এই প্রথম বিশ্বকাপের শেষ আটে খেলতে দেখা যেতে পারে এশিয়ার চার দেশকে

বিশ্বকাপ শুরুর আগের আশঙ্কাটা ভুল প্রমাণিত হল। অনেকেই ভেবেছিলেন অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে বিশ্বকাপ হওয়ায় আবহাওয়া ও পিচের কারণে মহাসমস্যায় পড়বে এশিয়ার দলগুলি। বিশেষজ্ঞমহলের সিংহভাগই এশিয়ার দলগুলিকে কোনও নম্বর দিতে চাননি। কিন্তু প্রায় মাঝপথে এসে দেখা গেল এশিয়ার চার দেশের পারফরম্যান্সই খুব ভাল। এই প্রথমবার বিশ্বকাপের শেষ আটে খেলতে দেখা যাবে এশিয়ার চার দেশকে (খাতায় কলমে অবশ্য পাকিস্তান এখনও কোয়ার্টার ফাইনালে ওঠেনি, গ্রুপে এখন তারা তৃতীয়, আয়ারল্যান্ডকে শেষ ম্যাচে হারাতে হবে)।

Updated By: Mar 9, 2015, 10:35 PM IST

ওয়েব ডেস্ক: বিশ্বকাপ শুরুর আগের আশঙ্কাটা ভুল প্রমাণিত হল। অনেকেই ভেবেছিলেন অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে বিশ্বকাপ হওয়ায় আবহাওয়া ও পিচের কারণে মহাসমস্যায় পড়বে এশিয়ার দলগুলি। বিশেষজ্ঞমহলের সিংহভাগই এশিয়ার দলগুলিকে কোনও নম্বর দিতে চাননি। কিন্তু প্রায় মাঝপথে এসে দেখা গেল এশিয়ার চার দেশের পারফরম্যান্সই খুব ভাল। এই প্রথমবার বিশ্বকাপের শেষ আটে খেলতে দেখা যাবে এশিয়ার চার দেশকে (খাতায় কলমে অবশ্য পাকিস্তান এখনও কোয়ার্টার ফাইনালে ওঠেনি, গ্রুপে এখন তারা তৃতীয়, আয়ারল্যান্ডকে শেষ ম্যাচে হারাতে হবে)।

ভারত এখনও পর্যন্ত সব কটা ম্যাচ জিতেছে। বাংলাদেশে সবাইকে চমকে দিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে। শ্রীলঙ্কার লড়াইটা সবার কাছে হাততালি আদায় করে নিয়েছে। ধাক্কা সামলে পাকিস্তান যেভাবে ফিরে এসেছে সেটাও প্রশংসার দাবি রাখে।

কিন্তু কী করে এমন হল! বিশেষজ্ঞরা বলছেন, পিচ আর পরিস্থিতি বুঝে খেলছে এশিয়ার দেশগুলি। নামের প্রতি সুবিচার, চাপের মুখে ভেঙে না পড়ার মানসিকতাও দেখা যাচ্ছে। এখনও পর্যন্ত যা পরিস্থিতি তাতে এশিয়ার তিনটি দেশকেও সেমিফাইনালে খেলতে দেখা যেতে পারে। যদিও এমন সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন ইয়ান চ্যাপেল, টনি গ্রেগরা।

কোয়ার্টার মুখোমুখি হতে পারে ভারত-বাংলাদেশ। শ্রীলঙ্কা মুখোমুখি হতে পারে দক্ষিণ আফ্রিকার। আর পাকিস্তানের সামনে হয়তো অস্ট্রেলিয়া।

.