স্কোরার ছিলেন সূর্য। অজি বোলারদের থান্ডা মাথায় 'খুন' করা সূর্যের পরিসংখ্যান দেখলে চোখ কপালে উঠতে বাধ্য। ৩ ম্যাচে রান ছিল ১১৫। সর্বাধিক রান করেছিলেন হায়দরাবাদে। ৩৬ বলে ৬৯ রান। গড় ৩৮.৩৩। স্ট্রাইক রেট ১৮৫.৪৮। সামগ্রিক ভাবে এই মারকুটে মুম্বইকর জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টি ফরম্যাটেও সফল। মাত্র ৩৩টি ম্যাচে করে ফেলেছেন ১০৩৭ রান। গড় ৩৯.৮৮। স্ট্রাইক রেট ১৭৭.২৬। সঙ্গে জ্বলজ্বল করছে ১টি শতরান ও ৯ টি অর্ধ শতরান। শুধু তাই নয়, সিরিজ জয়ের ম্যাচে আরও একটি নজির গড়েছিলেন সূর্য। ২২ বলে ৬১ রানের ইনিংসে টি-টোয়েন্টিতে হাজার রানও পূরণ করে ফেললেন। মাত্র ৫৭৩ বলে ১০০০ রান পূরণ করে ফেললেন সূর্য। যেটা বলের নিরিখে দ্রুততম। তাঁর স্ট্রাইকরেট ১৭৪.০০। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন 'ম্যাড ম্যাক্স' গ্লেন ম্যাক্সওয়েল। তিনি ৬০৪ বলে টি-টোয়েন্টিতে হাজার রান করেছেন। তাঁর স্ট্রাইকরেট ১৬৬.০০। তৃতীয় স্থানে থাকা কলিন মুনরো ৬৩৫ বলে হাজার রান করেন। মুনরোর স্ট্রাইকরেট ১৫৭.০০। ৬৪০ বলে টি-টোয়েন্টিতে হাজার রান করেছেন এভিন লুইস (স্ট্রাইকরেট ১৫৬.০০)। থিসারা পেরেরা আবার ৬৫৪ বলে ১৫৩.০০ স্ট্রাইকরেটে এই হাজার রান পূরণ করেছেন। তবে সবাইকে ছাপিয়ে যান সূর্য। অস্ট্রেলিয়ার পর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ সিরিজে অপ্রতিরোধ্য ছিলেন সূর্য। তিন ম্যাচে তাঁর ব্যাট থেকে এসেছিল ১১৯। যা ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ। সঙ্গে জোড়া হাফ-সেঞ্চুরি। গড় ছিল ৫৯.৫০। স্ট্রাইক রেট চোখ কপালে উঠবে। ১৯৫.০৮। পরিসংখ্যান বলছে যা সূর্যর টি-২০ কেরিয়ারের পরিসংখ্যানের চেয়েও বেশি। সূর্যর টি-২০ কেরিয়ারের স্ট্রাইক-রেট ১৭৬.৮১।

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.