Dipa Karmakar: ফিরে আসার লড়াই শেষ! প্যারিস অলিম্পিকে টিকিট পেলেন না দীপা

Paris Olympics: গুরুতর চোট এবং ডোপিং অভিযোগের কারণে রিও অলিম্পিয়ানের গত কয়েক বছর খুব কঠিন ছিল দীপার। শুক্রবার উজবেকিস্তানের তাসখন্দে এশিয়ান জিমন্যাস্টিকস চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত ইভেন্টে ১৬ তম র‌্যাঙ্কে শেষ করেন দীপা। 

Updated By: May 25, 2024, 09:19 AM IST
Dipa Karmakar: ফিরে আসার লড়াই শেষ! প্যারিস অলিম্পিকে টিকিট পেলেন না দীপা
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্যারিস অলিম্পিক থেকে ছিটকে গেল দীপা কর্মকার। শুক্রবার উজবেকিস্তানের তাসখন্দে এশিয়ান জিমন্যাস্টিকস চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত ইভেন্টে ১৬ তম র‌্যাঙ্কে শেষ করেন দীপা। এই ভারতীয় জিমন্যাস্ট প্যারিস অলিম্পিকে নিজের জায়গা তৈরি করতে ব্যর্থ হন। গুরুতর চোট এবং ডোপিং অভিযোগের কারণে রিও অলিম্পিয়ানের গত কয়েক বছর খুব কঠিন ছিল দীপার। 

আরও পড়ুন, KKR vs SRH, IPL Final 2024: ২৬ মে আইপিএল ফাইনাল; খেলবে কেকেআর-সানরাইজার্স

২০২৩-এ খেলায় প্রত্যাবর্তন করেন এই ভারতীয় জিমন্যাস্ট কিন্তু তার সেরা ফর্মে ফিরেতে পারেননি। শেষপর্যন্ত এই অলিম্পিকে নিজের জায়গাও অক্ষত রাখতে পারলেন না। অল-রাউন্ড বিভাগে মোট ৪৬.১৬৬ পয়েন্ট অর্জন করেছেন এবং ১৬ তম স্থান অর্জন করেছেন। ফিলিপাইনের এমা মালাবুয়ো মোট ৫০.৩৯৮ পয়েন্ট নিয়ে এই ইভেন্টে তৃতীয় স্থান দখল করেছেন।

দীপার বেশিরভাগ পয়েন্ট তার সেরা বিভাগ ভল্ট থেকে এসেছে, যেখানে সে ১৩.৪০০ পয়েন্ট স্কোর করেছে। যেখানে সে শুধুমাত্র ফ্লোর এক্সারসাইজ রুটিনে ১১.৩০০ পয়েন্ট করেছে। তবে আনইভেন বার (১০.৬৬৬) এবং ব্যালেন্স বিম (১০.৮০০) এর দুর্বল স্কোর তার যোগ্যতা অর্জনের সমস্ত সম্ভবনাকে শেষ করে দিয়েছে। যার জেরে ১২ বছরে প্রথমবার অলিম্পিকে ভারতের কোনও জিমন্যাস্ট থাকবে না,।

বিগত দুই অলিম্পিকে অন্তত একজন অংশগ্রহণকারী ছিল। দীপা কর্মকার২০১৬ সালে রিও অলিম্পিকে পদক জয়ের খুব কাছাকাছি এসেও ভল্ট ফাইনালে ৪ তম স্থান অর্জন করেছিলেন। এই এশিয়ান চ্যাম্পিয়নশিপে ২৫ থেকে ২৮ মে পর্যন্ত individual apparatus finals এবং জুনিয়র কোয়ালিফিকেশন রাউন্ড অনুষ্ঠিত হবে। প্রসঙ্গত, পায়ে গত কয়েক বছরে পরপর দুবার চোট পেয়েছেন। অ্যান্টিরিয়র ক্রুসিয়েট লিগামেন্টে চোট যেখানে প্রচুর খেলোয়াড়ের জীবন শেষ করে দেয়, সেখানে অনবদ্য ঢংয়েই প্রত্যাবর্তন হয়েছে দীপার।

আরও পড়ুন, Barcelona Sacks Xavi Hernandez: অবশেষে 'ঘরের ছেলে' ঘরছাড়া, কাতালুনিয়ান ক্লাবের কড়া পদক্ষেপ

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.