সব রকমের ফুটবল থেকে অবসর নিলেন ডাচ মহাতারকা Arjen Robben

এবার পাকাপাকি ভাবে পেশাদার ফুটবল কেরিয়ারে ইতি টানলেন রবেন।

Updated By: Jul 15, 2021, 08:51 PM IST
 সব রকমের ফুটবল থেকে অবসর নিলেন ডাচ মহাতারকা Arjen Robben

নিজস্ব প্রতিবেদন: এবার সব রকমের ফুটবল থেকে অবসর নিলেন আর্জেন রবেন (Arjen Robben)। বৃহস্পতিবার টুইট করে এই সিদ্ধান্ত জানিয়েছেন ডাচ মহাতারকা। ২০১৮ সালে বিশ্বকাপের যোগ্যত্যা অর্জন করতে ব্যর্থ হয় নেদারল্যান্ডস। সেবছরই আন্তর্জাতিক ফুটবলকে আলবিদা বলেছিলেন বিশ্ববন্দিত উইঙ্গার। 

দেশের হয়ে না খেললেও ২০১৯ পর্যন্ত রবেন বায়ার্ন মিউনিখের হয়ে ক্লাব ফুটবল খেলেন। কিন্তু বায়ার্ন থেকে বুট জোড়া তুলে রাখার পর গতবছর ফের ফুটবলে প্রত্যাবর্তন করেন রবেন। ইউ-টার্ন নিয়ে ডাচ ক্লাব গ্রোনিনজেনে খেলেন তিনি। কিন্তু এবার পাকাপাকি ভাবে পেশাদার ফুটবল কেরিয়ারে ইতি টানলেন রবেন।

আরও পড়ুন: Pant র পর COVID-19 পজিটিভ ভারতের সাপোর্ট স্টাফ! নিভৃতবাসে গেলেন Wriddhiman Saha

৩৭ বছরের রবেন ইউরোপের সর্বকালের সেরা ভয়ঙ্কর ফুটবলারদের মধ্যে একজন ছিলেন। দেশের হয়ে ৯৬টি ম্যাচে তাঁর রয়েছে ৩৭টি গোল। ২০০৪, ২০০৮ ও ২০১২ ইউরো কাপে নেদারল্যান্ডসের হয়ে খেলেছেন রবেন। ২০০৬, ২০১০ (রানার্স) ও ২০১৪ বিশ্বকাপে অরেঞ্জ আর্মির গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি।

ক্লাব ফুটবলেও দুরন্ত সাফল্য পেয়েছেন রবেন। চেলসির জার্সিতে জোড়া প্রিমিয়র লিগ ও জোড়া লিগ কাপ জেতেন তিনি। নীল জার্সিতে পেয়েছেন এফএ কাপ ও এফএ কমিউনিটি শিল্ডও। চেলসি থেকে রিয়াল মাদ্রিদে এসে লা লাগি ও সুপারকোপা দে এস্পানা জয়ী হন রবেন। আর বার্য়ান মিউনিখকে তিনি আটবার বুন্দেশলিগা জিতিয়েছেন। এমনকী এই ক্লাবে খেলেই পেয়েছেন চ্যাম্পিয়ন্স লিগও।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.