জর্জিয়া জয় জার্মানির

Updated By: Mar 30, 2015, 10:58 PM IST
জর্জিয়া জয় জার্মানির

 

ওয়েব ডেস্ক: জয়ের মুখ দেখল জার্মানি। জর্জিয়াকে দুই-শূন্য গোলে হারিয়ে উইনিং ট্র্যাকে ফিরল বিশ্বচ্যাম্পিয়নরা। ইউরোর যোগ্যতাঅর্জন পর্বে জয়ে পেয়ে স্বস্তি ফিরল জার্মান কোচ জোয়াকিং লোয়ের। বিশ্বজয়ী দলের অনেক ফুটবলার ফেরায় প্রায় পূর্ণশক্তির দলই নামিয়েছিলেন লো। দুর্বল জর্জিয়ার বিরুদ্ধে প্রথমার্ধে দুটো গোল করে জার্মানির জয় নিশ্চিত হয়ে যায়। উনচল্লিশ মিনিটে মার্কো রুইজের গোলে এগিয়ে যায় জার্মানি। বিরতির আগেই ব্যবধান বাড়ান থমাস মুলার। দ্বিতীয়ার্ধে সোয়াইনস্টইগার রা গোলের সংখ্যা আর বাড়াতে পারেনি।

অন্যদিকে, সার্বিয়াকে ২-১ গোলে হারিয়ে ইউরোর কোয়ালিফাইং রাউন্ডের গ্রুপ ওয়ানের শীর্ষে উঠে এল পর্তুগাল। গোল করে ও করিয়ে পর্তুগালের জয়ের নায়ক ফ্যাবিও কোয়েন্ত্রাও। ম্যাচের দশ মিনিটে কোয়েন্ত্রাওয়ের সেন্টার থেকে গোল করে দলকে এগিয়ে দেন রিকার্ডো কার্ভালো। ৬১ মিনিটে মাটিচের গোলে ম্যাচে ফেরে সার্বিয়া। এরপরই গোল করে দলকে এগিয়ে দেন কোয়েন্ত্রাও। ম্যাচের শেষদিকে ব্যবধান ধরে রাখতে সফল পর্তুগালের রক্ষণ।

এদিকে, ব্রাজিলের কাছে হারের ধাক্কা কাটিয়ে জয়ে ফিরল ফ্রান্স। ডেনমার্ককে ২-০ গোলে হারাল দিদিয়ের দেশঁর দল। নেইমারদের কাছে হারের পর দলে আটটি পরিবর্তন করেছিলেন ফ্রান্সের কোচ। নিউ লুক ফ্রান্স জয়ে ফিরে স্বস্তি দিল দেশঁকে। চোদ্দ মিনিটে ল্যাকাজেটের গোলে এগিয়ে যায় ফরাসিরা। বিরতির আগেই ব্যবধান বাড়ান অলিভার জেরুড।

গত সপ্তাহেই গোল করে এল ক্লাসিকোয় বার্সেলোনাকে জিতিয়েছেন। স্প্যানিশ ফুটবলের সঙ্গে আসতে আসতে মানিয়ে নিচ্ছেন লুই সুয়ারেজ।  বিশ্বের অনেক ক্লাবের নজরই যখন সুয়ারেজের দিকে তখন এই গোলমেশিন বোঝালেন এখনও তিনি লিভারপুলের প্রতি কতটা নস্ট্যালজিক। রবিবার অ্যানফিল্ডে জেরার্ড একাদশের হয়ে প্রীতি ম্যাচে মাঠে নামেন সুয়ারেজ। উরুগুয়ান তারকা পুরনো ক্লাবের মাঠে ফিরতেই হাতহাতিতে ফেটে পরে গোটা গ্যালারি। পুরনো ক্লাবে কয়েক মুহূর্তের জন্য ফিরে আবেগপ্রবন হয়ে পড়েন সুয়ারেজ নিজেও। ম্যাচ শেষে সুয়ারেজ জানান ফুটবল কেরিয়ারে ইংল্যান্ডে কখনও ফিরলে তিনি খেলবেন শুধুমাত্র লিভারপুলের জার্সি গায়ে।

.