আইসিসি-র প্রেসিডেন্ট হলেন 'এশিয়ার ডন'জাহির আব্বাস

ক্রিকেট বিশ্বের মাথায় বসলেন পাকিস্তানের মহান ক্রিকেটার জাহির আব্বাস। নাজিম শেঠের জায়গায় আইসিসি-র প্রেসিডেন্ট নির্বাচিত হলেন এশিয়ার ডন নামে পরিচিত পাকিস্তানের প্রাক্তন এই ব্যাটসম্যান। ৬৭ বছর বয়সী আব্বাস সম্প্রতি পিসিবি চেয়ারম্যানের উপদেষ্টা হিসেবে কাজ করছিলেন এবং আন্তর্জাতিক ক্রিকেটের জন্য অনেক ভাল একজন প্রতিচ্ছবি হয়ে দাঁড়াচ্ছিলেন। বিশ্বকাপের পরে আহম মুস্তফা কামাল বাজে আম্পায়ারিং বিতর্কে পদত্যাগ করেন। পরে নাজিম শেঠ অন্তর্বর্তীকালীন সভাপতির দায়িত্ব পালন করলেও পরে পদত্যাগ করেন। আর এরই প্রেক্ষিতে এই নতুন করে প্রেসিডেন্ট নির্বাচিত হল।

Updated By: Jun 25, 2015, 10:08 AM IST
আইসিসি-র প্রেসিডেন্ট হলেন 'এশিয়ার ডন'জাহির আব্বাস

ওয়েব ডেস্ক: ক্রিকেট বিশ্বের মাথায় বসলেন পাকিস্তানের মহান ক্রিকেটার জাহির আব্বাস। নাজিম শেঠের জায়গায় আইসিসি-র প্রেসিডেন্ট নির্বাচিত হলেন এশিয়ার ডন নামে পরিচিত পাকিস্তানের প্রাক্তন এই ব্যাটসম্যান। ৬৭ বছর বয়সী আব্বাস সম্প্রতি পিসিবি চেয়ারম্যানের উপদেষ্টা হিসেবে কাজ করছিলেন এবং আন্তর্জাতিক ক্রিকেটের জন্য অনেক ভাল একজন প্রতিচ্ছবি হয়ে দাঁড়াচ্ছিলেন। বিশ্বকাপের পরে আহম মুস্তফা কামাল বাজে আম্পায়ারিং বিতর্কে পদত্যাগ করেন। পরে নাজিম শেঠ অন্তর্বর্তীকালীন সভাপতির দায়িত্ব পালন করলেও পরে পদত্যাগ করেন। আর এরই প্রেক্ষিতে এই নতুন করে প্রেসিডেন্ট নির্বাচিত হল।

৭৮ টেস্ট ও ৬২টি একদিনের মাচ খেলা এই পাকিস্তানি গ্রেট তার ক্যারিয়ারে করেছেন যথাক্রমে ৫০৬২ ও ২৫৭২ রান। পিসিবি গভর্নিং বোর্ডের কাছ থেকে সর্বসম্মত সমর্থন লাভ করেন জাহির। ১৯৮৫ সালে আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গন থেকে অবসর গ্রহণ করেন। এরপর তিনি একটি টেস্টে ও তিনটি ওয়ানডে ম্যাচ রেফারির দায়িত্ব পালন করেন। রান মেশিন নামে খ্যাত জাহির আব্বাস এশিয়ার একমাত্র ব্যাটসম্যান হিসেবে একশত প্রথম-শ্রেণীর ক্রিকেটে সেঞ্চুরি করেছেন।

.