French Open Controversy: Irina Camelia Begu-র ছোড়া র‍্যাকেটে আহত শিশু, শাস্তি সামান্য, বিতর্ক তুঙ্গে

একাতেরিনা আলেকজান্দ্রোভার (Ekaterina Alexandrova) বিরুদ্ধে ম্যাচ খেলছিলেন ইরিনা ক্যামেলিয়া বেগু (Irina Camelia Begu)। তৃতীয় সেটে একটি ব্রেক পয়েন্ট কাজে লাগাতে না পেরে মেজাজ হারান তিনি।    

Updated By: May 28, 2022, 08:00 PM IST
French Open Controversy: Irina Camelia Begu-র ছোড়া র‍্যাকেটে আহত শিশু, শাস্তি সামান্য, বিতর্ক তুঙ্গে
ক্ষমা চেয়ে সেই বাচ্চা ও তার পরিবারের পাশে দাঁড়িয়ে রয়েছেন ইরিনা ক্যামেলিয়া বেগু। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: চলতি ফরাসি ওপেনে (French Open 2022) হঠাৎ বিতর্কে রোমানিয়ার খেলোয়াড় ইরিনা ক্যামেলিয়া বেগু (Irina Camelia Begu)। শুক্রবার মহিলাদের সিঙ্গলসের দ্বিতীয় রাউন্ড খেলার সময় রাগের মাথায় র‍্যাকেট আছড়ে ফেলেন তিনি। সেই র‍্যাকেট গিয়ে লাগে দর্শকাসনে বসে থাকা এক খুদের মাথায়। এর জন্য অবশ্য ফরাসি টেনিস ফেডারেশন বেগুকে কোনও বড় শাস্তি দেয়নি। ১০ হাজার মার্কিন ডলার, ভারতীয় মুদ্রায় যা ৭ লক্ষ ৭৭ হাজার টাকা, জরিমানা করেছে। যদিও অনেকেই মনে করছেন, গুরু পাপে লঘু শাস্তি হয়েছে বেগুর। এর জন্য তাঁকে নির্বাসিত করা উচিত ছিল। শুধু জরিমানা নয়।

একাতেরিনা আলেকজান্দ্রোভার (Ekaterina Alexandrova) বিরুদ্ধে ম্যাচ খেলছিলেন বেগু। তৃতীয় সেটে একটি ব্রেক পয়েন্ট কাজে লাগাতে না পেরে মেজাজ হারান তিনি। সজোরে র‍্যাকেট লাল মাটির কোর্টে ছুড়ে মারেন। সেটিই গিয়ে গ্যালারিতে থাকা ওই খুদের মাথায় লাগে। ঘটনাটির আকস্মিকতায় দর্শকরা রীতিমতো আতঙ্কিত হয়ে পড়েছিল। আর সেই খুদে ভয় পেয়ে যায়। ব্যথায় কাঁদতে শুরু করে।

চেয়ার আম্পায়ার সঙ্গে সঙ্গে গিয়ে পরিস্থিতি দেখেন এবং ম্যাচের যিনি সুপারভাইজার তাঁকে বিষয়টি দেখতে বলেন। কিছুক্ষণ পর তিনি ফের খেলা শুরু করার নির্দেশ দেন। যদিও এতে বেগুর মনঃসংযোগ ব্যাঘাত ঘটেনি। রাশিয়ার আলেকজান্দ্রোভাকে ৬-৭, ৬-৩, ৬-৪ গেমে হারিয়ে তৃতীয় রাউন্ডে ওঠেন তিনি।

ঘটনার পরেই ওই খুদের সঙ্গে গিয়ে কথা বলেন বেগু। ম্যাচের পর তিনি নিজের দোষ স্বীকার বলেন, “সেই মুহূর্তটা খুবই কঠিন ছিল। আমি র‍্যাকেট দিয়ে মোটেই কাউকে আঘাত করতে চাইনি। মাটিতে আঘাত করলে সেটা যে অতটা লাফিয়ে উঠতে পারে সেটা বুঝতেও পারিনি। খুব অপ্রস্তুত অবস্থায় পড়ে গিয়েছিলাম। এটা নিয়ে বেশি কথা বলতে চাই না। ক্ষমা চাইছি সবার কাছে।”

 

তবে বেগু সবার সামনে ক্ষমা চাইলেও বিতর্ক কিন্তু থামছে না। তাঁর এ দিনের প্রতিপক্ষ আলেকজান্দ্রোভার মতে, বেগুকে কঠোর শাস্তি দেওয়া উচিত ছিল কিন্তু তা হয়নি। তিনি বলেছেন, “এই শাস্তি নিয়ে আমি খুশি নই। এমন ঘটনা খুব খারাপ উদাহরণ তৈরি হল। প্রত্যেকের নিরাপত্তা সুরক্ষিত রাখার দায় আমাদের।”

২০২০ সালের ইউএস ওপেনের (US Open) একটি ম্যাচে বল দিয়ে লাইন জাজকে আঘাত করেছিলেন নোভাক জোকোভিচ (Novak Djokovic)। সেই অপরাধে তাঁকে বরখাস্ত করা হয়েছিল। তা হলে এ ক্ষেত্রে বেগুকে প্রতিযোগিতায় খেলতে দেওয়া হচ্ছে কেন? এমন প্রশ্ন তোলা হচ্ছে।

আরও পড়ুন: Rafael Nadal, French Open 2022: বিপক্ষকে স্ট্রেট সেটে উড়িয়ে চতুর্থ রাউন্ডে পৌঁছে গেলেন রাফা

আরও পড়ুন: French Open 2022: Aljaž Bedene -কে হেলায় হারিয়ে চতুর্থ রাউন্ডে জোকার, সামনে Diego Schwartzman

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

 

.