FIFA Ban India, Bhaichung Bhutia: বাইচুং ভুটিয়া দেখছেন ভারতীয় ফুটবলের শুদ্ধকরণের রাস্তা

মঙ্গলের ভোররাতে ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা মেইল মারফত জানিয়ে দিল যে, তৃতীয় পক্ষের হস্তক্ষেপের জন্য ফেডারেশনকে নির্বাসিত করল তারা। স্বয়ংশাসিত ক্রীড়া সংস্থায় কোনও রকমের হস্তক্ষেপ বরদাস্ত করবে না ফিফা।

Updated By: Aug 16, 2022, 02:42 PM IST
FIFA Ban India, Bhaichung Bhutia: বাইচুং ভুটিয়া দেখছেন ভারতীয় ফুটবলের শুদ্ধকরণের রাস্তা
ফিফার নির্বাসনে বাইচুং ভুটিয়া দেখছেন ভারতীয় ফুটবলের শুদ্ধিকরণের রাস্তা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অবশেষে সত্যি হল জল্পনা। ফিফা-র  (FIFA) নির্বাসনের খাড়া নেমে এল সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (AIFF) ওপর। মঙ্গলের ভোররাতে ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা মেইল মারফত জানিয়ে দিল যে, তৃতীয় পক্ষের হস্তক্ষেপের জন্য ফেডারেশনকে নির্বাসিত করল তারা। স্বয়ংশাসিত ক্রীড়া সংস্থায় কোনও রকমের হস্তক্ষেপ বরদাস্ত করবে না ফিফা। এআইএফএফ-এর এক্সিকিউটিভ কমিটি যতক্ষণ না সমস্ত নিয়ন্ত্রণ ফিরে পাচ্ছে, এবং নির্বাচনের মাধ্যমে নতুন কমিটি তৈরি হচ্ছে, ততদিন পর্যন্ত ফিফার এই নির্বাসন বহাল থাকবে। এমনকী ভারতের মাটিতে আগামী ১১-৩০ অক্টোবর অনুষ্ঠিত হতে চলা ফিফা অনূর্ধ্ব ১৭ মেয়েদের বিশ্বকাপেরও (FIFA U-17 Women's World Cup) আয়োজন হবে না। ফিফার নির্বাসনের পরেই ঝড় উঠে যায় ভারতীয় ফুটবলমহলে। এবার এই বিষয়ে মুখ খুললেন ভারতের স্পোর্টিং আইকন ও কিংবদন্তি ফুটবলার বাইচুং ভুটিয়া ( Baichung Bhutia)।

আরও পড়ুন: FIFA Ban India: নির্বাসিত ভারতীয় ফুটবল ফেডারেশন! কী ভবিষ্যৎ দেশের ফুটবলের?

সংবাদ সংস্থা পিটিআই-কে দেওয়া সাক্ষাৎকারে বাইচুং বলেন, 'অত্যন্ত দুর্ভাগ্যজনক যে, ফিফা ভারতীয় ফুটবলকে নির্বাসিত করেছে। একই সঙ্গে আমার কাছে এই সিদ্ধান্ত অত্যন্ত কঠোরও। তবে আমি এর সঙ্গে এটাও বলতে চাই যে, আমাদের কাছে সিস্টেম ঠিক করে নেওয়ার একটা দারুণ সুযোগও। এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ যে, সকল অংশীদারদর, ফেডারেশন, রাজ্য সংস্থা সিস্টেম ঠিক করে ভারতীয় ফুটবলের উন্নতির জন্য এক সঙ্গে কাজ করুক।'  ঘটনাচক্রে এআইএফএফ-র সভাপতি নির্বাচনের দৌড়ে রয়েছেন স্বয়ং বাইচুংও। এই নিষেধাজ্ঞার ফলে ভারতীয় ক্লাবগুলির ঘরোয়া টুর্নামেন্ট খেলতে কোনও সমস্যা থাকবে না ঠিকই, তবে ভারতীয় ক্লাবগুলি এশিয়ান প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে না। এটি সমস্ত ভারতীয় ক্লাবের জন্য একটি বড় ধাক্কা। এর পাশাপাশি বিদেশি খেলোয়াড়দের স্বাক্ষর করার ক্ষত্রেও একটি সমস্যার সৃষ্টি হবে। ফিফার নিষেধাজ্ঞার ফলে বহু বিদেশি খেলোয়াড় ভারতে খেলতে আসার বদলে অন্য দেশে খেলতে যেতে চাইবেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

 

.