বার্থ ডে স্পেশ্যাল: ব্যাটের আগে হকিস্টিক নিয়েই মাঠে নামতেন 'দ্য ওয়াল'

১৪ জানুয়ারি অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়ে এবারের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের অভিযান শুরু করবে ভারত। মূল পর্বের খেলা শুরুর আগে প্রত্যয়ী কোচ রাহুল দ্রাবিড় বলছেন, "দল চ্যাম্পিয়ন হওয়ার জন্য যা যা করার দরকার তাই করা হয়েছে।" 

Updated By: Jan 11, 2018, 01:30 PM IST
বার্থ ডে স্পেশ্যাল: ব্যাটের আগে হকিস্টিক নিয়েই মাঠে নামতেন 'দ্য ওয়াল'

ওয়েব ডেস্ক: জীবনের ৪৪তম বসন্তে পা দিলেন ক্ল্যাসিক ক্রিকেটের মাস্টার রাহুল দ্রাবিড়। তিন দশকের বেশি ভারতীয় ক্রিকেটের তিনিই ছিলেন ' দ্য ওয়াল'। জানেন কি, এই 'ওয়াল'-র প্রথম পছন্দ ক্রিকেট ছিল না! শৈশবে প্রেমে পড়েছিলেন হকিতে।  

আরও পড়ুন- দ্রাবিড়ের ছেলে দ্রাবিড়! ক্রিজে দাঁড়িয়ে দেওয়াল তৈরি করল পুত্র

বাবা শরদ যাদবের ছোট্ট 'জ্যামি'র হকিস্টিক'ই ছিল প্রথম পছন্দ। ক্রিকেটকে নিজের 'পেশা' করার আগে নাকি হকির প্রেমেই রাতদিন এক করেছেন 'জ্যামি'। পরে 'হকি প্রেম' ঘুচে যেতেই 'ক্রিকেট মন্ত্রে দীক্ষিত' হন রাহুল।   

আরও পড়ুন-  সেঞ্চুরিয়ানে ভারতীয় দলে বড় বদলের সম্ভাবনা

জন্মদিনের একদিন আগেই ছেলের থেকে উপহার পেয়েছেন বাবা। সমিতের ১৫০ রানের ইনিংসই রাহুল দ্রাবিড়ের ৪৪তম জন্মদিনের সম্ভবত সেরা উপহার। তবে এই কিংবদন্তি ব্যাটসম্যান কিন্তু তাকিয়ে পৃথ্বী সাউদের দিকেই। নিউ জিল্যান্ডে আইসিসি অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জিতে পৃথ্বী, ইশানদের কাছেও থাকছে 'স্যার'কে শ্রেষ্ঠ উপহার তুলে দেওয়ার সুযোগ। ১৪ জানুয়ারি অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়ে এবারের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের অভিযান শুরু করবে ভারত। মূল পর্বের খেলা শুরুর আগে প্রত্যয়ী কোচ রাহুল দ্রাবিড় বলছেন, "দল চ্যাম্পিয়ন হওয়ার জন্য যা যা করার দরকার তাই করা হয়েছে।" 

আরও পড়ুন- আয়ারল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি খেলবে ভারত

৪৪ বছরের জীবনে তিন দশকেরও বেশি সময় ক্রিকেটকে দিয়েছেন রাহুল। ১২ বছর বয়সে হাতেখড়ি, তারপর আর পিছনে তাকাননি তিনি। ক্লাসিক্যাল ব্যাটসম্যান থেকে 'দ্য ওয়াল' হয়ে ওঠা, এক কথায় 'হি ইজ দ্য মাস্টার হিমসেলফ'। লর্ডসেই প্রথম 'দাদাগিরির' সঙ্গেই রাহুল নামক দেওয়ালের উত্থান দেখেছিল ক্রিকেট বিশ্ব। এরপর একের পর এক মাইলস্টোন ছুঁয়ে দুর্ভেদ্য দেওয়াল হয়ে ওঠা এবং দলের নির্ভরযোগ্য 'তিন নম্বর' থেকে এক নম্বরে চলে আসা। ক্যাপ্টেন থেকে কোচ, ২২ গজে প্রতিপদে নিজের নামফলক পুঁতে এগিয়েছেন 'জ্যামি'। ১৯৯৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট অভিষেক, বাকিটা তো ইতিহাস।  

খেলার খবর জানতে দেখুন স্পোর্টস ২৪ 

.